WB HS Exam Rules – নিজের স্কুলে পরীক্ষা বলেই ছাড় নয়, এই ৫ দফা নিয়ম না মানলে সরাসরি পরীক্ষা বাতিল।

WB HS Exam Rules – শেষ মুহূর্তে উচ্চ মাধ্যমিক নিয়ে ৫ জরুরী নিয়ম, না জানলে পরীক্ষা বাতিল।

অতিমারীবিধি মেনে শনিবার থেকেই শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WB HS Exam Rules)। নিজের স্কুলে পরীক্ষা হলেও নিরপেক্ষা এবং সুষ্ঠু ভাবে পরীক্ষা সম্পন্ন করতে আজই ৫টি নিয়ম চালু করলো পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এক নিজরে দেখে নেওয়া যাক।

Advertisement

রাত পেরোলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা, জারি আবারও নতুন গাইডলাইন (WB HS Exam Rules)। আগামীকাল অর্থাৎ ২ এপ্রিল শুরু হতে চলেছে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। অতিমারীর আবহে গত বছর নেওয়া যায়নি কোন পরীক্ষাই। তাই এবছর করোনা বিধি মেনেই নেওয়া হবে পরীক্ষা।

Advertisement

সকাল ১০ টা থেকে ১:১৫ পর্যন্ত নেওয়া হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার পরের ধাপেই অর্থাৎ ২ – ৫:১৫ পর্যন্ত হবে একাদশ শ্রেণির পরীক্ষা। এবছর হোম সেন্টারে পরীক্ষা হওয়ার জন্য আবারও পরীক্ষার্থীদের জন্য রাখা হল নতুন গাইডলাইন। তবে শুধু পরীক্ষার্থীদের জন্য না শিক্ষকদের জন্যও জারি করা হল এই নতুন গাইডলাইন (WB HS Exam Rules)।

উচ্চ মাধ্যমিকের সমস্ত বিষয়ের সাজেশন পেতে এখানে ক্লিক করুন।

এবছর একাদশ এবং দ্বাদশ মিলিয়ে প্রায় ১৮ লক্ষ পড়ুয়া পরীক্ষা দেবেন। পরীক্ষার্থীদের উদ্দেশ্যে আগের গাইডলাইনেই বলা হয়েছিল মোবাইল ফোন বা কোনও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে ঢোকা যাবে না। কিংবা পরীক্ষার খাতায় শিক্ষকদের উদ্দেশ্যে লেখা যাবে না অশ্রদ্ধকর কথা বা রাজনৈতিক স্লোগান। তবে এবার পরীক্ষার্থীদের সাথে শিক্ষকদের জন্যেও ঘোষণা করা হল নতুন গাইডলাইন (WB HS Exam Rules)।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে সংসদ (WBCHSE) সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, প্রতিটি পরীক্ষাকেন্দ্রে একজন করে বিশেষ পর্যবেক্ষক পাঠাবে সংসদ। তারা প্রত্যেকেই হবেন সরকারি অফিসার। তাদের কাজ হবে পরীক্ষাকেন্দ্র গুলিতে যথাযথ নজর রাখা। নজরদারি চালানোর জন্য তারা সকাল ৮ টার সময় সেখানে পৌঁছে যাবেন।

Advertisement

সংসদের তরফে নতুন গাইডলাইনগুলি (WB HS Exam Rules)

১) প্রতিটি পরীক্ষাকেন্দ্রে একজন করে বিশেষ পর্যবেক্ষক বা কাউন্সিল প্রতিনিধি নজরদারি চালাবেন।
২) কোনও পরীক্ষার্থী মোবাইল ফোন বা কোনও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে ঢুকতে পারবেন না। যদি এগুলি নিয়ে ধরা পড়েন তাহলে তার পরীক্ষা বাতিল করা হবে।

৩) কোনও পরীক্ষাকেন্দ্রে ভিডিও তোলা যাবে না।
৪) পরীক্ষার খাতায় শিক্ষকদের উদ্দেশ্যে লেখা যাবে না অশ্রদ্ধকর কথা বা রাজনৈতিক স্লোগান কিংবা অসম্পূর্ণভাবে খাতা জমা দেওয়া যাবে না।
৫) শিক্ষকদের উদ্দেশ্যে বলা হয়েছে শিক্ষক এবং কোনও শিক্ষাকর্মী পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না।

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিকের খাতায় এইসব লিখলে সাথে সাথে বাতিল হয়ে যাবে পরীক্ষার খাতা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment