Govt Employees – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বেতন নিয়ে নয়া ঝামেলা। এই ফর্ম জমা না দিলে বেতন পাবেন না।

পশ্চিমবঙ্গের সমস্ত রাজ্য সরকারি কর্মীদের (Govt Employees) জন্য জরুরী নির্দেশিকা। জানুয়ারি মাসের মধ্যেই সারতে হবে এই কাজ। নাহলে বেতন (Salary) আটকে দেওয়া হবে পরের মাস থেকে। নির্দেশিকা জারি করে সকলকে সতর্ক করলো নবান্ন (Nabanna). ১ জানুয়ারি ২০২৪ থেকে মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সমস্ত রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ DA কার্যকর করা হয়ে গেছে। ফেব্রুয়ারি মাসেই প্রত্যেকে বেতনের টাকার সঙ্গে পাবেন তা।

Advertisement

West Bengal Govt Employees Salary Update.

কিন্তু মানুষের সেই খুশিতেই এবার জল ঢাললো রাজ্য সরকার (West Bengal Government). ৩১ শে জানুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়ে নবান্ন বলেছে এর মধ্যে যদি কোনো একজন রাজ্য সরকারি কর্মী (WB Govt Employees) সরকারের নিয়ম পালন না করেন, তবে ডিএ তো দূর, তাকে বেতনটাই আর দেওয়া হবে না পরের মাস থেকে। কিন্তু এই ধরণের সিদ্ধান্তের কারণ কি।

Advertisement

HRA ডিক্লারেশন ফর্ম

যারা স্থায়ী সরকারি কর্মী (Govt Employees) হন তাদের থাকার জন্য একটি কোয়ার্টার বা ঘর দেওয়া হয় সরকারের তরফ থেকে। কেন্দ্রীয় এবং রাজ্য দুই সরকারের চাকরিতেই এই নিয়ম রয়েছে। যাকে বলা হয় House Rent Allowance বা HRA. প্রত্যেক মাসে একজন কর্মীকে সর্বাধিক ১২ হাজার টাকা পর্যন্ত HRA প্রদান করে থাকে রাজ্য সরকার। নিয়ম রয়েছে, কোন সরকারি কর্মচারী একা বা তার স্ত্রী সঙ্গে যেভাবেই থাকুক না কেন বাড়ি ভাড়া স্বরূপ 12000 টাকার বেশি দিতে হবে না তাকে।

এই টাকাটি সরাসরি হাতে দেওয়া হয় না, বরং রাজ্য সরকার তা কেটে নেয় বেতন থেকে। এজন্য অবশ্য প্রত্যেক সরকারি কর্মীকে (Govt Employees) বছরে দুবার একটি HRA Declaration Form জমা করতে হয় সরকারের কাছে, একটি জানুয়ারি মাসের প্রথমে আরেকটি জুলাই মাসের প্রথমে। এই বছর জানুয়ারি মাসের এই ডিক্লারেশন ফর্ম জমা করার জন্যই বিজ্ঞপ্তি দিয়েছেন নবান্ন।

কিভাবে জমা করবেন ফর্ম

১) প্রথমে রাজ্য সরকারি কর্মীদের WBIFMS পোর্টালে যেতে হবে।
২) এরপর কর্মীর যে এমপ্লয়ী নম্বর এবং পাসওয়ার্ড রয়েছে তা দিয়ে লগইন করতে হবে নিজের একাউন্টে।
৩) My Application সেকশনে ক্লিক করতে হবে।
৪) Employee HRA Declaration অপশনে ক্লিক করতে হবে।

Advertisement
Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

৫) স্ক্রিনে একটি ফর্ম আসবে।
৬) এরপর সেই কর্মীর (Govt Employees) বৈবাহিক তথ্য সমেত অন্যান্য প্রয়োজনীয় তথ্য এন্টার করতে হবে ফর্মে।
৭) সবকিছু হয়ে যাবার পর নীচে Save and Forward to Approver বাটা নিয়ে ক্লিক করে দিলেই ফর্মটি সাবমিট হয়ে যাবে।

“প্রতিবছর 3% DA” রাজ্যের মুখ্যমন্ত্রীর বক্তব্য অনুযায়ী জানুয়ারী থেকে আবার বাড়ছে মহার্ঘভাতা?

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের (Govt Employees) এই ফর্মটি জমা করতে হবে নইলে তাদের বেতন পাওয়া নিয়ে সমস্যা বৃদ্ধি হতে পারে বলে মনে করছেন অনেকে। আর এই নিয়মটি নতুন কোন নিয়ম না সকলকে এর আগেও সময় মত এই HRA ফর্মটি জমা করতে হত সংশ্লিষ্ট দপ্তরে। রাজ্যের সকল কর্মচারীরা এই কাজটি অনলাইনের মাধ্যমে করে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment