WB Madhyamik HS 2022 – মাধ্যমিক উচ্চ মাধ্যমিক নিয়ে হটাৎ জরুরী বৈঠক, সিদ্ধান্ত পরিবর্তন?

WB Madhyamik HS 2022 নিয়ে আজ নবান্ন বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করলেন মুখ্যসচিব।

দরজায় কড়া নাড়ছে মাধ্যমিক (WB Madhyamik HS 2022)। আর তার পেছনেই আছে উচ্চমাধ্যমিক। কিন্তু ক্লাস তো হয়নি, প্রস্তুতিও সেরকম হয়নি। আর এই পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে জরুরী বৈঠকে রাজ্যের আমালারা। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে এবং শিক্ষা দপ্তরের উচ্চপদস্থ কর্তাদের নিয়ে আজই ভবিষ্যৎ নির্ধারিত হবে আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার।

Advertisement

অতিমারীর প্রভাবে দীর্ঘদিন স্কুল কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার দরুন এতদিন পর্যন্ত অনলাইনে পড়াশোনা চালিয়ে যেতে হয়েছে। গত বছরের শেষের দিকে নবম এবং দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পঠন পাঠন বিদ্যালয়ে শুরু হলেও তৃতীয় ঢেউ ওমিক্রণের কারণে আবার সব কিছু বন্ধ করতে বাধ্য হয় রাজ্য শিক্ষা দফতর। WB Madhyamik HS 2022

Advertisement

অন্যদিকে আসন্ন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB Madhyamik HS 2022) নিয়ে শোরগোল চলছে এখনও। পরীক্ষার্থীদের দাবী, সিলেবাস শেষ হয়নি, পরীক্ষা পেছনো হোক। উচ্চ মাধ্যমিক নিজের স্কুলে, তাই মাধ্যমিক ও নিজের স্কুলে হোক। কিম্বা অনলাইনে ক্লাস হয়েছে, তাই অনলাইনেই পরীক্ষা হোক। এরকম একাধিক দাবী Social Media তে ট্রেন্ডিং হয়েছে, রাস্তায় আন্দোলন হয়েছে। কিন্তু এত কিছুর পর সরকার কি সিদ্ধান্ত নেয় সেটিই দেখার। আর সেই কারনেই হয়তো বৈঠক, মনে করছেন অনেকেই।

কিভাবে হবে পরীক্ষা (WB Madhyamik HS 2022)? সেই বিষয়ে আজ মঙ্গলবার বিকালে বৈঠক ডাকা হয়েছে নবান্ন তে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী আজ নবান্নে সকল জেলাশাসকদের নিয়ে একটি বৈঠক ডেকেছেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বিষয়ক চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য। পড়ুয়াদের মনে এখনও প্রশ্নের শেষ নেই পরীক্ষা নিয়ে। পরীক্ষা কিভাবে হবে? কি কি নির্দেশিকা মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে? বিশেষকরে পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে মাধ্যমে।

যদিও WB Madhyamik HS 2022 নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা না হলেও, রাজ্য শিক্ষা দফতর (West Bengal Department of School Education) সুত্রে জানা যাচ্ছে, এবারে পরীক্ষা অফলাইন হবে অর্থাৎ স্কুলের গিয়ে সমস্ত নির্দেশিকা মেনে পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। আগামী ২রা এপ্রিল শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

Advertisement

এবং আগের নিয়মেই নিজের স্কুলে হবে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক হবে বাইরের পরীক্ষা কেন্দ্রে। এবং সকল পড়ুয়াদের ৪ঠা মার্চের মধ্যে জমা দিতে হবে প্রাকটিক্যাল। যা ১৫ই মার্চের মধ্যে প্রত্যেক স্কুল কে সংসদে জমা দিতে হবে।

প্রসঙ্গত গত সপ্তাহে পশ্চিমবঙ্গ শিক্ষা দফতরের পক্ষ থেকে ঘোষণা করা হয়, ২৩রা ফেব্রুয়ারি বুধবারের মধ্যে শেষ করতে হবে অ্যাডমিট কার্ড বিতরণের কাজ। আর ভুল থাকলে ৪ মার্চের মধ্যে তা সংশোধন করতে হবে।

আরও পড়ুন, জিও সিম ব্যবহার করলে আপনার জন্য সুখবর

কিন্তু এত কিছুর পরও কি পরীক্ষার্থীদের দাবী মানা হবে? নিজের স্কুলে পরীক্ষা (WB Madhyamik HS 2022), কিম্বা পরীক্ষা কিছুদিন পিছিয়ে দেওয়া? আপনার কি মনে হয়, নিচে কমেন্ট করে জানাতে পারেন। আপনার কমেন্ট ও উচ্চ মহলে নজরে থাকবে। ধন্যবাদ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment