Jaago Prakalpa – পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্পে পুরুষ মহিলা সবাই 5000 টাকা পাবেন। দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন চলছে।

পশ্চিমবঙ্গ সরকারের নিজেদের প্রকল্পের তালিকার মধ্যে আরও এক প্রকল্প হল Jaago Prakalpa বা জাগো প্রকল্প। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যের মানুষের কল্যাণের জন্য অনেক প্রকল্পের সূচনা করেছেন। এই প্রকল্প গুলি হল লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar), কৃষক বন্ধু (Krishak Bandhu), যুবশ্রী (Yuvashree), কন্যাশ্রী (Kanyashree) প্রভৃতি। এবার এমন এক প্রকল্পের কথা বলবো যার মাধ্যমে ৫০০০ টাকা পর্যন্ত অনুদান পাওয়া যেতে পারে।

Advertisement

Jaago Prakalpa Apply Process In Duare Sarkar Camp.

জাগো প্রকল্প কি? পশ্চিম বাংলার কোন কোন শ্রেণীর মানুষরা এই জাগো প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারবে? জাগো প্রকল্পের (Jaago Prakalpa) সম্পর্কে এই সমস্ত উত্তর আপনারা এখানেই পেয়ে যাবেন। Jaago Prakalpa সুবিধা পেয়ে থাকেন স্বনির্ভর দলের সদস্যারা। এই জাগো প্রকল্পের জন্য আবেদন অনলাইন এবং অফলাইন উভয় ভাবেই করা যাবে। অফলাইনে আবেদন করার জন্য দুয়ারে সরকার শিবিরে এই প্রকল্পে আবেদনের ফর্ম পাওয়া যাবে।

Advertisement

জাগো প্রকল্পে আবেদন

ওই ফর্ম নিয়ে এসে আবেদন করে আবার দুয়ারে সরকার শিবিরের গিয়ে জমা করে দিয়ে আসলেই এই Jaago Prakalpa এর সুবিধা পাওয়া যাবে। ১৫ ডিসেম্বর থেকে পশ্চিমবঙ্গের (West Bengal) বিভিন্ন জেলায় দুয়ারে সরকার শিবিরের ক্যাম্প শুরু হয়ে গেছে। আপনার নিকটবর্তী এলাকায় কবে দুয়ারে সরকারের ক্যাম্প হবে সেটি দেখে ওই শিবিরে গিয়ে যোগাযোগ করতে পারেন জাগো প্রকল্পের আবেদনের জন্য।

জাগো প্রকল্পের (Jaago Prakalpa) সুবিধা পেয়ে থাকে একমাত্র স্বনির্ভর দলের সদস্যরা। মহিলাদের আরো স্বনির্ভর করে দেওয়ার লক্ষ্যে এই প্রকল্পে অন্তর্ভুক্ত সদস্যদের পাঁচ হাজার টাকা করে রাজ্য সরকার দিয়ে থাকে। অফলাইনে আবেদনের জন্য দলের সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ করতে হবে। অনলাইনে আবেদন করার জন্য রেজিস্ট্রার মোবাইল নাম্বার ও দলের নাম ও সদস্যদের নাম উল্লেখ করে রেজিষ্ট্রেশন করুন।

জাগো প্রকল্পের শর্ত (Jaago Prakalpa Rules)

  • এই প্রকল্পে কেবলমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন।
  • মহিলাদের অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
  • জাগো প্রকল্পের আবেদনের জন্য মহিলাটিকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে।
Swasthya Sathi Card (স্বাস্থ্যসাথী কার্ড)
  • ওই স্বনির্ভর গোষ্ঠীর কে এক বছর কাজ করে থাকতে হবে।
  • স্বনির্ভর গোষ্ঠীর অন্তত ছয় মাসের পুরাতন একটি ব্যাংক একাউন্ট থাকা বাধ্যতামূলক‌।
  • এই ব্যাংক একাউন্টে ন্যূনতম 5000 টাকা ব্যালেন্স থাকতে হবে।
  • এই সম্পর্কে আপনারা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে যোগাযোগ করতে পারবেন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এক পরিবারের কতজন মহিলা টাকা পাবে? বিরাট সুখবর দিলেন মুখ্যমন্ত্রী।

জাগো প্রকল্পে কারা আবেদন করবেন?

যে সকল মহিলারা স্বনির্ভর গোষ্ঠীতে ইতিমধ্যেই নাম লিখেছেন তারাই এক মাত্র Jaago Prakalpa সুবিধা ভোগ করতে পারবেন। তবে কোনো পুরুষ এই প্রকল্পের আওতায় আসতে পারবেন না। যে সকল মহিলারা এখনো স্বনির্ভর গোষ্ঠী খোলেননি তারা স্বনির্ভর গোষ্ঠী খোলার জন্য সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তবে এক্ষেত্রে মহিলাদের ১৮ বছর বয়স হতে হবে। প্রকল্প সম্পর্কে আরো তথ্য জানার জন্য যোগাযোগ করুন এই নম্বরে – 7773003003.
Written by Nupur Chattopadhyay.

Advertisement

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment