Govt Holiday – পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ছুটির দিন শেষ! নবান্নের বিশেষ নির্দেশ।

সরকারি ছুটি বা Govt Holiday রাজ্য সরকার অথবা কেন্দ্রীয় সরকারের তরফে সরকারি কর্মীদের (Government Employees) দেওয়া হয়ে থাকে। কোন বিশেষ দিনে ছুটি বা অতিরিক্ত ছুটি পেয়ে থাকেন। কিন্তু চলতি মাসে অর্থাৎ ডিসেম্বর মাসে রাজ্য সরকারি কর্মচারীরা শুধু রবিবার ছাড়া আর একটিও ছুটি পাবেন না। অক্টোবরে এবং নভেম্বর মাস ছিল অনুষ্ঠানের মাস। এই দুই মাস জুড়ে দুর্গাপূজো, কালীপুজো, ভাইফোঁটা, ছট পুজো, সবই চলেছিল।

Advertisement

West Bengal Govt Holiday List.

ওই দুই মাসে বিভিন্ন অনুষ্ঠান চালার জন্য সরকারি কর্মীরা ছুটি (Govt Holiday) পেয়েছিলেন অনেক গুলো। ডিসেম্বর মাস শুরু হতেই সেই ছুটির রেশ রইল না কর্মীদের ভাগ্যে। এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত ভালোভাবে পড়ুন। গত অক্টোবর ও নভেম্বর মাসে বিভিন্ন অনুষ্ঠান চলায় বেশ কয়েক দিন ছুটি পেয়েছিল সরকারি কর্মীরা। অক্টোবর মাসে রবিবার বাদ দিয়ে সরকারি কর্মীরা ছুটি (Govt Holiday) পেয়েছিলেন ১২ দিন।

Advertisement

নভেম্বর মাসে সরকারি কর্মীরা ছুটি পেয়েছে রবিবার বাদ দিয়ে ৬ দিন। পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর (WB Finance Department) থেকে ২০২৩ সালের যে ছুটির তালিকা প্রকাশ করা হয়েছিল সে প্রকাশ করা তালিকা অনুযায়ী ডিসেম্বর মাসে সরকারি কর্মীদের ভাগ্যে থাকছে না আর কোনো ছুটি। তাই ডিসেম্বর মাসে তাদের একটানা অফিস করে যেতে হবে। ডিসেম্বর মাসে একদমই যে ছুটি নেই সেই কথা বললে চলবে না। ডিসেম্বর মাসে একটি ছুটি (Govt Holiday) রয়েছে তাহলে ২৫ ডিসেম্বর।

২৫শে ডিসেম্বর দিনটি পড়েছে সোমবার তাই ঐদিন সমস্ত সরকারি অফিস, ব্যাংক, পোস্ট অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ থাকায় কর্মীরা একদিন ছুটি পাবে। তবে এর পাশাপাশি দেখা যাচ্ছে চলতি মাসে শনিবার এবং রবিবার পড়েছে ৫ দিন করে মোট ১০ দিন। তাই যে সমস্ত অফিস শনিবার রবিবার বন্ধ থাকে সেই অফিস গুলির কর্মীরা শনি রবিবার ছুটি (Govt Holiday) কাটাতে পারবেন।

HS Exam 2024 (উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪)

৫ টি শনিবার এবং ৫টি রবিবার এ ছাড়া ২৫ শে ডিসেম্বরের ছুটি ১ দিন। তাই যে সমস্ত সরকারি অফিস শনিবার এবং রবিবার বন্ধ থাকে সেই সমস্ত অফিসের কর্মীরা ডিসেম্বর মাসে মোট ১১ দিন ছুটি পাবে। আবার ২৫শে ডিসেম্বর সোমবার পরায় যারা শনিবার এবং রবিবার দুদিনই ছুটি পাবেন তারা পরপর তিনদিন ছুটি (Govt Holiday) কাটাতে অন্য জায়গায় বেড়াতেও যেতে পারবেন।

Advertisement

২৪ ডিসেম্বরের প্রাইমারী টেট পরীক্ষা ফের পিছিয়ে যাবে? জানিয়ে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এখন ডিসেম্বর মাস চলছে, আর এই ডিসেম্বর মাস শেষ হলেই আসবে জানুয়ারি মাস। জানুয়ারি মাস মানে আরও একটা নতুন বছর। ইতিমধ্যেই ২০২৪ সালে ছুটির তালিকা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর। এখনো যে সমস্ত কর্মীরা ওই ছুটির (Govt Holiday) তালিকাটি দেখেননি তাদের কাছে অনুরোধ রইলো খুব তাড়াতাড়ি সেটিতে চোখ বোলানোর জন্য। এছাড়াও আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করেছে সরকার।
Written by Nupur Chattopadhyay.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment