Advertisement
madhyamik hs exam routine
Advertisement

এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB Madhyamik HS Exam) অফলাইনে হবে, সেকথা ইতিমধ্যেই ঘোষণা করেছে পর্ষদ ও সংসদ। এছাড়াও পর্ষদ ও সংসদ ইতিমধ্যেই ঘোষণা করেছে আগামী বছরের মার্চ মাসের প্রথম সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। একই ভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে ২০২২ সালের এপ্রিল মাসের প্রথম সপ্তাহে। দুটি পরীক্ষার ক্ষেত্রেই নির্দিষ্ট দিনক্ষন এবং সময় জানিয়ে দেওয়া হবে কিছুদিন পরে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পাশাপাশি জয়েন্ট এন্টার্ন্সের সময় ঘোষণা করেছে রাজ্য শিক্ষা দফতর। জয়েন্ট এন্টার্ন্সের পরীক্ষা হবে এপ্রিলের শেষ সপ্তাহে। রুটিন প্রকাশিত হয়েছে নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করুন

Advertisement

Madhyamik EXAM Routine 2022 PDF Download Link

HS EXAM Routine 2022 PDF Download Link

Advertisement

এবার জানা গেল পরীক্ষা কিভাবে হবে, কত নম্বরের হতে পারে, এবং পরীক্ষা সেন্টার নিয়ে। শিক্ষা দপ্তর সূত্রে জানা যাচ্ছে, খুব শীঘ্রই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের (WB Madhyamik HS Exam) পূর্ণাঙ্গ সূচী প্রকাশ করা হবে। কিন্তু তার আগে কয়েকটি বিষয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। প্রশ্নপত্র কেমন হবে, পরীক্ষা কি নিজের স্কুলে হবে নাকি বরাবরের মতো অন্য স্কুলে প্রভৃতি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন নিয়ে মুখ্যমন্ত্রীর মিটিং বিষদ জানতে ক্লিক করুন

EK24 News

সংবাদসুত্রে জানা গেছে, যদিও এখনো বিষয়টি ভাবনা চিন্তার পর্যায়ে রয়েছে, এবং সার্বিক পরিস্থিতি নির্ভর করছে কোভিড এর উপরে। তবে পরীক্ষা অফলাইনে হবে এবং পূর্ণমান কমতে পারে। এই বিষয়ে কয়েকটি প্রস্তাব পাঠানো হয়েছে। এবং পরীক্ষা নিজের স্কুলে হওয়ার সম্ভাবনাই বেশি। এবং যদি পূর্ণমান কমে সেক্ষেত্রে পরীক্ষার সময় ও কমতে পারে।

Advertisement

ইতিমধ্যেই সিলেবাস কমিয়ে দিয়েছে শিক্ষাদপ্তর। এবং এবার পূর্ণমান ও কমার একটা আশঙ্কা দেখা দিয়েছে। যদিও পড়ুয়ারা চাইছে, শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত দ্রুত প্রকাশ করা হোক। প্রতি বছরই এক বছর আগে সূচী জানিয়ে দেওয়া হয়। কিন্তু এখনো পর্যন্ত শিক্ষা দপ্তর সঠিক সময়সূচী প্রকাশ না করায় বিভ্রান্তি ছড়াচ্ছে।

আরও পড়ুন পরীক্ষার্থীদের স্কুলে কি কি করতে হবে? ক্লিক করুন

অন্যদিকে কেন্দ্রীয় বোর্ডের আইসিএসই ও আইএসসি, জোড়া পরীক্ষার প্রথম সিমেস্টারের নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, অনলাইন নয়, অফলাইনেই হবে আইসিএসই আইএসসি। নিজের স্কুলে গিয়েই অফলাইনে দিতে হবে প্রথম সিমেস্টার। ২৯ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চলবে আইসিএসই। ২২ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত চলবে আইএসসি। প্রশ্নপত্র পড়ার জন্য অতিরিক্ত ১০ মিনিট সময়।

Advertisement
Advertisement
Advertisement
One thought on “WB Madhyamik HS Exam – মাধ্যামিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে জরুরী ঘোষণা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement