Rupashree Prakalpa – বাংলার নতুন প্রকল্পে অবিবাহিতদের 25 হাজার টাকা করে দিচ্ছে। এইভাবে আবেদন করলেই টাকা পাবেন।

পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল Rupashree Prakalpa বা রূপশ্রী প্রকল্প। মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ার পর অনেক প্রকল্পের (Government Scheme) সূচনা করেছেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের অবিবাহিত মহিলারা সরকারের তরফ থেকে ২৫ হাজার টাকার অনুদান পেয়ে থাকে। এই প্রকল্পের আরও যাবতীয় তথ্য জানতে প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

Rupashree Prakalpa 2.0 Apply Process Online.

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) সদা সর্বদা পশ্চিমবঙ্গবাসীর কল্যানের কথা চিন্তা করেন। প্রত্যন্ত গ্রামের ছেলে মেয়েরা যাতে স্কুলে আসতে অসুবিধায় না পড়ে তাই তিনি সবুজ সাথী প্রকল্পের (Sabooj Sathi Scheme) মাধ্যমে ছাত্র ছাত্রীদের সাইকেল প্রদান করেছেন, এছাড়াও কন্যাশ্রী প্রকল্প (Kanyashree Scheme) তার সৃষ্ট। এই প্রকল্প গুলির পাশাপাশি দারিদ্র সীমার নীচে বসবাসকারী অবিবাহিত মহিলাদের বিবাহের সময় আর্থিক সাহায্যের জন্য তিনি Rupashree Prakalpa উৎপত্তি করেন।

Advertisement

রূপশ্রী প্রকল্পের সুবিধা

এই Rupashree Prakalpa মাধ্যমে মহিলারা বিয়ের আগে সরকারের তরফ থেকে ২৫ হাজার টাকা পেয়ে থাকে। দরিদ্র পরিবারের মেয়েদের বিয়ে দিতে গিয়ে একটি পরিবার সর্বস্বান্ত হয়ে পড়ে। এই সমস্ত পরিবারের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে তৃণমূল সরকার। এই পরিবার গুলি কল্যাণের জন্য সরকারের তরফ থেকে মেয়েদের বিয়ের আগে ২৫ হাজার টাকা করে দেওয়া হয়। প্রকল্পটি সূচনা করা হয় ২০১৮ সালের ১ লা এপ্রিল। এই টাকা গুলি পেতে গেলে কি কি যোগ্যতা থাকা দরকার সেগুলি এবার বিস্তারিতভাবে আলোচনা করা যাক। Rupashree Prakalpa পাওয়ার যোগ্যতা।

রূপশ্রী প্রকল্পের যোগ্যতা

১) দারিদ্র সীমার নিচে বসবাসকারী মহিলারা এই প্রকল্পের আওতায় আসতে পারবে।
২) মহিলাদের বয়স হতে হবে ১৮ বছর।
৩) পুরুষদের ক্ষেত্রে বয়স হতে হবে অন্ততপক্ষে ২১ বছর।
৪) জন্মসূত্রে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

৫) পশ্চিমবঙ্গে অন্তত পক্ষে পাঁচ বছর বসবাস করে থাকতে হবে।
৬) পারিবারিক বার্ষিক আয় দেড় লক্ষ টাকার মধ্যে থাকতে হবে।
৭) মহিলার নামে ব্যাংক একাউন্ট থাকা বাধ্যতামূলক। কারণ ব্যাংক একাউন্টের মাধ্যমেই এই অনুদানের টাকা দেওয়া হয়।

Advertisement

কিভাবে আবেদন করবেন?

Rupashree Prakalpa এর নির্দিষ্ট ফর্ম ফিলাপ বা রূপশ্রী প্রকল্প আবেদন পত্র পূরণ করে BDO বা SDO বা পুরো কমিশনারের অফিসে গিয়ে জমা দিতে হবে। ফর্মের সাথে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি জমা দিতে হবে। রুপশ্রী প্রকল্পে (Rupashree Prakalpa) আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র রূপশ্রী প্রকল্পে আবেদন করতে গেলে যে ডকুমেন্টস গুলি প্রয়োজন সে গুলি হল।

রূপশ্রী প্রকল্প ডকুমেন্ট

  • মেয়ের বয়সের প্রমাণপত্র হিসাবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের কপি।
  • ছেলের বয়সের প্রমাণপত্র হিসাবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের কপি
  • পশ্চিমবঙ্গের (West Bengal) স্থায়ী বাসিন্দা হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ডের কপি।
  • পারিবারিক আয়ের সার্টিফিকেটের কপি।
Madhyamik Pariksha (মাধ্যমিক পরীক্ষা)
  • পারিবারিক আয়ের সার্টিফিকেটের কপি।
  • বৈবাহিক অবস্থার প্রমাণ হিসেবে স্বঘোষণাপত্র জমা দিতে হবে।
  • পাত্র এবং পাত্রীর পাসপোর্ট মাপের ছবি।
  • ব্যাংক অ্যাকাউন্টের প্রথম পাতার কপি।

স্টেট ব্যাংক গ্রাহকদের থেকে টাকা কাটা হচ্ছে। সঠিক কারণ জানানো হল ব্যাংকের তরফে।

যারা এই Rupashree Prakalpa জন্য আবেদন করবেন তারা বিয়ের অন্তত এক থেকে দুই মাস আগে এই রূপশ্রী প্রকল্প আবেদন পত্র জমা দেবেন। বিয়ের ৫ দিন আগে সরকার মনোনীত প্রার্থীদের ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে। আর যে কোনো মেয়েরা এই Rupashree Prakalpa বা রূপশ্রী প্রকল্পে আবেদন করতে পারবেন, এই জন্য বিশেষ কিছু পরিচয়পত্র থাকার দরকার নেই।
এই প্রসঙ্গে আরও তথ্যের জন্য নিকটস্থ সরকারী অফিসে যোগাযোগ করুন, অথবা অফিশিয়াল সাইট ভিজিট করুন। কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। এবং সরকারী প্রকল্পের আরও তথ্য পেতে EK24 News ফলো করুন।
Written By Nupur Chattopadhyay.

নতুন করে সরাসরি অ্যাক্সিস ব্যাংকে চাকরির সুযোগ। শুধুমাত্র

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment