ডিসেম্বরেই প্রাইমারী টেট পরীক্ষা, জেনে নিন নতুন সিলেবাস ও প্রশ্নের ধরণ।

প্রাইমারী টেট সিলেবাস, ঝটপট জেনে নিন কি কি আছে সিলেবাসে।

প্রাইমারী টেট নিয়ে অবশেষে জট কাটল। রাজ্য সরকার, আদালতের দীর্ঘ লড়াই এবং পরীক্ষার্থীদের প্রতীক্ষার পর অবশেষে পরীক্ষা হতে চলেছে। গতকাল অর্থাৎ ২৬ শে সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানান হয়েছে টেট পরীক্ষা হবে আগামী ১১ ডিসেম্বর। লক্ষ্মী পূজার পর থেকেই শুরু করে কালীপুজো পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে।

Advertisement

প্রাইমারী টেট পরীক্ষার্থীরা খুব কম সময় পাবেন প্রস্তুতির জন্য। তাই আজ আমাদের এই পোস্টে সম্পূর্ণ সিলেবাস, নম্বর বিভাজন জানিয়ে দেওয়া হল। পরীক্ষা হওয়ার জন্য হাতে কম সময় থাকার ফলে আমরা এই পোস্টটি নির্মাণ করেছি। যাতে পরীক্ষার্থীদের প্রস্তুতি নিতে সুবিধা হয়।

Advertisement

প্রাথমিকের টেট এর সিলেবাস
অঙ্ক (পূর্নমান-৩০)
মিশ্রণ, গড়, শতাংশ, লাভ-ক্ষতি, পরিমিতি, বর্গমূল, ঘনমূল, সরলীকরণ, সংখ্যাতত্ত্ব, লসাগু ও গসাগু, অনুপাত ও সমানুপাত, চক্রবৃদ্ধি সুদ, সময়ও কাজ, সময় ও দূরত্ব.

Private Tuition – স্কুল শিক্ষকেরা প্রাইভেট পড়াতে গিয়ে ধরা পড়লে কি শাস্তি হবে, দেখুন।

বাংলা (পূর্নমান-৩০)
লিঙ্গ, বচন, পুরুষ, বাক্য, সমাস, কারক বিভক্তি, বোধ পরীক্ষণ, ক্রিয়ার কাল, উদ্দেশ্য বিধেয়, বিপরীত শব্দ, সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ, পদ, ধ্বনি ও বর্ণ, সন্ধি, পদ পরিবর্তন, ছেদ ও যতি,

ইংরেজি (পূর্নমান-৩০)
Artical, verb, adverb, tense, vocabulary, punctuation, comprehension, adjective, pronoun, preposition

Advertisement

পরিবেশ (পূর্নমান-৩০)
জল, বাসভূমি, পরিবেশ আইন, পরিবেশ আন্দোলন, বর্জ্য ব্যবস্থাপনা, পুষ্টি খাদ্য স্বাস্থ্য ও পরিবেশ, জৈব বৈচিত্র, বাস্তু তন্ত্র, পরিবেশ সংজ্ঞা ও শ্রেণীবিভাগ, উদ্ভিদজগৎ ও প্রাণী জগৎ, অরণ্য সংরক্ষণ নীতি, পরিবেশ দূষণ

শিশু বিকাশ ও পেডাগোজি (পূর্নমান-৩০)

শিক্ষণ ও শিখন এর মূল প্রক্রিয়া, প্রজ্ঞা ও প্রক্ষোভ, শিখনের সমস্যা, সৃজনশীল দক্ষতা সম্পন্ন শিক্ষার্থীদের সম্বোধন , ভাষায় চিন্তন, সামাজিক গঠন হিসেবে লিঙ্গ লিঙ্গ বৈষম্য, শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তি বৈষম্য, বংশগতি ও পরিবেশের প্রভাব, শিশু বিকাশের মূলনীতি বিকাশের ধারনা ও শিখন এর সঙ্গে সম্পর্ক সামাজিক করনের প্রক্রিয়া, বুদ্ধিমত্তা গঠনের সমালোচনামূল পরিপ্রেক্ষিত ও বহুমাত্রিক বুদ্ধি, পিয়াজে কোহলমা মাগ ও ভাইগটস্কি নির্মিতিবাদ ও সমালোচনা মূলক পরীপ্রক্ষিত

প্রাইমারী টেট সিলেবাস এর সমস্ত বিষয়গুলির মান ৩০ করে। যেমন অঙ্কের মান-৩০, বাংলার মান-৩০, ইংরেজির মান-৩০, পরিবেশের মান- ৩০,শিশু বিকাশ ও পেডাগোজি ৩০।

যদিও প্রাইমারী টেট পরীক্ষার তারিখ আগেই বলে দেয়া হয়েছে তবুও আরেকবার জানিয়ে রাখি পরীক্ষা হবে 11 ডিসেম্বর 2022। আরো একবার সিলেবাস ডাউনলোড করবার জন্যেই আপনাদের সুবিধার্থে ‘সিলেবাসডাউনলোডের’ এই লিঙ্কটি নিচে দেওয়া হল। এই ধরনের আরও গুরুত্বপূর্ণ খবর পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

পুজোর আগেই SSC তে প্রচুর পদে নিয়োগ, লাগবে না 1 টাকাও।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment