WB HS Exam – শেষ মুহূর্তে বদল হচ্ছে উচ্চ মাধ্যমিক প্রশ্নের ধরন, ঘোষণা সংসদের, কি চেঞ্জ হবে দেখুন।

WB HS Exam – উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে বদল আনা হচ্ছে, জানালো শিক্ষা সংসদ, না জানলে পস্তাবেন।

অতিমারী আবহে আগের বছর অফলাইনে পরীক্ষা দিতে পারেনি উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা (WB HS Exam). আর এবার উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রেই বদল আনা হচ্ছে, জানাল শিক্ষা পর্ষদ (WBCHSE)। এবছর অফলাইনেই পরীক্ষা নেওয়া হবে বলে জানায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষায় নকল হওয়া আটকাতে প্রশ্নপত্রেরও বদল ঘটানো হবে এদিন জানালো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

উল্লেখ্য, প্রতি বছরই উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থীদের ইলেকট্রনিক্স ডিভাইস, উত্তর নকল ইত্যাদি সম্পর্কিত নানা ঘটনা জনসমক্ষে আসে। এবছর হোম সেন্টারে পরীক্ষা (WB HS Exam) নেওয়া হলেও পরীক্ষায় নকল আটকাতে নেওয়া হল বিশেষ ব্যবস্থা। বদল ঘটানো হল প্রশ্নপত্রে।

Advertisement

পরীক্ষার সময় বিভিন্ন বিষয়ে পরীক্ষার প্রশ্নপত্রের ওপর থাকবে একাধিক সেট। যাতে পরীক্ষায় নকল আটকানো সম্ভব হয়। এবং কোনও কারনে যদি প্রশ্নপত্র (WB HS Exam) ফাঁস হওয়ার ঘটনা ঘটে তবে সাথে সাথে প্রশ্ন পাল্টে দেওয়া হবে। এবং পরীক্ষা শুরু আগে কোনও ভাবেই জানা যাবে না যে কোন প্রশ্নে পরীক্ষা হবে।

একেবারে শেষ মুহুরতেই বলা হবে কোন সেটে পরীক্ষা হবে। এছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষার (WB HS Exam) জন্য ২০২০ সালের তুলনায় বাড়ানো হয়েছে পরীক্ষাকেন্দ্রও। এ বছর মোট কেন্দ্রের সংখ্যা ৬৭২৭ টি। আর পরীক্ষার্থীরা নিজের সছুলেই পরীক্ষা দেবে।

আরও পড়ুন, মহা বিপাকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা

এর পাশাপাশি প্রতি বছরের মতো এবছরও পরীক্ষার্থীদের সঙ্গে কোনও ইলেকট্রনিক ডিভাইস বা মোবাইল থাকলে তাকে পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি দেওয়া হবে না। যেই দিনগুলিতে পরীক্ষা থাকবে, সেদিন পরীক্ষাকেন্দ্রের বাইরে ১০০ কিমি পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হবে।

Advertisement

তবে বার বার রুটিন চেঞ্জ, পরীক্ষার নিয়ম পরিবর্তনে চাপ বাড়ছে পরীক্ষার্থীদের। এমনিতেই ক্লাস হয়নি। তার উপর এত চাপে কার্যত দিশেহারা পরীক্ষার্থীদের একাংশের। এই বিষয়ে আপনার কি মত? নিচে কমেন্ট করে জানাবেন।

বদলে গেল উচ্চমাধ্যমিকের সম্পূর্ণ রুটিন, এক ক্লিকেই ডাউনলোড করুন।

মোবাইল রিচার্জ করার আগে সব কোম্পানীর সেরা প্ল্যান গুলো দেখে নিন। নাহলে নিশ্চিত পস্তাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment