নবমীর দিন থেকে রাজ্যের সকল মহিলাকে সরকারি প্রকল্পের টাকা দেওয়া শুরু হবে, কারা কারা পাচ্ছেন, দেখুন।

পুজোর মধ্যেই এই সরকারি প্রকল্পে টাকা পাবেন রাজ‍্যের মহিলারা।

একের পর এক জনমুখী সরকারি প্রকল্প বাস্তবায়িত করে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের ক্ষমতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আসীন হওয়ার পর থেকেই নিত্য নতুন প্রকল্প রচনা এবং বাস্তবায়িত করে চলেছেন। যার ফলে রাজ্যের অধিকাংশ মানুষ উপকৃত হয়েছেন। কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, স্বাস্থ্যসাথী, লক্ষীর ভান্ডার, খাদ্যসাথী, শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন ধরনের স্কলারশিপ (Scholarship), কৃষকদের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প, ইতিমধ্যেই রাজ্য জুড়ে বাস্তবায়িত হয়েছে।

Advertisement

যার ফলে রাজ্যের অধিকাংশ সাধারণ মানুষ এই সরকারি প্রকল্পের সুবিধা পেয়েছেন। এই মুহূর্তে রাজ্যে প্রায় ৭০ টির বেশি সরকারি জনমুখী প্রকল্পের মাধ্যমে সরকার পরিষেবা পৌঁছে দিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের এই ধরনের জনমুখী প্রকল্প বহু জায়গায় প্রশংসিত হয়েছে। মহিলাদের জন্য যে লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্প চালু করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় সেই প্রকল্প নিয়ে সুখবর রয়েছে। সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement

বেশ কিছুদিন ধরেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে জালিয়াতির (Fraud) একাধিক অভিযোগ আসছিল। এই প্রকল্পের সঙ্গে যুক্ত বহু মহিলার টাকা আত্মসাৎ করেছেন। যার ফলে অনেক সঠিক মহিলারা ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হয়েছেন। বিভিন্ন জেলায় জেলাশাসকের অফিস থেকে এই সরকারি প্রকল্পের জালিয়াতি সম্বন্ধে রিপোর্ট হয়েছে। অর্থাৎ লক্ষীর ভান্ডারের টাকা জালিয়াতি করে সরিয়ে দেওয়া হয়েছে।

তবে যে সমস্ত মহিলাদের এই সরকারি প্রকল্পের টাকা ন্যায্যপ্রাপ্য তাদের উদ্দেশ্যে জানানো যাচ্ছে, তারা সকলেই এই প্রকল্পের টাকা পাবেন। সঠিকভাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য যাদের নাম নথিভুক্ত করা রয়েছে তারা সকলেই পূজার মধ্যেই টাকা পেয়ে যাবেন।

পশ্চিমবঙ্গের নাগরিকেরা এই 2টি প্রকল্পে আবেদন করলে মিলবে মাসিক 1000 টাকা।

পাশাপাশি এখনো পর্যন্ত লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে রাজ্যের যে সমস্ত মহিলারা তাদের নাম নথিভুক্ত করতে পারেননি, তাদের জন্য পুজোর পরে দুয়ারে সরকার কর্মসূচির আয়োজন করা হবে। সেই দুয়ারে সরকার শিবিরে গিয়ে মহিলারা লক্ষ্মীর ভান্ডারের জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। যাদের নাম ইতিমধ্যেই সঠিকভাবে নথিভুক্ত আছে তাদের অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাচ্ছে।

Advertisement

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প – ২০ হাজার কোটি টাকা বাজেট, কবে থেকে পাবেন?

এখনো পর্যন্ত যাদের অ্যাকাউন্টে টাকা ঢোকেনি পূজোর আগেই তাদের প্রত্যেকের অ্যাকাউন্টে টাকা দিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, রাজ্যের জন্য এরকম ধরনের বহু প্রকল্প ভবিষ্যতেও বাস্তবায়িত করবে রাজ্য সরকার। পঞ্চায়েত ভোটের আগে দুয়ারে সরকারে নতুন করে নাম নেওয়া হবে। আপডেট পেতে EK24 News এর সঙ্গে থাকুন।
Written by Rajib Ghosh .

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment