WB HS Exam – সিলেবাস বহির্ভূত প্রশ্ন, ফের পরীক্ষা? উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে আবারও নতুন বক্তব্য সংসদের।

WB HS Exam : প্রশ্নপত্রের ধোঁয়াশা কাটাতে উদ্যোগ সংসদের তরফে

রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022) এবার শেষের পথে। তবে সিলেবাসের বাইরে প্রশ্ন এবং কঠিন প্রশ্ন নিয়ে নয়া বিতর্কের দানা বাঁধলো। কেউ দাবী করছে ফের পরীক্ষা হোক, কেউ বলছে অই প্রশ্নগুলোতে সবাইকে নম্বর দেওয়া হোক, আর সেই জন্য তড়িঘড়ি করে সংসদ তার বিবৃতি জানালো।

Advertisement

গত দু’বছরের বেশি সময় ধরে অতিমারী যেন মানব জাতিকে একটা চ্যালেঞ্জের মুখে এনে দাঁড় করিয়েছে। অনেক দেশের অর্থনীতিতে এর যথেষ্ট প্রভাব পড়েছে। আমাদের দেশে অর্থনীতির পাশাপাশি শিক্ষা ব্যবস্থাতেও এর প্রভাব এখনও বিদ্যমান।

Advertisement

তবে ধরে ধরে এর প্রভাব থেকে বেরোনোর চেষ্টায় আছেন সকলে। আর তাই এবছরে সংক্রমণের গ্রাফ কিছুটা নিম্নমুখী হতেই নেওয়া হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS exam 2022).

তবে প্রতি বছরের মতো এবছরে পড়ুয়াদের নিয়মিত স্কুল থেকে ক্লাস নেওয়া সম্ভব হয়নি। অধিকাংশই নেওয়া হয়েছে অনলাইনের মাধ্যমে। তবে এটা বলাই বাহুল্য যে অনলাইনে পড়াশোনা করার থেকে ক্লাসরুমে মুখোমুখি বসে পড়াশোনা করলে তার প্রভাব একটু বেশি দেখা যায়। যাই হোক, সমস্ত বিধি নিষেধ মেনে এবছরে গত ২ এপ্রিল থেকে শুরু হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। যেটি চলবে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত।

সুতরাং বোঝাই যাচ্ছে পরীক্ষা (WB HS exam 2022) শেষ হতে আর মাত্র ৩ দিন বাকি। এরই মধ্যে একাধিকবার পরিবর্তিত হয়েছে পরীক্ষা সূচি। এরই মধ্যে ফের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে বক্তব্য রাখল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।

Advertisement

তবে কিসের জন্য এই বক্তব্য? গত বৃহস্পতিবার অর্থাৎ ২১ এপ্রিল উচ্চমাধ্যমিকের পদার্থবিদ্যা বিষয়ের পরীক্ষা হয় (WB HS exam 2022)। সেই প্রশ্নপত্র দেখে কারো কারো দাবি, প্রশ্নপত্র বেশ কঠিন ছিল। আরও বলা হয়, বিশেষ করে MCQ এর উত্তর করার সময় পরীক্ষার্থীরা বেশ সমস্যায় পড়েছেন।

একদিকে ক্লাস হয়নি, অন্যদিকে কঠিন প্রশ্নপত্র তাই ফের পরীক্ষা (WB HS Exam 2022) নেওয়ার দাবী জানিয়েছে পরীক্ষারথিদের একাংশ। অন্যদিকে ফিজিক্সের ৪ টি MCQ তে সবাইকে নম্বর দেওয়ার দাবী তুলছে অনেকে। তাই ফের পরিক্ষা হবে নাকি সবাই নম্বর পাবে?

তবে সংসদের তরফের দাবি, পদার্থবিদ্যা পরীক্ষার প্রশ্নপত্র কঠিন করা হয়নি। আরও বলা হয়, MCQ তে বেশ কয়েকটি বিকল্প দেওয়া হলেও কয়েকটি প্রশ্ন ঘোরালো মনে হতে পারে পরীক্ষার্থীদের। তবে তা সমস্যা না থাকার কথা জানানো হয় সংসদের তরফে। তবে সংসদের তরফে এই খোলাখুলি বক্তব্য রাখার ফলে ধোঁয়াশা অনেকটাই কেটেছে বলে অনেকে মনে করছেন।

আরো পড়ুন, এয়ারটেল গ্রাহকদের মাথায় হাত! এবার এই বিশেষ সুবিধা থেকে বঞ্চিত হল

অর্থাৎ পরীক্ষা বাতিল কিম্বা সবাই নম্বর পাবে, স্যোশাল মিডিয়ায় যে বিতর্ক ছড়িয়েছে সেটি একেবারে নাকোচ করে দিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী ২৬ এপ্রিল মঙ্গলবার রয়েছে উচ্চমাধ্যমিকের কেমিস্ট্রি জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, আরবি, ফরাসি এবং পারসি ভাষার পরীক্ষা (WB HS Exam 2022)।

অন্যদিকে শেষ দিনে অর্থাৎ ২৭ এপ্রিল বুধবার রয়েছে বায়োলজিক্যাল সাইন্স পলিটিক্যাল সায়েন্স এবং বিজনেস স্টাডিজ এর পরীক্ষা। এর মধ্যে এই বিতর্ক পরীক্ষারথীদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে। এই বিসয়ে আপনার কি মত, নিচে কমেন্ট করে জানাতে পারেন। শিক্ষাসংক্রান্ত আরো অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by- Manisha Basak.

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment