Home Guard Recruitment – রাজ্যে হোম গার্ড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদনের পদ্ধতি জেনে নিন।

হোম গার্ড পদে চাকরি বা Home Guard Recruitment নিয়ে এক খুশির খবর পাওয়া গেল। আমাদের রাজ্যে ও দেশে এমন অনেক চাকরিপ্রার্থী আছে যারা নিজেদের জন্য চাকরি (JOB) খুঁজছেন। কিন্তু কোন কারণে এখনো পর্যন্ত এই কাজ পেয়ে উঠতে পারেননি। সেই সকল প্রার্থীদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। অক্টোবর নভেম্বর মাস হলো বাঙালিদের কাছে উৎসবের মাস। আর এই উৎসবের মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) খুশির খবর শোনালেন। এবার রাজ্যে নিয়োগ করা হবে হোম গার্ড।

Advertisement

Home Guard Recruitment 2023.

শূন্য পদের সংখ্যা রয়েছে ১২৫০। তবে এই নিয়োগ স্থায়ী নয় অস্থায়ী পদে হোম গার্ড নিয়োগ (Home Guard Recruitment) করা হবে। দুর্গাপুজোর সময় মুখ্যমন্ত্রীর পায়ে চোট লেগেছিল। তাই ব্যথার কারণেই তিনি দুর্গাপুজোর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। তবে সশরীরে উপস্থিত থাকতে না পারলেও উপস্থিত ছিলেন ভার্চুয়ালের মাধ্যমে। দুর্গাপূজার পরেই আসে কালীপুজো। কিছুদিন বিশ্রাম পাওয়ার জন্য মুখ্যমন্ত্রীর পা এখন বেশ সুস্থ অবস্থায় রয়েছে।

Advertisement

তাই কালীপুজোর উদ্বোধন অনুষ্ঠানে এবার উপস্থিত ছিলেন নিজের নির্বাচন কেন্দ্রে, সেখানে তিনি অনেক ঘোষণা (Home Guard Recruitment) করেন। ওই দিন কলকাতার বেশ কয়েকটি কালীপুজোর উদ্বোধন তিনি করেন। কালীপুজো মানেই পশ্চিমবঙ্গে শব্দবাজির আনাগোনা। চারিদিকে শুধু আলো আর বাজি ফাটতে দেখা যায়। কালীপূজায় বাজি ফাটানো হয়। আর এই বাজির জন্য কারোর যেন কোন সমস্যা না হয় বা কালীপুজোর মরশুমে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘরে এসব দিকে লক্ষ্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, মায়ের পুজোয় যেন অশান্তি না হয়। নজর রাখবেন, যাতে কোথাও কোনও দুর্ঘটনা না ঘটে। আমরা দুর্গাপুজোকে দুর্ঘটনাহীন করেছি। কালীপুজোকেও দুর্ঘটনাহীন করতে হবে। ছুঁচো বাজি খুব সাংঘাতিক। দেখলে বোঝা যাবে না, চোখের নিমেষে হুশ করে কোথায় চলে যাবে। ছুঁচো বাজিতে অনেকের হাত পা পুড়ে যেতে দেখেছি। সবকিছুর পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে কালীপুজো জগদ্ধাত্রী পুজো ছট পুজো সমস্ত কিছু উৎসবের আনাগোনায় ভিড় সামলানোর জন্য পশ্চিমবঙ্গের হোম গার্ড নিয়োগ (Home Guard Recruitment) করা হবে।

তবে এই হোমগার্ড কর্মীদের (Home Guard Recruitment) অস্থায়ীভাবে রাখা হবে। প্রতিদিন হিসেবে তারা মাইনে পাবেন। বেতন হিসেবে তাদের প্রতিদিন দেওয়া হবে ৫৮২ টাকা। যোগ্যতা হিসেবে রাখা হয়েছে অষ্টম শ্রেণী পাস। ইচ্ছুক প্রার্থীদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর সরকারি নিয়ম অনুসারে ছাড় পাবেন অর্থাৎ ST, SC, OBC প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছাড় থাকবে।

Advertisement
Dearness Allowance (মহার্ঘ ভাতা)

আগামী ১২ তারিখে কালীপুজো অনুষ্ঠিত হতে চলেছে। এরপর আসছে জগদ্ধাত্রী পুজো, ছট পুজো এই সময় প্রচুর মানুষকে সামিল হতে দেখা যাবে। মানুষের ভিড় সামলাতে নাজেহাল হতে হয় রাজ্য পুলিশকে (West Bengal Police) তাই এই সময় অস্থায়ীভাবে হোমগার্ডরা থাকলে অনেকটাই সাহায্য হবে পুলিশদের। কালীপুজোর জন্য তিনদিন বরাদ্দ করা হয়েছে ১৩, ১৪ ও ১৫ই নভেম্বর পর্যন্ত।

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এগিয়ে আসলো!! সম্পূর্ণ সময়সূচী দেখুন।

আর এছাড়াও টানা ছট পুজো পর্যন্ত এই হোম গার্ডদের (Home Guard Recruitment) কাজে লাগবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এখনো এই আবেদন শুরু হয়নি, শুরু হলে আধিকারিকভাবে জানিয়ে দেওয়া হবে এবং সকল অষ্টম শ্রেণী উত্তীর্ণ প্রার্থীরা Home Guard Recruitment এর জন্য আবেদন করতে পারবেন। আরও বিস্তারিত জানতে আমাদের সঙ্গে থাকুন।
Written By Nupur Chattopadhyay.

DA Announcement – ডিএ মামলার মাঝেই সুখবর। পশ্চিমবঙ্গের কর্মীদের DA ঘোষণা। কত

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment