Ration Dealer – পাড়ায় পাড়ায় রেশন দোকানে কাজের সুযোগ। পশ্চিমবঙ্গের প্রচুর ছেলে মেয়ে কাজ পাবে।

পশ্চিমবঙ্গে Ration Dealer Recruitment বা রেশন ডিলার নিয়োগ নিয়ে বড় খবর সামনে আসছে। আপনি কি বহুদিন ধরে শিক্ষিত বসে আছেন? কিন্তু কোনো চাকরি জুটছে না? তবে এবার সেই শুভক্ষন চলে এসেছে। নতুন বছরের শুরুতেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন স্টুডেন্ট ইন্টার্নশিপ (Student Internship Scheme) এবং যোগ্যশ্রী প্রকল্পের (Yogyashree Scheme) কথা। যাতে সুবিধা পেতে চলেছে কোটি কোটি বেকার ছেলে মেয়ে। আর এবার সেই বেকারদের জন্যই চালু করা হল আরও এক সুবিধা।

Advertisement

West Bengal Ration Dealer Recruitment 2024.

রাজ্যজুড়ে অসংখ্য রেশন দোকান (Ration Shop) রয়েছে। আর সেই সব দোকান গুলিতেই এবার কাজের সুযোগ করে দিল রাজ্য সরকার। কর্মসংস্থানের সুযোগ ঘটল আরও বেকারের। করোনা কাল থেকে শুরু করে এখনোও পর্যন্ত সকল রাজ্যবাসীকে বিনামূল্যে রেশন‌ (Free Ration) দিয়ে যাচ্ছে রাজ্য সরকার (Government Of West Bengal) ফলে চলতি রেশন দোকান গুলিতে বর্তমানে ভিড় হচ্ছে লাগামছাড়া। যার কারণে হাঁপিয়ে উঠছেন সেই সব দোকান গুলির ডিলার (Ration Dealer) ও অন্যান্য কর্মীরা।

Advertisement

এই সমস্যা এড়াতে এবার মুখ্যমন্ত্রী নিলেন এই সিদ্ধান্ত। ঠিক করা হয়েছে, রাজ্যের বিভিন্ন জালার পাড়ায় পাড়ায় আরও বেশি করে রেশন দোকান খুলবে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তর। সম্প্রতি সরকারি তরফে এই নিয়ে নির্দেশিকাও জারি হয়েছে। সূত্রের খবর, বর্তমানে রাজ্যে মোট ৮৯ টি রেশন‌ দোকান বা ফেয়ার প্রাইস শপ রয়েছে। এর ওপর আরও (Ration Dealer) খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্যের পক্ষ থেকে।

এখন, রেশন দোকান খুলছে মানে সেখানে কাজ করার জন্য লোকের (Ration Dealer) দরকার হবে প্রচুর। এক্ষেত্রে প্রথমেই বলা হয়েছে রেশন ডিলার নিয়োগের কথা। রাজ্যের যে সমস্ত পাড়া গুলিতে নতুন রেশন দোকান খুলতে চলেছে, সেখানকার উপযুক্ত প্রার্থীরাই ডিলার হিসেবে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। প্রচুর ডিলারকে নিয়োগ (Ration Dealer) করার কথা বলা হয়েছে।

তবে শুধু ডিলারই নয় রেশনের দোকানে অন্যান্য কাজকর্ম গুলি পরিচালনার জন্যও আরো কিছু লোক নেওয়া হবে। আগে রেশন দোকান গুলি স্থাপন করা হোক। তারপর খুব শীঘ্রই সরকারি তরফে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি (Ration Dealer Recruitment Notification) জারি করা হবে বলে জানানো হয়েছে। আর তারপরেই এখানে আবেদন করা যাবে এবং নিয়োগ পাওয়া যাবে।

Advertisement
E Shram Card (ই শ্রম কার্ড)

Ration Dealer কিভাবে আবেদন করতে হবে?

  1. সর্বপ্রথম www.food.wb.gov.in এই ওয়েবসাইটটিতে চলে যেতে হবে।
  2. এরপর নির্দিষ্ট লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে।
  3. প্রথমেই আপনার নিজস্ব মোবাইল নম্বর দিতে হবে এবং সেই মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।
  4. ওটিপি আসার পর সেই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে পরবর্তী পর্যায়ে যেতে হবে।
  5. এরপর যে পেজ খুলবে সেখানে আবেদন করার একটি ফর্ম পাওয়া যাবে
  6. এই ফর্মে সমস্ত প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে এন্টার করে নীচের Next বাটনে ক্লিক করতে হবে (Ration Dealer).

পশ্চিমবঙ্গে আর কেউ বেকার থাকবে না। ঘরে ঘরে চাকরি! ভোটের আগে মাস্টারস্ট্রোক রাজ্য সরকারের।

সবশেষে Ration Dealer পদে আবেদন করার জন্য আপনাকে ১০০০ টাকা ফি দিতে হবে। এই টাকা অনলাইনে Debit Card বা Credit Card বা UPI বা Net Banking এর মাধ্যমে পে করতে পারবেন। আবেদনের কাজ শেষ। নিজের আবেদনপত্র এবং ট্রানসাকশন এর রশিদটি প্রিন্ট করে নিন। আর এই সহজ পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা এই কাজের জন্য আবেদন করে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment