WB HS Exam 2022 – দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ১০ হাজার টাকা বা ট্যাব দেওয়া নিয়ে বড় খবর।

WB HS Exam 2022 – এবার কি ট্যাব দেওয়া হবে না?

অতিমারীর আবহে, স্কুল কলেজ বন্ধ থাকায় পড়াশোনা কার্যত শিকেয় উঠে যায় পড়াশোনা (WB HS Exam 2022)। রাজ্য সরকার পঠন পাঠন চালু রাখার একাধিক প্রকল্প চালু রাখলেও, শ্রেনীকক্ষের পঠনপাঠনের পরিপূরক অনলাইন পঠন হতে পারে না। তবুও শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবেই বন্ধ রাখতে হয় শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু পড়ুয়াদের সুবিধার্থে, আর বিশেষ করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য অনলাইন পঠন পাঠনের সুবিধার্থে ট্যাব দেওয়ার ঘোষণা করে রাজ্য সরকার।

Advertisement

 গত বছর অনলাইনে পঠনপাঠনের সুবিধার কথা ভেবেই দ্বাদশ শ্রেনীর ছাত্রছাত্রীদের ১০,০০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যেয়। তবে এবার তা পাবেন না দ্বাদশ শ্রেনীর ছাত্রছাত্রীরা? নাকি এবার দেওয়া হবে না? কারণ কি? কেন এই সিদ্ধান্ত? এই নিয়ে রইলো বিস্তারিত তথ্য। (WB HS Exam 2022)

Advertisement

সংবাদ সুত্রে জানা গেছে, রাজ্য সরকার দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের মোবাইল ফোন বা ট্যাব কেনার জন্য ১০,০০০ টাকা দেয়। কিন্তু বেশকিছু কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের (VTC) অনীহায় এই সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হতে চলেছে বহু ছাত্র-ছাত্রীরা। কারণ অনেকগুলি শিক্ষা প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর-সহ সমস্ত তথ্য পাঠাচ্ছে না এখন। সূত্রের খবর, ১২ ফেব্রুয়ারি মধ্যে ২৪৯ টি ভিটিসিকে তথ্য না পাঠালে শিক্ষার্থীরা এই টাকা বা ট্যাব পাওয়া থেকে বঞ্চিত হবেন। (WB HS Exam 2022)

এদিকে চাহিদা অনুযায়ী যোগান না মেলায় রাজ্য সরকার উচ্চ মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসায় পড়ুয়াদের দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ট্যাবের পরিবর্তে টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। রাজ্য মন্ত্রীসভার বৈঠকের পর যুগান্তকারী সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।  তিনি ঘোষণা করেন, রাজ্যে ১৪ হাজার উচ্চ মাধ্যমিক স্কুল এবং ৬৩৬টি মাদ্রাসায় বর্তমানে দ্বাদশ শ্রেণীর যে মোট সাড়ে নয় লক্ষ ছাত্র-ছাত্রী রয়েছে তাঁদের অনলাইনে পড়াশোনার সুবিধার জন্য প্রথমে প্রত্যেককে একটি করে ট্যাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই অনুযায়ী প্রক্রিয়া ও শুরু হয়।

তবে, দরপত্র ডেকে প্রায় দেড় লক্ষের বেশি ট্যাব না মেলায় তাঁদের ব্যাংক একাউন্টে এককালীন দশ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজ্য সরকার। কারণ ওই টাকায় দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা ট্যাব বা বড় স্মার্ট ফোন কিনে নিতে পারবে। এই টাকা প্রত্যেক ছাত্র-ছাত্রীদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। এবার কি তবে দেওয়া হবে ট্যাব কিম্বা টাকা? (WB HS Exam 2022)

Advertisement

এই বিষয়ে শিক্ষাদপ্তরের সাথে যোগাযোগ করলে কোনও সদুত্তর মেলেনি। অন্যদিকে বামপন্থী এক শিক্ষক সংগঠনের করতার মতে, তখন বিধানসভা ভোটের কথা ভেবেই, নতুন ভোটারদের ট্যাব দেওয়া হয়েছিলো, এসব ভোটের রাজনীতি।

আপনার কি মনে হয়, এবার কি আর ট্যাব দেওয়া হবে? নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আরও পড়ুন, এই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য জরুরী ঘোষণা

এবার Jio গ্রাহকদেরদের মুখে ফুটবে চওড়া হাসি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment