Oasis Scholarship – পশ্চিমবঙ্গে ওয়েসিস স্কলারশিপ নিয়ে বড় আপডেট। কবে থেকে টাকা ঢুকবে?

পশ্চিমবঙ্গের সকল ছাত্র ছাত্রীদের জন্য সুখবর। যারা যারা Oasis Scholarship জন্য আবেদন করেছেন তাদের এই আপডেটটি অবশ্যই জানা জরুরী। রাজ্য সরকার মারফত পেমেন্ট ফাইল তৈরি করা সম্পূর্ণ হয়ে গেছে। কয়েকদিনের মধ্যেই টাকা ঢুকে (Oasis Scholarship Money) যেতে পারে আবেদনকারীদের নির্দিষ্ট ব্যাংক একাউন্টে। ইতিমধ্যেই পড়ুয়ারা রাজ্যের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের (Backward Classes Welfare Department And Tribal Development Department) তরফ থেকে এই আপডেটটি সম্পর্কে নিজেদের রেজিস্টার্ড ফোন নম্বরে একটি করে এসএমএস পেয়েছেন।

Advertisement

Oasis Scholarship 2024 Payment Update.

যদি কেউ নিজের সম্পূর্ণ স্ট্যাটাস (Oasis Scholarship Status Check) জানতে চায় তাহলে ওয়েবসাইটে এসে লগইন করেও তা দেখতে পারেন। যাই হোক, পেমেন্ট ফাইল (Oasis Scholarship Payment File) যখন প্রস্তুত করা হয়ে গিয়েছে তখন টাকা ঢুকতে কিন্তু বেশি দেরি হবে না। লিস্ট ধরে দুই একদিনের মধ্যেই টাকা দিতে শুরু করবে রাজ্য সরকার। কিভাবে টাকা দেওয়া হবে? কোন পদ্ধতিতে তা দেখতে পারবেন? জেনে নিন।

Advertisement

Oasis Scholarship

পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) বিভিন্ন জনপ্রিয় স্কলারশিপ গুলির মধ্যে অন্যতম হল ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship 2024). এখানে প্রি মেট্রিক বিভাগে নবম ও দশম শ্রেণীতে পড়ুয়া ছাত্রছাত্রীদের ১৫০০ টাকা স্কলারশিপ দেওয়া হয়। আর পোস্ট মেট্রিক বিভাগে একাদশ শ্রেণী ও দ্বাদশ শ্রেণি, ITI ও স্নাতক স্তরের প্রত্যেক ছাত্র ছাত্রীদের বছরে 9000 টাকা এবং প্রফেশনাল কোর্স যেমন ইঞ্জিনিয়ারিং, মেডিকেল ইত্যাদি কোর্সে অধ্যায়নরত পড়ুয়াদের বছরে 14,400 টাকা বৃত্তি দেওয়া হয় (Government Scholarship).

এই Oasis Scholarship এর জন্য অবশ্যই পূর্ববর্তী পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সমেত পাশ করে থাকতে হবে ছাত্র ছাত্রীদের। তবে সেই সঙ্গে আরেকটি শর্তও রয়েছে, এই স্কলারশিপটিতে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা আবেদন করতে পারেন না। এটি কেবল আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীভুক্ত ছাত্র ছাত্রীদের জন্যই। এবারে টাকা পাওয়া সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

কিভাবে পেমেন্ট ফাইল তৈরি করা হয়েছে?

যে কোনো স্কলারশিপের টাকা দেওয়ার আগেই সরকারের তরফ থেকে একটি নির্দিষ্ট পদ্ধতিতে ছাত্র ছাত্রীদের নাম ও অন্যান্য তথ্য ভেরিফিকেশন করা হয়। তারপর শর্ট লিস্ট তৈরি করে একে একে টাকা দেওয়া হয়। এই ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়ার পর্যন্ত টাকা ঢোকেনা কোন ছাত্র না ছাত্রীর ব্যাংক একাউন্টে। ওয়েসিস স্কলারশিপেও (Oasis Scholarship) প্রত্যেক আবেদনকারীর নাম ও তথ্যের যথাক্রমে তার শিক্ষা প্রতিষ্ঠান।

Advertisement

BDO বা ULB অফিস এবং জেলা বিভাগে ভেরিফিকেশন (Scholarship Verification) সম্পূর্ণ হয়েছে। এখন পেমেন্ট ফাইল (Scholarship Payment File) তৈরি করাও হয়ে গিয়েছে। শুধু বাকি রয়েছে টাকা ঢোকা। তবে জেনে রাখতে হবে, Oasis Scholarship কিন্তু দুটি পর্যায়ে টাকা আসে। কিভাবে? দেখে নেব। এবারে এই সম্পর্কে আমরা আরও বিস্তারিত জেনে নেব।

কেন্দ্রের তরফে কি বলা হয়

ওয়েসিস স্কলারশিপের টাকা ঢোকার আগে প্রথমে কেন্দ্রের তরফ থেকে একটি এসএমএস পাওয়া যায় ফোনে। যারা এই এসএমএসটি পাবেন না জেনে নিন তারা কিন্তু স্কলারশিপ এর টাকাও পাবেন না। এই এসএমএস মারফত কেন্দ্র আপডেট জানায় যে তাদের তরফে সেই ছাত্ররা ছাত্রীর নাম ও তথ্য যাচাই করে পেমেন্ট ফাইলে তা দেওয়া হয়েছে। অর্থাৎ খুব শীঘ্রই এই Oasis Scholarship টাকা ছাড়া শুরু হলে তিনি তা পাবেন।

রাজ্যের তরফে কি বলা হয়

ওয়েসিস স্কলারশিপ এর জন্য কেন্দ্রীয় সরকার Payment File Generate করার পর এরপর কাজ শুরু করে রাজ্য। রাজ্য সরকারের তরফ থেকে এই ক্ষেত্রে এসএমএস পান ছাত্র-ছাত্রীরা। যেখানে তাদের জানানো হয়, তাদের নাম ও তথ্য ফাইনাল পর্যায়ে শর্ট লিস্ট করে জমা দেওয়া হয়েছে পেমেন্ট ফাইলে। রাজ্যের পক্ষ থেকে এই আপডেটটি পাওয়া মানে এটা সুনিশ্চিত হয়ে যাওয়া যে সেই ছাত্র বা ছাত্রীর একাউন্টে টাকা ঢুকবেই। সম্প্রতি এই ফাইনাল পর্যায়ের পেমেন্ট লিস্ট প্রস্তুত করেছে রাজ্য সরকার। দু-একদিনের মধ্যেই লিস্ট ধরে একে একে টাকা দেওয়া হবে সকলকে।

Madhyamik Pariksha (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

Oasis Scholarship কিভাবে স্ট্যাটাস চেক করবেন?

  • ওয়েসিস স্কলারশিপের স্যাটাস চেক করার জন্য প্রথমে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট oasis.gov.in ভিজিট করতে হবে।
  • এরপরে আপনি Track Application অপশনটিতে ক্লিক করবেন।তারপর একটি নতুন পেজ আসবে, যেখানে আপনি আপনার জেলা নির্বাচন করে Submit অপশনে ক্লিক করবেন।
  • এরপরে যে নতুন পেজটি আসবে , সেখানে আপনার User ID এবং জেলা ও সেশন লিখতে হবে।
  • তারপর আপনি CHECK STATUS অপশনটিতে ক্লিক করুন।
  • এখন আপনি আপনার আবেদনের স্যাটাস দেখতে পারবেন।

ওয়েসিস স্কলারশিপ কারা পেলেন? কবে টাকা ঢুকবে? আবার নতুন আবেদন কবে?

Oasis Scholarship এর টাকা এই সহজ পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা জেনে নিতে পারবেন। আর কিছুদিন পরে আমাদের দেশে ও রাজ্যে গণতন্ত্রের উৎসব লোকসভা ভোট (Loksabha Election 2024) শুরু হবে আর টার আগেই সকল ধরণের সরকারি কাজ তাড়াতাড়ি শেষ করে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। এবারে দেখার অপেক্ষা যে ঠিক কবে টাকা ঢুকতে চলেছে।
Written by Nabadip Saha.

পশ্চিমবঙ্গের সরকারি স্কলারশিপ নিয়ে নতুন আপডেট!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment