Advertisement
Dearness Allowance in west Bengal
Advertisement

বকেয়া Dearness Allowance নিয়ে বড় ঘোষণা করতে পারে নবান্ন, বিস্তারিত জানুন।

মহার্ঘভাতা বা Dearness Allowance নিয়ে শিকে ছিঁড়তে পারে রাজ্য সরকারি কর্মীদের। বকেয়া DA দেওয়া নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নিতে পারে নবান্ন। এমনটাই মনে করা হচ্ছে। বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, ১ নভেম্বর রাজ্য সরকারের অর্থ দপ্তরের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে।

Advertisement

সেই বৈঠকে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) দেওয়া নিয়ে আলোচনা হতে পারে। সেখানে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে সরকার। তবে সেই সিদ্ধান্ত কি হতে পারে তা জানা যায়নি। তবে এক্ষেত্রে বলে রাখা ভালো, রাজ্য সরকারের সামনে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA দেওয়া নিয়ে মূলত দুটি পথ খোলা রয়েছে।

প্রথমত, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী নির্ধারিত সময়সীমার মধ্যে রাজ্য সরকারি কর্মীদের ডিএ প্রদান করতে হবে।
দ্বিতীয়ত, সুপ্রিম কোর্টে হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে মামলা করতে পারে রাজ্য সরকার।
DA দেওয়া নিয়ে কি সিদ্ধান্ত নিতে পারে নবান্ন, তা যদিও কিছুই জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, অর্থ দপ্তরের বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। এক্ষেত্রে রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন সুপ্রিম কোর্টে সরকার যাবে ধরে নিয়েই ক্যাভিয়েট দাখিল করে রেখেছে।

Advertisement

প্রসঙ্গত, গত ২০ মে কলকাতা হাইকোর্ট তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া Dearness Allowance মিটিয়ে দেওয়ার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেয়। কিন্তু তারপরে রাজ্য সরকার ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে রিভিউ পিটিশন দাখিল করে। তারপরেও হাইকোর্ট আগের নির্দেশ বহাল রাখে।

সেক্ষেত্রে ৪ নভেম্বর শুক্রবারের মধ্যে সরকারি কর্মীদের Dearness Allowance দেওয়ার জন্য নির্ধারিত সময়সীমা নির্ধারণ করে দেয় হাইকোর্ট। সেই সময়সীমার মধ্যেই রাজ্য সরকার DA দেওয়া নিয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে বলে জানা যাচ্ছে। কারণ ৪ নভেম্বর শুক্রবারের মধ্যে রাজ্যের মুখ্যসচিব এবং অর্থসচিবকে সরকারি কর্মচারীদের DA দেওয়া নিয়ে হাইকোর্টে হলফনামা দাখিল করতে বলা হয়েছে।

EK24 News

সেক্ষেত্রে রাজ্য সরকারের বক্তব্য আদালতকে জানাতে হবে। যেহেতু তার আগে সরকারের বৈঠক রয়েছে, তাই মনে করা হচ্ছে, সেখানে ডিএ প্রসঙ্গে আলোচনা হতে পারে। তবে আদৌ Dearness Allowance এর বিষয় নিয়ে আলোচনা হবে কিনা সেই বিষয়টি কিন্তু এখনও পর্যন্ত স্পষ্ট নয়। বিভিন্ন সূত্র থেকে এই খবরগুলো জানা যাচ্ছে।

Advertisement

রাশি অনুযায়ী লটারি কাটার গোপন কৌশল, কোন রাশির জাতক কি বার, কোন তারিখে, কোন সংখ্যার টিকিট কাটবেন

মহার্ঘ ভাতা বা DA প্রসঙ্গে আন্দোলন নিয়ে সরকারি কর্মচারী ইউনিয়নগুলো কে কোথায় দাঁড়িয়ে?
কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের DA-র পার্থক্য নিয়ে ২০১৬ সালে মামলা করে কনফেডারেশন অফ স্টেট গভমেন্ট এমপ্লয়িজ। চলতি বছরের মে মাসে কলকাতা হাইকোর্ট বকেয়া ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দেওয়ার জন্য রাজ্য সরকারকে জানায়।

পরবর্তীতে সরকারের পক্ষ থেকে আদালতে আবেদন করলেও হাইকোর্ট আগের নির্দেশ বহাল রাখে। তারপরে রাজ্য সরকারি কর্মচারীদের বিভিন্ন ইউনিয়নের পক্ষ থেকে ঐক্যবদ্ধ আন্দোলন করার প্রস্তুতি নেওয়া হয়। সরকারি কর্মচারী পরিষদের পক্ষ থেকে Dearness Allowance আদায়ের জন্য ঐক্যবদ্ধ আন্দোলন করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু রাজ্য সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠন এই সিদ্ধান্তে একমত হতে পারেনি।

সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশীষ শীল জানান, DA আদায়ের জন্য আদালতে যে মামলা চলছে সেখানে তিনটি সংগঠন একসঙ্গে আইনজীবী নিয়োগের কথা ভেবেছিলেন। কিন্তু কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ সেই প্রস্তাবে রাজি হয়নি। ইউনিটি ফোরাম ঐক্যবদ্ধ আন্দোলনে প্রস্তুত। ইউনিটি ফোরাম এর পক্ষ থেকে আবার জানানো হয়, আদালতের বাইরে সমস্ত ধরনের আন্দোলনে ঐক্যবদ্ধ লড়াই করতে প্রস্তুত তারা। কিন্তু কোর্ট রুমের ভেতরে আলাদাভাবেই তাদের লড়াই চলবে।

Advertisement

রাজ্যে সরকারি ছুটি তো বাতিল হলোই, সাথে বিরাট দায়িত্ব

ফলে DA আদায় নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের বিভিন্ন সংগঠনের মধ্যেই মতপার্থক্য লক্ষ্য করা যাচ্ছে। এরই মধ্যে দুদিন আগেই অর্থ দপ্তরের এক রিপোর্ট পেশ করে বর্তমান বিজেপি সাংসদ শুভেন্দু অধিকারী দাবী করেন, রাজ্য সরকারের একাধিক দপ্তরের বেতন বন্ধ, আগামী ৬ মাসের মধ্যে সরকারী কর্মীদের বেতন বন্ধ হয়ে যাবে। রাজ্যের টাকা নেই। আবার রিজার্ভ ব্যাংকের ঋণের তালিকার রিপোর্টকার্ড ও খারাপ। তাই সব মিলিয়ে ডিএ পাওয়া যাবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। এই বিষয়ে মতামত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Rajib Ghosh.

পোষ্ট অফিসের জনপ্রিয় সঞ্চয়পত্র, 5 হাজার টাকা দিলে পাবেন 10 হাজার টাকা, আর কদিন আছে এই প্রকল্প।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement