WB Madhyamik HS Exam – আবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন নিয়ম।

WB Madhyamik HS Exam – পরিস্থিতির কথা ভেবে আগেভাগে সিদ্ধান্ত।

সংক্রমনের হার বাড়তে থাকায় পরীক্ষা (WB Madhyamik HS Exam) না হওয়ার জল্পনা বেড়েছিলো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার। কিন্তু সেই জল্পনায় কার্যত জল ঢেলে দিয়ে গতকালই পর্ষদ ও সংসদ আলাদাভাবে ঘোষণা করে দেয়, পরীক্ষা বাতিল নয়, বরং অফলাইনেই হচ্ছে পরীক্ষা। এবং আজ আরো একটি নতুন ঘোষণা।

Advertisement

পরিস্থিতি বেগতিক হলেও প্রস্তুতি এবং পরিকল্পনা রয়েছে শিক্ষা দপ্তরের। শিক্ষাদপ্তর সুত্রে জানা গেছে, প্রতিটি পরীক্ষা (WB Madhyamik HS Exam) কেন্দ্রে আইসোলেশন রুমের ব্যবস্থা করা হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষার ক্ষেত্রেই এই ব্যাবস্থা থাকবে।

Advertisement

আগামী ৭ মার্চ থেকে শুরু হচ্ছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। অন্যদিকে ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যদিও, পরীক্ষা হবে কি হবে না, তা সম্পূর্ণভাবে নির্ভর করছে রাজ্যের সংক্রমনের পরিস্থিতির উপর। WB Madhyamik HS Exam

অতিমারীর খারাপ পরিস্থিতির মধ্যেও যদি পরীক্ষা নিতে হয়, তার জন্য সব প্রস্তুতি সেরে রাখতে চাইছে স্কুল শিক্ষা দফতর। সংসদ এবং পর্ষদ সুত্রে জানা গেছে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে আইসোলেশন রুমের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। মাধ্যমিক পরীক্ষার সময়ও একই ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে। WB Madhyamik HS Exam

যে সকল পড়ুয়ারা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে আসবে, তাঁদের মধ্যে যদি কোনও পরীক্ষার্থী অসুস্থ বোধ করে, বা কোনও পরীক্ষার্থী যদি অসুস্থতা নিয়ে পরীক্ষা দিতে আসে, কিম্বা সংক্রমনের লক্ষণ দেখা যায়, সেক্ষেত্রে এই আইসোলেশন রুমে বসিয়ে সেই পরীক্ষার্থীর পরীক্ষাগ্রহণের ব্যবস্থা করা হবে। এমনিতেও পক্স বা অন্য সংক্রমনের জন্য প্রতিটি পরীক্ষাকেন্দ্রেই আলাদা একটি রিজার্ভ রুম রাখা হয়। আর এবার বাধ্যতামূলক ভাবে থাকছে আইসোলেসন রুম। WB Madhyamik HS Exam

এই ব্যবস্থার ফলে পরীক্ষার কেন্দ্রের বাকি পরীক্ষার্থীদেরও সুরক্ষিত রাখা যাবে বলেই জানিয়েছেন সংসদ (WBCHSE) সভাপতি চিরঞ্জীববাবু। কতজন পড়ুয়াকে এইভাবে আইসলেশনে রেখে পরীক্ষার ব্যবস্থা করা যাবে?

Advertisement

সাংবাদিকদের এদিন চিরঞ্জীব বাবু বলেন, প্রতিটি পরীক্ষাকেন্দ্রে যতজন পরীক্ষার্থী থাকবে, তার একটি নির্দিষ্ট সংখ্যক আইসোলেশন সিট রাখা হবে। তবে, সংখ্যাটি কত, সেই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি বলেই জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীববাবু।

আরও বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন

আপনাদের কি মনে হয়, পরীক্ষা কি পেছনো উচিৎ? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন, আপনাদের মন্তব্য অবশ্যই গুরুত্বপূর্ণ। (WB Madhyamik HS Exam)

ঠিক কি জানালো আজ শিক্ষা দপ্তর, ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment