Primary TET 2022 – প্রাইমারী টেট এর বিজ্ঞপ্তি, পরীক্ষা ও নিয়োগের দিনক্ষণ ঘোষণা, 60 দিনের মধ্যেই রেজাল্ট।

এবছরই রাজ্যে নতুন করে Primary TET, কবে পরীক্ষা?

পশ্চিমবঙ্গের শিক্ষক পদে প্রশিক্ষিত চাকরী প্রার্থীদের জন্য বিরাট সুখবর। আর জল্পনা নয় পশ্চিমবঙ্গের Primary TET 2022 পরীক্ষা কবে হবে, আজ অফিসিয়ালি জানিয়ে দিলো পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board Of Primary Education)। Primary TET নিয়ে কি জানা গেলো জানুন বিস্তারিত।

Advertisement

সংবাদ সুত্রে জানা গেছে, পরীক্ষার দিনক্ষণ ঠিক করতে সরকারের সঙ্গে বৈঠক করবেন নব নিযুক্ত প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি। সুপ্রিম কোর্টের আইনত বাধা থাকায়, এই মুহুর্তে, চলতি মাসের মধ্যে Primary TET নেওয়া যাচ্ছে না। কিছু আইনত বাধা কাটিয়ে Primary TET Exam নেওয়া হবে।

Advertisement

এদিন পর্ষদ সুত্রে জানা গেছে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই পশ্চিমবঙ্গে নতুন করে প্রাইমারী টেট (Primary TET 2022) নেওয়া হবে।শিক্ষক নিয়োগ দুর্নীতির একাধিক মামলার মধ্যেই আজ সিদ্ধান্ত জানালো পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। প্রার্থীদের সুখবর দিয়ে জানানো যাচ্ছে যে, আজ কিছুক্ষণ আগেই, প্রাথমিক শিক্ষা বোর্ডের অ্যাডহক কমিটির বৈঠক হয়, যেখানে পরীক্ষার দিনক্ষণ ঠিক করতে সরকারের আমলাদের বৈঠক করেন পর্ষদ সভাপতি। আর সেখানেই এই সিদ্ধান্ত হয় যে, ৬০ দিনের মধ্যেই Primary TET পরীক্ষা হবে। 

প্রসঙ্গত, চলতি সরকারের আমলে এর আগে তিনবার Primary TET হয়। 2012, 2014, 2017 সালে TET Exam নেয় পর্ষদ(WBBPE). যদিও এই টেট পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক দুর্নীতির অভিযোগও উঠেছে। আর একাধিক মামলার মধ্যেই, এই আবহে নতুন করে টেট পরীক্ষা নেওয়ার তৎপরতা শুরু হয়েছে, তার সাথে নিসচিত করা হয়েছে, যে এবার দুর্নীতি মুক্ত টেট পরীক্ষা ও নিয়োগ হবে।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়, এক্সক্লুসিভ সাক্ষাৎকার, অবশেষে টেট (TET) নিয়ে মিডিয়ার সামনে অজানা তথ্য প্রকাশ করলেন

এদিন নতুন সভাপতি এবং অ্যাডহক কমিটি আসার পর বৈঠক হয়। সেই বৈঠকেই এবছরের Primary TET পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এবার প্রশ্ন হচ্ছে কবে হবে প্রাইমারী টেট পরীক্ষা?
এর উত্তাতরে জানা গেছে, পরীক্ষার দিনক্ষণ নিয়ে শিক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন প্রাথমিক শিক্ষা বোর্ডের সভাপতি।

Advertisement

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের টেট নিয়ে, এর আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, টেট নিতে হবে সেপ্টেম্বর মাসের মধ্যে। কিন্তু আইনি জটিলতা থাকায়, সেই নির্দেশ এরই মধ্যে পালন করতে পারছে না প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই, কবে পরীক্ষা কবে নেওয়া যাবে, সেই বিষয়ে চূড়ান্ত করতে পুজোর আগেই মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি।

পুজোর আগেই SSC তে প্রচুর পদে নিয়োগ, লাগবে না 1 টাকাও।

এদিকে টেট মামলায় রক্ষা কবচ খুজতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য তথা পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। আজ কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন তিনি। সংবাদসুত্রে জানা গেছে, স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছেন, যার শুনানি আগামী ২৭ সেপ্টেম্বর। পরবর্তী আপডেট আসছে। টেট ও চাকরী সংক্রান্ত খবরের আপডেট পেতে EK24 News এর সঙ্গে থাকুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment