পশ্চিমবঙ্গের SC ST OBC দের জন্য বিরাট ঘোষণা। নতুন বছরে নতুন প্রকল্প চালু করলো নবান্ন।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যবাসীর (SC ST OBC) জন্য অনেক ধরণের সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে। কিন্তু এবারে রাজ্যের পড়ুয়াদের জন্য এক অভিনব উদ্যোগ রাজ্য সরকারের। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) করলেন এক নতুন ঘোষণা। কি জানা যাচ্ছে? এরপর থেকে পড়ুয়ারা বিনামূল্যে প্রশিক্ষণ পাওয়ার সুযোগ পাচ্ছেন। রাজ্যের যে সকল পড়ুয়ারা উচ্চ শিক্ষার জন্য আগ্রহী রয়েছেন, এই প্রশিক্ষণ তাদেরই জন্য।

Advertisement

New Govt Scheme For Only SC ST OBC.

যে কোনো রকম উচ্চশিক্ষার ক্ষেত্রে এটি বিপুলভাবে সাহায্য করবে তাদের। পাশাপাশি চাকরির সুযোগও মিলবে এর মাধ্যমে। উচ্চশিক্ষার ক্ষেত্রে এমনিতেই খরচাপাতি (SC ST OBC) বেশি হওয়ার দরুন অনেকে সঠিক ভাবে কোচিং বা ট্রেনিং নিতে পারে না। যার কারনে পড়াশোনায় অসুবিধা হয় ছাত্র ছাত্রীদের। তাই এবার সেই সমস্ত আর্থিকভাবে দুর্বল মেধাবী ছাত্র ছাত্রীদের সহায়তা করতে New Govt Scheme এর মাধ্যমে এগিয়ে এলো রাজ্য সরকার (Government Of West Bengal).

Advertisement

কিভাবে এই কোর্স করবেন? কোর্স শেষে কি কি সুবিধা পাবেন? সবকিছু জানতে হলে শেষ পর্যন্ত পড়ুন। পড়ুয়াদের আর্থিকভাবে সাহায্য করার জন্য এর আগেই একাধিক স্কলারশিপ ও প্রকল্প (SC ST OBC) চালু করেছেন মুখ্যমন্ত্রী। যে গুলির মাধ্যমে উপকৃত হয়ে থাকেন কোটি কোটি ছাত্র ছাত্রী। যারা মেধাবী অথচ অর্থনৈতিক সামর্থ্য নেই, তারা নিজেদের পড়াশোনা চালানোর সুযোগ পান এগুলির মাধ্যমে। আর এবারও এরকমই একটি কর্মসূচি গ্রহণ করলেন তিনি।

দেগঙ্গার একটি জনসভা থেকে মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেছেন SC ST OBC তালিকাভুক্তদের জন্য। তিনি জানিয়েছেন, এই নতুন প্রকল্প (New Govt Scheme) রাজ্যের আরো বেশি ছেলে মেয়েকে উচ্চশিক্ষার প্রতি আগ্রহী করে তুলবে। আর তাদের ক্যারিয়ার গড়তেও সাহায্য করবে। এখনো এই SC ST OBC প্রকল্পের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেননি তিনি। তবে জানানো হয়েছে, অতি শীঘ্রই এর নামকরণ করা হবে।

কারা আবেদন করতে পারবে এই প্রকল্পে

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, এই প্রকল্প কিন্তু রাজ্যের সকল পড়ুয়া ছাত্রছাত্রীর জন্য নয়। কেবল মাত্র যারা অর্থনৈতিক দিক থেকে দুর্বল তাদেরই এই বিনামূল্যে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দেবে রাজ্য সরকার। সেই অনুযায়ী, SC ST OBC এই কোটা গুলির মধ্যে যারা পড়েন, তারা এর সুবিধা পাবেন। এই নতুন সরকারি প্রকল্প (New Govt Scheme) এর সম্পর্কে আরও কিছু জানার আছে।

Advertisement

কিভাবে এই প্রকল্পে আবেদন করা যাবে

যোগ্য প্রার্থীরা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণীতে উঠলে তবেই SC ST OBC রা আবেদন করতে পারবেন এই বিশেষ প্রশিক্ষণ লাভের জন্য। তবে তাদেরকে অবশ্যই যে কোন রকম উচ্চশিক্ষা যেমন উচ্চ মাধ্যমিক, ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি, ভোকেশনাল বা অন্যান্য কোন প্রশিক্ষণ অনুসরণ করে থাকতে হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন ২০২৪ সাল থেকেই শুরু করে দেওয়া হবে এর কাজ। একাদশ শ্রেণিতে পড়ুয়া ছাত্র ছাত্রীদের নিয়ে জানুয়ারি থেকে শুরু করে দেওয়া হবে প্রথম ব্যাচ (SC ST OBC) এরপর তা চলতে থাকবে। আর যারা চাইবেন নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন সেখানে।

PM Shri School (পিএমশ্রী স্কুল)

এই সরকারি প্রকল্পে কি কি সুবিধা পাওয়া যাবে

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বিভিন্ন বিশেষজ্ঞ সংস্থাকে এই প্রশিক্ষণের (SC ST OBC) কাজে নিয়োগ করা হবে। তাদের কাছ থেকে সরাসরি উচ্চশিক্ষার প্রশিক্ষণ পাবেন ছাত্র ছাত্রীরা। এই প্রশিক্ষণ তাদের উচ্চতর শিক্ষার পড়াশোনা কে আরো সহজ করে তুলবে। আরো জানানো হয়েছে, এই প্রশিক্ষণের শেষে বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান গুলিতে পড়ুয়ারা সুযোগ পাবেন তাদের কোর্স চালিয়ে যাওয়ার। আগে এই কোর্সে এক বছরের প্রশিক্ষণ দেওয়া হতো (New Govt Scheme).

পশ্চিমবঙ্গে চালু হল আমার কর্মদিশা প্রকল্প। রাজ্যবাসীর দীর্ঘদিনের স্বপ্নপূরণ। কি কি সুবিধা পাবেন জেনে নিন।

কিন্তু এখন থেকে তা বাড়িয়ে দু বছর করা হবে। মুখ্যমন্ত্রী এদিন বলেন, এখনো পর্যন্ত প্রায় ২৮৮০ জন SC ST OBC পড়ুয়া এই প্রশিক্ষণের সুবিধা পেয়েছেন। যার মধ্যে ২২০০ জন উচ্চ মাধ্যমিকের পর উচ্চশিক্ষার কোর্সে ভর্তি হতে পেরেছেন। বর্তমানে, এই প্রকল্পের (New Govt Scheme) মাধ্যমে প্রতি বছরে প্রায় ১৩০০ জন আগ্রহী প্রার্থীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য নিয়েছে সরকার। পাশাপাশি তিনি জানান, যে কোনো সরকারি চাকরির পরীক্ষার জন্যেও বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়ার‌ ব্যবস্থা করছে রাজ্য সরকার।
Written by Nabadip Saha.

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে।

শেয়ার করুন: Sharing is Caring!

3 thoughts on “পশ্চিমবঙ্গের SC ST OBC দের জন্য বিরাট ঘোষণা। নতুন বছরে নতুন প্রকল্প চালু করলো নবান্ন।”

Leave a Comment