WB HS Exam 2022 – এবারের উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নিয়ে শিক্ষামন্ত্রীর বড় ঘোষণা Breaking News.

WB HS Exam 2022 – উচ্চ মাধ্যমিকের বাকী পরীক্ষাগুলো নিয়ে নয়া নির্দেশ।

অতিমারী বিধি মেনে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022) শুরু হয়েছে রাজ্যে। তিন দিনের পরীক্ষা হয়ে গেছে, আর বাকী পরীক্ষা গুলো নিয়ে শিক্ষামন্ত্রী কি বললেন, দেখে নেওয়া যাক।

Advertisement

প্রসঙ্গত এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022) হতে চলেছে যে যার নিজের স্কুলে। অতিমারি পরিস্থিতির জন্য এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই নিয়মে পরীক্ষা যেহেতু এর আগে হয়নি তাই সরকার নিরাপত্তার বিষয়টিতে কঠোর হতে চাইছে।

Advertisement

এর মাঝে অনেকের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল গ্রামের দিকের পর্যাপ্ত শিক্ষক না থাকায়। পশ্চিমবঙ্গ সরকার শিক্ষকদের বদলি প্রকল্পের জন্য উৎসশ্রী চালু করেছে। এর ফলে একাধিক শিক্ষক গ্রাম থেকে শহরে বদলি নিয়ে নিয়েছে। তাই গ্রামের স্কুলগুলিতে শিক্ষকের ঘাটতি হতে পারে বলা হচ্ছিল।

কিন্তু সেই দাবি সম্পূর্ণ নাকচ করে দিল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ২৪ টি জেলার ২৫ জন পর্যবেক্ষক জানিয়েছে কোনো শিক্ষক ঘাটতি নেই। যথেষ্ট পরিমাণ শিক্ষক আছে নিরাপত্তায় কোনো ঘাটতি হবেনা। তাই বাকী পরীক্ষা গুলো নির্বিঘ্নেই হবে।

উচ্চমাধ্যমিক পুষ্টিবিজ্ঞান সাজেশন

এদিন শিক্ষামন্ত্রী বলেন, হোম সেন্টারে পরীক্ষা (WB HS Exam 2022) বলে বাড়তি সুবিধা পাবে এমনটা ভাবার নেই। যেদিন যে বিষয়ের পরীক্ষা সেই বিষয়ের শিক্ষক পরীক্ষার দ্বায়িত্বে থাকবেন না। তাছাড়া নিয়মিত অফলাইনে ক্লাস না করেই যে পরীক্ষা দিচ্ছে সবাই, তাই মানবিক দিক দিয়ে এই বিষয়টি ভাবতে হবে।

Advertisement

অন্যদিকে আগামী বছরও হোমসেন্টারে পরীক্ষা (WB HS Exam 2023) হবে কিনা, সেই বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান চিরঞ্জীব বাবু জানিয়েছেন, হোমসেন্টারে পরীক্ষা হওয়ায় খরচ বহুগুনে বেড়েছে। অতিমারী পরিস্থিতির উপর নির্ভর করছে বাকিটা। আগামী বছর কি হবে, তা সময় হলেই জানা যাবে।

এদিকে হোমসেন্টারে পরীক্ষা (WB HS Exam 2022) হওয়ার কারণে সরকার নির্দেশিকা দিয়েছে যাতে যে বিষয়ের যেদিন পরীক্ষা থাকবে সেই বিষয়ের কোনো শিক্ষক পরীক্ষার কাজে নিযুক্ত থাকবেনা। এতে পক্ষপাতিত্বের অভিযোগ উঠতে পারে বলেই এমন সিদ্ধান্ত। সেই শিক্ষক শুধুমাত্র স্কুলে আসবে।

আট লাখেরও বেশি পরিক্ষার্থী এবার সাড়ে ছয় হাজার পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেবে। শুধুমাত্র একটি জেলা ছাড়া বাকি সব জেলায় ছাত্রী পরীক্ষার্থী বেশি। নিরাপত্তার জন্য কোনো কারণে শিক্ষক কম পড়ে সেই ক্ষেত্রে পাশের মাধ্যমিক স্কুল থেকে শিক্ষক নিতে হবে। তবে পার্শ্ব শিক্ষকেরা পরীক্ষার হলে গার্ড দিতে পারবে না। WB HS Exam 2022

এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এবং স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে একটি রিভিউ বৈঠক করেন। সেই বৈঠকেই থেকেই মোটামুটি এবিষয়ে নিশ্চিত হওয়া গেছে। আর সামনে কয়েকদিনের ছুটি আছে, এর মধ্যেই সমস্ত প্রস্তুতি সম্পন্ন হবে। এছাড়াও পরীক্ষার (WB HS Exam 2022) দিনে অন্য কোনও ক্লাস নেওয়া যাবে না বলে নির্দেশ দিয়েছে সংসদ।

হোম সেন্টার পরীক্ষা হওয়ার জন্য প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্পেশাল অবজার্ভার হিসেবে একজন করে থাকবেন। এই স্পেশাল অবজার্ভার সরকারি আধিকারিক হবেন অবশ্যই। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই যাতে স্পেশাল অবজার্ভার হিসেবে সরকারি আধিকারিক থাকেন, সেই বিষয়ে ইতিমধ্যেই স্কুল শিক্ষা সচিব, মুখ্যসচিবের বৈঠক হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।
Written By Soumee Ghosh

উচ্চ মাধ্যমিকের সাজেশন পেতে এখানে ক্লিক করুন

মাত্র ২০ টাকার কমে ৩০ দিনের ভ্যালিডিটি, এই রিচার্জ প্ল্যান চিন্তায় ফেলে দিলো জিও এয়ারটেলকে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment