WB Madhyamik Result 2023 – মাধ্যমিক শেষ হতেই রেজাল্ট প্রকাশের দিন ঘোষণা, জেনে নিন মাধ্যমিকের রেজাল্ট কবে?

গতকালই শেষ হয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Result 2023) সমস্ত আবশ্যিক বিষয়ের পরীক্ষা। আর আজকের ঐচ্ছিক বিষয় শেষ হতেই কার্যত মাধ্যমিক পরীক্ষা শেষ। আর এবার Madhyamik Result 2023 বা মাধ্যমিক পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করা। আর পরীক্ষা শেষ হতেই জানা গেল, কবে প্রকাশিত হবে এবারের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট? এবং এবারের পরীক্ষায় কড়াকড়ির মতো খাতা দেখাতেও কি এতটাই কড়াকড়ি হবে? সব কিছু জেনে নিন।

Advertisement

পর পর দুই বছর অতিমারীর কারনে মাধ্যমিক পূর্ণ সিলেবাসে পরীক্ষা হয়নি। কিন্তু এবার মাধ্যমিক পরীক্ষা পূর্ণ সিলেবাসে এবং কঠোর নিরাপত্তায় সম্পন্ন হয়। সামগ্রিক পরীক্ষা অত্যন্ত নিপুন ভাবে সম্পন্ন হয়। যদিও ইংরাজি প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। এবং অংক পরীক্ষায় গ্রাফ না দেওয়ায় অসন্তোষ সরায়। এবং অংক পরীক্ষা কঠিন হয়েছে বলে মত, পরীক্ষার্থীদের একাংশের।

Advertisement

মাধ্যমিক পরীক্ষা শুরু হতেই রাজ্যের মুখ্যমন্ত্রী জানান, (Madhyamik Result 2023) পরীক্ষা খারাপ হলে চিন্তার কোনও কারন নেই, আমরা দেখে নেব। অর্থাৎ নিজের পায়ে দাড়াতে হলে যে শুধুমাত্র ভালো রেজাল্ট ই দরকার তা কিন্তু নয়। রাজ্য সরকার বিকল্প কর্মসংস্থান ও সৃষ্টি করতে বদ্ধ পরিকর। প্রসঙ্গত অতিমারীর সময়ে ক্লাস না হওয়ায় রেজাল্ট খারাপ করায় পরীক্ষার্থীদের বিক্ষোভ দেখা যায়। এইবছর যেন সেই রকম পরিস্থিতি না হয়, সেই উদ্দেশ্যেই এই বার্তা বলে মনে করছেন শিক্ষকদের একাংশ।

WBBSE Madhyamik Result 2023 Date:

এদিকে মাধ্যমিকের রেজাল্ট নিয়ে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এদিন সাংবাদিক বৈঠকে বলেন, পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে মে মাসেই মাধ্যমিকের ফল প্রকাশিত হবে। তিনি আরও জানান, মে মাসের শেষ সপ্তাহে অর্থাৎ গরমের ছুটির ভেতরে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে। এবং হয়তো জুন মাসের প্রথম দিকে একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

প্রসঙ্গত, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য একাধিক সরকারী ও প্রাইভেট স্কলারশিপ রয়েছে। পড়ুয়াদের উচ্চ শিক্ষায় আগ্রহী করতে এবং গরীব মেধাবী পড়ুয়াদের পড়াশোনায় বিঘ্ন না ঘটে তার জন্য প্রচুর বৃত্তি মুলক প্রোগ্রাম রয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের স্কলারশিপে আবেদন করতে নিচের লিংকে ক্লিক করুন।

Advertisement

স্কলারশিপের তথ্য ও আবেদন করতে এখানে ক্লিক করুন।

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেছে, ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। ১২২৬ টি পরীক্ষা কেন্দ্রে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট ৪০ হাজার ৫০০ পরীক্ষক পরীক্ষার হলে ও প্রশাসনে নিযুক্ত ছিলেন। এর মধ্যে প্রধান পরীক্ষক ১১৫৩ জন। এবছর পরীক্ষাকদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ ছিলো। প্রত্যেকটি কেন্দ্রে CCTV লাইভ ছিলো। App এর মাধ্যমে পর্ষদ থেকে নজরদারি চালানো হয়। আর মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হবে মাধ্যমিকের ফল। পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে ফল দেখা যাবে। মাধ্যমিকের ফল EK24 News ওয়েবসাইট থেকেও লাইভ দেখা যাবে।

আরও পড়ুন, রাজ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর বেড়ে যাবে অনেকটাই।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment