হাইকোর্টের নির্দেশে পুরো প্যানেল ধরে নিয়োগ বাতিল হলো পশ্চিমবঙ্গে। চাকরি পেয়েও বেকার হয়ে গেলো হাজার হাজার চাকরিজীবী।

পশ্চিমবঙ্গে প্যানেল ধরে নিয়োগ বাতিলঃ
বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষা কর্মী নিয়োগ নিয়ে অনিয়ম হয়েছে, এই অভিযোগে মামলা চলছে কলকাতা হাইকোর্টে। বেশ কয়েকটি অপরাধের ঘটনায় তদন্ত করছে সিবিআই। জেলে আটক রয়েছেন পশ্চিমবঙ্গের নেতা থেকে মন্ত্রী, অফিসার।

Advertisement

কোন নিয়োগ বাতিল হলোঃ

আর এর মধ্যেই ফের আরো এক অনিয়মের প্রসঙ্গ। এবার দমকলের গঠিত প্যানেল এর নিয়োগ বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আগামী ২ মাসের মধ্যে আগের নিয়োগ বাতিল করে সমস্ত সমস্যা মিটিয়ে নতুন প্যানেল তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।
দমকল বিভাগে অপারেটর পদে ১৫০০ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পাবলিক সার্ভিস কমিশন। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৮ সালে লিখিত পরীক্ষা হয়।

Advertisement

পরবর্তীতে মৌখিক পরীক্ষা হয়। সেই পরীক্ষায় অনিয়ম করা হয়েছে, এই অভিযোগে প্রথমে ট্রাইব্যুনালে মামলা হয়। পরবর্তীতে ২০৩ জন চাকরিপ্রার্থী কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন। সেই মামলায় মামলাকারীদের আইনজীবী জানান, দমকলের এই প্যানেল তৈরির ক্ষেত্রে একাধিক বেনিয়ম করা হয়েছে। তাই পুরো প্যানেল ধরে বাতিল করা হলো।

প্রথমত, জেনারেল ক্যাটাগরির চাকরিপ্রার্থীদের সংরক্ষণের ক্যাটাগরিতে নিয়োগ করা হয়েছে। দ্বিতীয়তঃ বহু পরীক্ষার্থী একই নম্বর পেয়েছিলেন। কিন্তু কিছু পরীক্ষার্থীকে মৌখিক পরীক্ষায় অতিরিক্ত নম্বর দিয়ে চাকরির সুযোগ করে দেওয়া হয়েছে। তৃতীয়তঃ প্রশ্নে বেশ কিছু ভুল ছিল। তার সমাধান না করেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

কোন কোন ব্যাংকের অবস্থা ভালো না, লিস্ট দিলো RBI, আজ থেকে ভেবে চিনতে টাকা রাখুন।

এইরকম একাধিক অনিয়মের অভিযোগ তুলে মামলা করা হয়েছে হাইকোর্টে। এবার সেই হাইকোর্টের বিচারপতিদের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছেন, আগামী দুই মাসের মধ্যে সমস্ত সমস্যার সমাধান করে নতুন প্যানেল তৈরি করতে হবে। দমকল বিভাগের অপারেটর পদের জন্য যে প্যানেলে ইতিমধ্যে প্রকাশিত হয়েছে সেই প্যানেলের নিয়োগ বাতিল করে দেওয়া হচ্ছে।

Advertisement

জানুয়ারী থেকে বকেয়া ডিএ পশ্চিমবঙ্গের কর্মীদের, তোড়জোড় নবান্ন থেকে অর্থ দপ্তর।

যখন রাজ্যজুড়ে শিক্ষক শিক্ষা কর্মী থেকে শুরু করে একাধিক নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে অনিয়মের অভিযোগ উঠছে, একাধিক ঘটনায় হাইকোর্টে মামলা চলছে। সেই মামলায় একের পর এক বিচারপতিরা নির্দেশ দিয়েছেন, সিবিআই, ইডির মত কেন্দ্রীয় সংস্থা তদন্ত করছে, রাজ্যজুড়ে নিয়োগ সংক্রান্ত অনিয়ম নিয়ে তোলপাড়, আর ঠিক সেই সময়েই ফের দমকল বিভাগের গঠিত প্যানেল বাতিল করার নির্দেশ দিয়েছে আদালত। নতুন প্যানেল যত শিগগির সম্ভব তৈরি করতে বলা হয়েছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment