প্রাইমারি টেট বিজ্ঞপ্তি 2022 – প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস, প্রশ্নের ধরন ও নিয়মাবলী জেনে নিন।

প্রাইমারি টেট বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ হবে খুব শীঘ্রই। নজর রাখুন।

রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে এখনো অনেক শূন্যপদ বাকি। মামলা মোকদ্দমা সরিয়ে রেখে খুব শীঘ্রই প্রাইমারি টেট বিজ্ঞপ্তি (Primary TET 2022) প্রকাশিত হতে চলেছে। সম্প্রতি নতুন সভাপতি পদে নিযুক্ত হয়েছেন ড. গৌতম পাল মহাশয়। তার দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী এবারের নিয়োগ হবে স্বচ্ছ ও নিখুঁত। সেই অনুযায়ী পদক্ষেপ নিতে শুরু করেছে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ। নতুন টেট নিয়ে এখনও পর্যন্ত যা যা জানা গেছে, এক নজরে দেখে নিন।

Advertisement

রাজ্যের নতুন প্রাথমিক টেট নিয়ে এক গুরুত্বপূর্ণ আপডেট সামনে এলো। পর্ষদ থেকে বিভিন্ন ডিপিএসসির (DPSC) কাছে পর্যাপ্ত পরিকাঠামো আছে কিনা তা জানতে চেয়ে নোটিশ পাঠানো হয়েছে। সেই সাথে কোন স্কুলে কত সারপ্লাস, কত শুন্যপদ তার তালিকা ও চেয়ে পাঠানো হয়েছে। এর উদ্দেশ্য প্রাইমারি টেট বিজ্ঞপ্তি 2022. এই নিয়ে বিস্তারিত আপডেট এই পোস্টে জানানো হল।

Advertisement

নতুন পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয় বেশ সক্রিয় ভূমিকা নিয়েছেন। তিনি কিছু দিন হল নতুন দায়িত্ব নিয়ে কাজ শুরু করেছেন। তিনি প্রথমেই পদে আসীন হয়েই যে সমস্ত প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করতে বদ্ধপরিকর। কারণ, ইতিমধ্যেই গঠন করা হয়েছে তার প্রতিশ্রুতি মতো গ্রিভেন্স সেল।

সর্বশেষ প্রাথমিক টেট পরীক্ষা হয়েছিল ২০১৭ সালের নোটিশ অনুসারে ২০২১ সালে ৩১ শে জানুয়ারি। ২০২২ সালের ১০ই জানুয়ারি সেই Primary TET পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়। সেখানে প্রায় 9896 জন পরীক্ষার্থী পাস করে। তাদের নিয়োগ এখনো পর্যন্ত সম্পূর্ণ হয় নি। সেপ্টেম্বরের প্রথমার্ধেই এই প্যানেলে নিয়োগ নিয়েই এর সম্ভাবনা আছে।

বাংলায় আর বেকার থাকবে না, ১০০ দিনের প্রকল্পে কর্মী নিয়োগ, আবেদন করতে ক্লিক করুন।

প্রথমত, ৯ই সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ডিপিএসিকে তাদের জেলার প্রাইমারি টেট বিজ্ঞপ্তি পরীক্ষার পরিকাঠামো অনুযায়ী কতগুলি পরীক্ষা কেন্দ্র হতে পারে তা জানাতে বলা হয়েছে। পর্যাপ্ত সিট আছে কিনা তা প্রতিটি জেলার সংসদ অফিস থেকে জানতে চাওয়া হয়েছে। ফলে এই নতুন টেট বেশ তাড়াতাড়ি করেই হবে।

Advertisement

দ্বিতীয়ত, প্রাথমিক শিক্ষা পর্ষদ এবার প্রাইমারি টেট বিজ্ঞপ্তি সংক্রান্ত পরীক্ষা কেন্দ্রীয় CTET এর ধাঁচে এবার প্রাথমিক টেট পরীক্ষা নেবে। পর্ষদ সভাপতি নতুন দায়িত্ব নেওয়ার পরই প্রেস কনফারেন্স করেছেন । সেখানে তিনি জানিয়েছিলেন যে, প্রত্যেক বছর প্রাথমিক টেট পরীক্ষা হবে নিয়ম করে। এর জন্য সঠিক ব্যবস্থাপনা নিয়ে তারপরেরই সব নিয়োগ করা হবে।

২০২২ সালে নতুন প্রাইমারি টেট বিজ্ঞপ্তির পরীক্ষা নেওয়া হতে পারে। ২০২৩ সাল থেকে প্রত্যেক বছর অনন্ত একাবার করে নতুন টেট পরীক্ষা নেওয়া হবে। CTET এর ধাঁচে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীরা একাধিক বার পরীক্ষায় বসতে পারবেন। পরীক্ষায় পাস করলে মিলবে টেট সার্টিফিকেট। অর্থাৎ প্রশ্নের ধরন কেন্দ্রীয় টেট এর মতো হবে, এবং সিলেবাস ও একই।

পশ্চিমবঙ্গ খাদ্য ও স্বাস্থ্য দপ্তরে প্রচুর স্থায়ী কর্মী নিয়োগ, বেতন ২৫,০০০ টাকা।

টেট সার্টিফিকেট এর ভ্যালিডিটি থাকবে সারাজীবন থাকবে। এই সার্টিফিকেট যতবার তারা পাস করবে তারা তত বার পাবে এবং হায়ার স্কোর টেট সার্টিফিকেট তারা নিজেদের কাছে রাখতে পারবে। শূন্য পদ ডিপিএসসি ঠিক করে জানাবে। অর্থ এবং শিক্ষা দপ্তরের অনুমোদনের ভিত্তিতে হবে নিয়োগ।

পরবর্তী নিয়োগের খোঁজ পেতে আমাদের সাথে থাকুন। ওয়েবসাইটে মাঝে মাঝেই লক্ষ্য রাখুন। ধন্যবাদ জানিয়ে আজকের প্রতিবেদন শেষ করছি।
Written by Mukta Barai.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment