WB HS Exam 2022: উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা, পরীক্ষার হলে যে সমস্ত নিয়ম মেনে চলতে হবে।

WB HS Exam 2022: উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে সংসদের নির্দেশিকা।

অতিমারী বিধি মেনে আগামী ২রা এপ্রিল থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022)। আর আজ এই বিষয়ে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল (WBCHSE) উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ নির্দেশিকা প্রকাশ করলো। এক নজরে দেখে নেওয়া যাক কি কি বিধিনিষেধ রয়েছে এবং কি কি নিয়ম মেনে চলেতে হবে।

Advertisement

প্রত্যেক পরীক্ষার্থী (WB HS Exam 2022) অবশ্যই অ্যাডমিট কার্ড (Admit Card) নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসবে। অ্যাডমিট কার্ড ছাড়া কোনওভাবেই পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি মিলবে না। অন্যান্য প্রয়োজনীয় নথি, পেন, পেন্সিল প্রভৃতি নিয়ে আসবে, তবে ব্যাগ নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না।

Advertisement

অতিমারী পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বিধি মেনে পরীক্ষা (WB HS Exam 2022) হবে। প্রতিটি বেঞ্চে সর্বাধিক দু’জন পরীক্ষার্থী বসতে পারবেন। দুই জনের বেশী পরীক্ষার্থী এক বেঞ্চে বসতে পারবে না। প্রয়োজনে পরীক্ষা কেন্দ্রে বেঞ্চের সংখ্যা বাড়াতে হবে।

আরও পড়ুন, পরীক্ষার্থীদের জন্য বড় ঘোসনা।

যদি কোনও পরীক্ষার্থী আক্রান্ত হন, বা উপসর্গ থাকে তাহলে তাঁকে পৃথক ঘরে বসাতে হবে। সকলের থেকে আলাদাভাবে তাঁকে পরীক্ষা (WB HS Exam 2022) দিতে হবে বলে নির্দেশ জারি করা হয়েছে। এছাড়াও নির্দেশিকায় জানানো হয়েছে, পরীক্ষা শেষে সংশ্লিষ্ট আক্রান্ত এক বা একাধিক পরীক্ষার্থীর উত্তরপত্রও আলাদা করে রাখতে হবে। এবং প্রত্যেক বিষয়ের উত্তরপত্র গুলো আলাদা খামে ভরে, এবং লাল কালি দিয়ে চিহ্নিত করে উত্তরপত্র বিভাগের সহ-সচিবের কাছে পাঠাতে হবে।

এবং সেই নথি বা রেকর্ড স্কুলে রাখতে হবে, যে কোন পরীক্ষার্থী আক্রান্ত ছিলো। প্রত্যেক স্কুলকে আগে থেকেই কোয়ারেন্টাইন রুম মজুদ রাখতে হবে। যদি পরীক্ষা চলাকালীন কেউ আক্রান্ত হয়, তবে এক বা একাধিক পরীক্ষার্থীরা সেই ঘরে বসে পরীক্ষা (WB HS Exam 2022) দেবে।

Advertisement

প্রত্যেক পরীক্ষাকেন্দ্রের বাইরে ১০০ মিটার ব্যাসার্ধ পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হবে। এছাড়াও পরীক্ষাকেন্দ্রের ৫০ মিটারের মধ্যে কোনও অবাঞ্চিত লোকজন ঘোরাফেরা করতে পারবেন না। পরীক্ষার হলের আশেপাশে কোনও জেরক্স বা প্রিন্টিং এর দোকান পরীক্ষা চলাকালীন খোলা রাখা যাবে না।

প্রসঙ্গত, এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022) শুরু হচ্ছে, আগামী ২ এপ্রিল থেকে এবং চলবে ২০ এপ্রিল পর্যন্ত। পরীক্ষার দিন গুলোতে প্রশ্নফাঁস রোধে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার আর্জি জানানো হয়েছে। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিজেদের স্কুলেই হবে। অন্যদিকে মাধ্যমিক পরীক্ষা হবে অন্য পরীক্ষাকেন্দ্রে।

মাধ্যমিকের সাজেশন পেতে ক্লিক করুন

আরও পড়ুন, মোবাইল রিচার্জের দাম ৫০ টাকা কমে গেলো, এখুনি দেখুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment