WB HS Exam 2022 Rules – উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সাত দফা কড়া নিয়ম প্রকাশ, না মানলে বাতিল।

WB HS Exam 2022 Rules – উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মাবলী প্রকাশ

আগামী ২রা এপ্রিল থেকে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর তার আগেই সাত দফা নিয়ম (WB HS Exam 2022 Rules) প্রকাশ করলো, পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কি কি নিয়ম মেনে চলতে হবে, কোন বিষয়গুলো এড়িয়ে চলতে হবে, রইলো বিস্তারিত তথ্য।

Advertisement

গত দুবছর অতিমারি পরিস্থিতিতে পরীক্ষাই হয়নি। এবছর সেই অবস্থা আর নেই তাই আগের নিয়মেই স্কুলে গিয়ে অফলাইনেই পরীক্ষা দিতে হবে। জয়েন্ট এন্ট্রান্সের কারণে যদিও রূটিনে কিছুটা পরিবর্তনও এসেছে। এবার দেখে নেওয়া যাক নিয়মগুলিঃ (WB HS Exam 2022 Rules)

Advertisement

১) অ্যাডমিট(Admit) সহ অন্যান্য জরুরি ডকুমেন্টে ছাড়া পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেনা কোনো পরীক্ষার্থী।
২) পরীক্ষাকেন্দ্রের ৫০ মিটারের মধ্যে ১৪৪ ধারা বজায় থাকবে কেউ হাঁটাচলা করতেও পারবেনা। WB HS Exam 2022 Rules

৩) কোনো কোভিডে আক্রান্ত পরীক্ষার্থী থাকলে তাকে আলাদা ঘরে বসাতে হবে। সে অন্য কারোর সাথে বসতে পারবেনা।
৪) একই ভাবে কোনও কেন্দ্রের একাধিক পরীক্ষার্থী আক্রান্ত হলে সকলকে একটি আলাদা গরে রাখতে হবে। এবং তাদের খাতাও আলাদা ভাবে সিল হবে। এবং উপরে লাল কালি দিয়ে লিখে দিতে হবে। WB HS Exam 2022 Rules

৫) একটা বেঞ্চে সর্বাধিক দুজন পরীক্ষার্থী বসতে পারবে। প্রয়োজনে অতিরিক্ত বেঞ্চের ব্যাবস্থা করতে হবে।
৬) ২রা এপ্রিল থেকে পরীক্ষা শুরু হবে।
৭) পরীক্ষা নিজের স্কুলেই দেবে এবার। অর্থাৎ পরীক্ষা হবে হোমসেন্টারে( Home centre)।

Advertisement

এছাড়াও কোভিড বিধি মেনে পরীক্ষার হলে ঢুকতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়েও ইন্টারনেট বন্ধের প্রস্তাব দেওয়া হয়েছে। প্রসঙ্গত মাধ্যমিক পরীক্ষার সময়ে ইন্টারনেট বন্ধ থাকার কারনে কোলকাতা হাইকোর্টে মামলা হয়েছে। WB HS Exam 2022 Rules

আরও পড়ুন, বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচী, নতুন সূচী জানুন।

অন্যদিকে এই মুহূর্তে রুটিন বদলানোয় কয়েকটি পরীক্ষার তারিখ নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। অনেক পরীক্ষার্থীই বিশেষ করে সায়েন্স এর পড়ুয়ারা ছুটি কম পাচ্ছে, আর তার সাথে জয়েন্ট এন্ট্রান্স ও বিভিন্ন সর্বভারতীয় পরীক্ষা থাকার জন্য বেশী চাপে পড়বে তাই কিছুটা ছুটি দেওয়ার দাবী জানিয়েছেন।

এই ব্যাপারে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং উচ্চমাধ্যমিকের সাজেশন পেতে নিচের লিঙ্কে প্রেস করুন। এবং আরও জরুরী আপডেট পেতে নিয়মিত ভিজিট করুন EK24 News.

উচ্চ মাধ্যমিকের সাজেশন পেতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment