WB HS Exam – উচ্চ মাধ্যমিকের খাতায় ‘খেলা হবে’ লিখলেই বাতিল হবে পরীক্ষার খাতা, আর কি কি লেখা যাবেনা।

WB HS Exam – উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম, “খেলা হবে” লিখলেই বাতিল হবে পরীক্ষার খাতা।

অতিমারী আবহে গত বছরে বাতিল হয়েছে অনেক পরীক্ষা (WB HS Exam)। এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে নেওয়া হয়েছে অনলাইন ক্লাস। তবে পরীক্ষার ক্ষেত্রে রাখা হল নতুন গাইডলাইন। এই গাইডলাইন না মানলে বাতিল হবে পরীক্ষার্থীদের খাতা।

Advertisement

আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam)। সংক্রমন বিধির কথা মাথায় রেখে হোম সেন্টারেই নেওয়া হবে পরীক্ষা। চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। সকাল ১০ টা থেকে পরীক্ষা শুরু হয়ে দুপুর ১:১৫ পর্যন্ত চলবে পরীক্ষা।

Advertisement

উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, পরীক্ষার্থীরা উত্তরপত্রে “খেলা হবে” এই রাজনৈতিক স্লোগানটি কিংবা অন্য কোনও অপ্রিতিকর কোনও শব্দ বা বাক্য লিখলেও বাতিল করা হবে সেই খাতা। এছাড়াও পরীক্ষা শুরু হওয়ার ১ ঘণ্টার মধ্যে খাতা জমা দিলে বাতিল হয়ে যাবে সেই খাতা। WB HS Exam

প্রসঙ্গত, গত ৭ মার্চ থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। চলেছিল ১৬ মার্চ পর্যন্ত। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন হলেও পরীক্ষার্থীদের খাতায় নম্বর বসাতে গিয়ে পরীক্ষকদের হতবাক হতে হয় অনেকক্ষেত্রে। তাদের অভিজ্ঞতা থেকে জানা যায়, তারা আগে এমন ধরণের পরীক্ষার খাতা দেখেননি।

বহু পরীক্ষার্থী উত্তরের বদলে প্রশ্নপত্রের সম্ভাব্য উত্তর লিখেছেন। কেউ বা খালি খাতা জমা দিয়েছেন। সব থেকে বড় ব্যাপার হল অনেক পরীক্ষার্থী উত্তরপত্রে রাজনৈতিক স্লোগান “খেলা হবে” লিখে এসেছেন। পরীক্ষার্থীদের এমন খাতা দেখে পরীক্ষকদের চোখ রীতিমত কপালে উঠে যাওয়ার মতো অবস্থা হয়েছে। WB HS Exam

Advertisement

এছাড়াও এবারের পরীক্ষার খাতায় দেখা গেছে ব্যাক্তিগত সমস্যার কথা। যেমন পড়তে পারিনি পাস করিয়ে দেন। পাস না করলে বিয়ে দিয়ে দেবে। কিম্বা মোবাইল নেই তাই অনলাইনে ক্লাস করিনি। এইসব লেখা যাবে না।

আরো পড়ুন, মাধ্যমিকের খাতায় কি সব লিখেছে দেখুন

বর্তমানে “খেলা হবে” এই স্লোগানটি সাধারণ মানুষের কাছে বেশ পরিচিতি লাভ করেছে। পাড়ায়, ক্লাবে কিংবা পিকনিকেও এই নিয়ে যে DJ গান তৈরি হয়েছে তা আকছার বাজতে শোনা যায়। তবে পরীক্ষার উত্তরপত্রে এমন লিখলে কেনই বা মেনে নেবেন পরীক্ষক থেকে শুরু করে শিক্ষা পর্ষদ!

তাই উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের মেনে চলতে হবে এই গাইডলাইন। লেখা যাবে না এই ধরণের স্লোগান। আপনাদেরও কি সম্পর্কে একই মত রয়েছে? আমাদের কমেন্ট করে জানান।
Written By Manika Basak

উচ্চমাধ্যামিক পরীক্ষার্থীদের জন্য বড় সতর্কবানী। এখনই সতর্ক না হলে রেজাল্টে প্রভাব পড়বে

উচ্চ মাধ্যমিকের সাজেশন পেতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment