WB HS Exam 2022 – উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে নয়া নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা কাউন্সিল।

WB HS Exam 2022 – উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট

অতিমারী আবহে কিভাবে পরীক্ষা (WB HS Exam 2022) অনুষ্ঠিত হবে সেই নিয়ে নিশ্চিত ভাবে কিছু বলা সম্ভব নয় বলে জানিয়েছে সংসদ (WBCHSE)। পরিস্থিতির ওপর নির্ভর করে নেওয়া হবে সিদ্ধান্ত।

Advertisement

আগামী ২রা এপ্রিল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022) হবে বলে জানিয়েছে সংসদ (WBCHSE)। গত ২১শে জানুয়ারি পর্যন্ত চলবে ফর্ম জমা দেয়ার সময়সীমা বাড়ানো হয়েছিলো। তবে আগামী ২৪শে জানুয়ারি থেকে ৩১শে জানুয়ারি পর্যন্ত লেট ফি দিয়েও ফর্ম ফিলাপ করা যাবে। পরীক্ষার্থীদের কথা ভেবে আবার ফর্ম জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। ফর্মের টাকা অনলাইন এবং অফলাইন জমা নেওয়া হচ্ছে। এই পরিস্থিতি এবং ছাত্রছাত্রীর স্বাস্থের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নিতে হচ্ছে সংসদকে।

Advertisement

আর এবার পড়ুয়াদের জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (WB HS Exam 2022) তাঁদের জন্য অনলাইন প্র্যাক্টিক্যাল ক্লাসের ব্যবস্থা গ্রহণ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই প্রক্রিয়ায় প্র্যাক্টিক্যাল ক্লাসের ভিডিয়ো ছোট ছোট মডিউলে ভাগ করে বাংলার শিক্ষা পোর্টালে আপলোড করা হবে বলে ডিজিটালকে জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি, অধ্যাপক চিরঞ্জীব ভট্টাচার্য। এই ভিডিও গুলোতে সব কিছু পুঙ্খানুপু্খভাবে বুঝিয়ে দেওয়া হবে যাতে কোনো পড়ুয়াকে পরীক্ষার সময় কোনো সমস্যা তে পড়তে না হয় এবং তাদের সকল প্রশ্নের উত্তর ও দেওয়া হবে।

তিনি আরও বলেন, করোনার তৃতীয় ঢেউয়ের কারণে স্কুল খোলার পর মাত্র কয়েকদিনের মধ্যে ফের স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে, যে সকল পড়ুয়ারা এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে তারা ঠিক করে প্র্যাক্টিক্যাল ক্লাস করার সুযোগ পায়নি। ফলে ভার্চুয়াল পদ্ধতিতে এই ক্লাস করানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই ভিডিয়োগুলি বাংলার শিক্ষা পোর্টালে আপলোড করা হবে। পড়ুয়ারা এই ভিডিয়োগুলি দেখে নিজেদের প্র্যাক্টিক্যালক্লাসের জন্য নিজেদের তৈরি করতে পারবে। (WB HS Exam 2022)

অন্যদিকে অতিমারির জন্য স্কুল কলেজ খোলা হলেও করোনা তৃতীয় ঢেউয়ের কারণে বন্ধ করে দিতে হয়েছে। আবার ও অনলাইনে শুরু হয়েছে পড়াশোনা। পরীক্ষা অনলাইনে হবে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানালেও নিশ্চিত ভেবে কিছুই বলা যাচ্ছে না। অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা টেলিভিশনের মাধ্যমে পড়ুয়াদের পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদ। টোল ফ্রি নম্বর ১৮০০ ১২৩ ২৮২৩ নম্বরে ফোন করে যে কোনও বিষয়ে নিজেদের সমস্যার কথা জানাতে পারবে পড়ুয়ারা, তাদের সব সমস্যার সমাধান করা হবে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পরিচালনায় এই কর্মসূচী গ্রহণ করা হয়েছে। (WB HS Exam 2022)

Advertisement

মাধ্যমিক পরীক্ষার আপডেট পেতে ক্লিক করুন

তবে শিক্ষা মহলে প্রশ্ন উঠছে, এত কিছুর পরও, আদৌ সঠিক সময়ে পরীক্ষা হবে? ধীরে ধীরে পরীক্ষা পেছনোর দাবি জোরালো হচ্ছে। আপনাদের কি মনে হয়, এই পরিস্থিতিতে নির্ধারিত সূচী মেনে পরীক্ষা হওয়া উচিৎ, নাকি পেছনো উচিৎ। নীচে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট অত্যন্ত মূল্যবান। পরীক্ষার্থীরা কি চাইছে সেই দিকেও নজর রয়েছে সরকারের। পরবর্তী আপডেট আসছে।

উচ্চমাধ্যমিক পরিক্ষার আরো খবর পেতে এখানে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment