Advertisement
wb hs exam 2022
Advertisement

রাজ্যে উচ্চমাধ্যমিক (WB HS Exam 2022) পরীক্ষার আর মাত্র চার মাস বাকী, টেস্ট পরীক্ষা শুরু হয়েছে স্কুলে স্কুলে। মূল পরীক্ষা সম্পন্ন করা নিয়েও সংসদের চলছে জোর কদমে  প্রস্তুতি! আর এই পরীক্ষা নিয়ে বিশেষ নির্দেশ দিতে পরীক্ষার ৪ মাস আগেই বৈঠক, উত্তরবঙ্গ সফরে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের। রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

সংসদের ঘোষণা অনুযায়ী আগামী ২রা এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022) শুরু। উত্তরবঙ্গের ৫ জেলা প্রশাসনের সঙ্গে আগামী সপ্তাহ জুড়ে বৈঠক করার কথা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের।

সংসদ সুত্রে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক (WB HS Exam 2022) পরীক্ষার জোরকদমে প্রস্তুতি নিতে শুরু করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) ।

Advertisement

পরীক্ষা শুরুর ৪ মাস আগেই উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব  ভট্টাচার্য। সংসদ সভাপতির পাশাপাশি সচিব-সহ একাধিক আধিকারিকরাও যাচ্ছেন এই বৈঠকে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার,কোচবিহার এবং কালিম্পং জেলা প্রশাসনের সঙ্গে পরীক্ষা (WB HS Exam 2022) প্রস্তুতি নিয়ে বৈঠক করবেন সংসদ সভাপতি। আগামী সোমবার থেকেই তিনি সমস্ত জেলাগুলির সঙ্গে পরীক্ষা প্রস্তুতি নিয়ে বৈঠক করবেন।

অতিমারী পরিস্থিতিতে গত কয়েক বছরের তুলনায় এবারের পরীক্ষার ধরন সম্পূর্ণ আলাদা (WB HS Exam 2022)। সংসদের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, হোম সেন্টার অর্থাৎ ছাত্রছাত্রীরা তাদের নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারবেন। সে ক্ষেত্রে প্রায় প্রায় ৬,৭২৩ টি  স্কুলে পরীক্ষা নিতে হবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে (WBCHSE)। আর তার জন্য হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার কারণে যাতে কোনও বিশৃঙ্খলা বা অঘটন না ঘটে, তার জন্য বিশেষভাবে সতর্ক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

EK24 News

সংসদ সূত্রের খবর, গণটোকাটুকি র মতো কোনও ঘটনা যাতে না ঘটে তার জন্য বিশেষ বার্তা জেলা প্রশাসনের সামনে রাখতে পারেন সংসদ সভাপতি। শুধু তাই নয়, হোম সেন্টারে পরীক্ষা হলেও যদি এই ধরনের কোনও অভিযোগ সংসদের কাছে আসে তাহলে সংসদের তরফের প্রয়োজনীয় পদক্ষেপ করা  হবে, সেই বার্তাও সংসদের তরফে দেওয়া হবে জেলা প্রশাসনের বৈঠকে। সেই স্কুলের অনুমোদন বাতিল করার সুপারিশও সংসদ করবে তেমনটাই বৈঠকে জানানো হবে বলেই সংসদ সূত্রে খবর।

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষার সাজেশন পেতে ক্লিক করুন

প্রসঙ্গত বিগত কয়েক বছরের তুলনায় এবারের পরীক্ষা পরিচালনার পদ্ধতিও পরিবর্তিত হয়েছে। যার জন্য পরিচালনার পদ্ধতিও অনেকটাই পাল্টেছে। সে ক্ষেত্রে প্রশ্নপত্র ঠিক জায়গায় রাখা থেকে শুরু করে বণ্টন সহ একাধিক ব্যবস্থাপনা নিয়ে নতুন নির্দেশ জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে দিতে পারেন সংসদ সভাপতি। তবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে সমস্ত জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করার প্রস্তুতি শুরু হলেও মধ্যশিক্ষা পর্ষদের তরফে অবশ্য এখনও জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। WB HS Exam 2022

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement