WB Madhyamik HS Exam 2022 – মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দুটি বড় ঘোষণা।

WB Madhyamik HS Exam 2022 – রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নয়া নির্দেশ।

অতিমারী পরিস্থিতিতে আগামী মাস থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গের দুই মেগা পরীক্ষা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WB Madhyamik HS Exam 2022)। আর পরীক্ষার্থী এবং স্কুল শিক্ষকদের উদ্দেশ্যে একগুচ্ছ নয়া নির্দেশিকা পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE) এবং পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE)।

Advertisement

অতিমারী পরিস্থিতিতে সঠিকভাবে পরীক্ষা (WB Madhyamik HS Exam 2022) সম্পন্ন করার জন্য মহামারী আইন নির্দিষ্টভাবে মানতে বলা হয়েছে, এই নির্দেশিকায়। এছাড়াও কিভাবে পরীক্ষা সম্পন্ন হবে, কিভাবে প্রশ্নপত্র বন্টন হবে, কিভাবে পরীক্ষার্থীরা পরীক্ষার হলে পরীক্ষায় বসবে প্রভৃতি নিয়ে শিক্ষা দপ্তরের নির্দেশিকা।

Advertisement

অন্যদিকে এবার মাধ্যমিক পরীক্ষা হচ্ছে আগের নিয়ম অনুযায়ী বোর্ডের নির্দিষ্ট করে দেওয়া পরীক্ষা কেন্দ্রে। যদিও উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB Madhyamik HS Exam 2022) হবে পরীক্ষার্থীদের নিজের স্কুলে। প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে হওয়ার ঘোষণা হওয়ার পর পরই পরীক্ষার্থী এবং অবিভাবকেরা আবেদন করেন, মাধ্যমিক পরীক্ষাও যেন হোম সেন্টারে হয়। কিন্তু পরীক্ষার্থীর সংখ্যা অনেক হওয়ায় এবং প্রত্যন্ত এলাকায় একই সময়ে সমস্ত স্কুলে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া কার্যত অসম্ভব বলে জানায় পর্ষদ।

এছাড়াও অতিমারির দরুন পরীক্ষা (WB Madhyamik HS Exam 2022) পেছনোর দাবী ও ওঠে। কিন্তু বর্তমানে সংক্রমনের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রনে, তাই আগেই বোর্ড এবং সংসদের সভাপতিদ্বয় জানিয়ে দেন, পরীক্ষা হবে নির্ধারিত সূচী মেনেই। সুতরাং এখন আর পরীক্ষা পেছনোর সম্ভাবনা কার্যত নেই। এবং মাধ্যমিক পরীক্ষা হবে অন্য স্কুলে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে নিজের স্কুলে।

সংবাদসুত্রে জানা গেছে, পরীক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে একগুচ্ছ নির্দেশিকা মানতে হবে পরীক্ষার্থী এবং সংশ্লিষ্ট স্কুল পরিদর্শকদের। কি কি নিয়ম মানতে হবে (WB Madhyamik HS Exam 2022) বিস্তারিত দেওয়া হলো –

১) আধাঘন্টা আগে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে। WB Madhyamik HS Exam 2022
২) পরীক্ষার্থীদের মাস্ক এবং স্যানীটাইজার ব্যাবহার বাধ্যতামুলক। মাস্ক ছাড়া পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না, এজন্য স্কুলেও অতিরিক্ত মাস্ক ও স্যানিটাইজার রাখতে হবে।

Advertisement

৩) প্রত্যেক পরীক্ষার্থীকে নিজের পেন, পেন্সিল ব্যাবহার করতে হবে, একে অন্যের জিনিস শেয়ার করতে পারবে না।
৪) অন্য পরীক্ষার্থীর জল কিম্বা খাদ্য খাওয়া যাবে না। WB Madhyamik HS Exam 2022
৫) পরীক্ষাকেন্দ্রে ঢোকার সময় স্যানিটাইজার ব্যাবহার করতে হবে।
৬) পরীক্ষা সমাপ্ত হওয়ার পর স্কুল স্যানিটাইজ করতে হবে।

অন্যদিকে মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে পরীক্ষা না হওয়ায় এবং পরীক্ষা না পেছনোয় অখুশি পরীক্ষার্থীদের একাংশের। আপনাদের কি মনে হয়, নিচে কমেন্ট করে জানাতে পারেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সাজেশন পেতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

100% কমন যোগ্য মাধ্যমিক উচ্চ মাধ্যমিক সাজেশন, কমন পড়বেই, ডাউনলোড করতে ক্লিক করুন

রিচার্জের দাম কমে গেলো – এবার Jio গ্রাহকদেরদের মুখে ফুটবে চওড়া হাসি।

দুয়ারে রেশন প্রকল্প নিয়ে জরুরী তথ্য

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment