Half Pay Leave – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ছুটির নিয়মে বদল। মিস করলেই অর্ধ বেতন। এই নিয়মটি জেনে রাখুন।

বছরের পর বছর ধরে চলে আসছে, সরকারি কর্মচারীদের অর্ধ বেতন ছুটির (Half Pay Leave) ব্যবস্থা। বাঙালির বারো মাসে তেরো পার্বণের সাথে সাথে সরকারি কর্মচারীদের ছুটির ব্যবস্থা ক্রমাগত পরিবর্তনশীল হয়। পুজো পার্বণ সহ আরও নানা অনুষ্ঠানে সরকারি কর্মীরা ছুটি পেতে পারেন। এছাড়াও ক্যাজুয়াল লিভ, নিজস্ব ছুটির ব্যবস্থা তো থাকেই। তবে এরসঙ্গেই রয়েছে অর্ধ বেতন ছুটির ব্যবস্থা। আজকের এই প্রতিবেদনে আপনাদের, সরকারি কর্মচারী দ্বারা উপলব্ধ এই অর্ধ ছুটির পদ্ধতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Advertisement

WB Govt. Employees Half Pay Leave Rule

শারীরিক অসুস্থতায় চিকিৎসার জন্য এবং ব্যক্তিগত দরকারে ছুটির জন্য আবেদন করতে পারবেন সরকারি কর্মচারীরা। সেই ক্ষেত্রে, কর্মচারী যদি 1 বছর মেয়াদ সম্পূর্ণ করে থাকে, সেই ক্ষেত্রে 20 দিনের অর্ধ বেতন সহ ছুটি পাওয়া যায়। সর্বোচ্চ 2 বার এই ছুটি নিতে পারবে কোনো সরকারি কর্মচারী।

Advertisement
WBBPE Primary SSC TET meeting by Mamata Banerjee

কোনও কর্মচারী তার 1 বছর মেয়াদ পূর্ণ হওয়ার পর জানুয়ারি মাসে ছুটির আবেদন (Half Pay Leave) করলে, 10 দিনের অগ্রিম অর্ধ বেতন ( Advanced Half- salary) তার অ্যাকাউন্টে জমা করা হবে 1 জানুয়ারি। এরপর আবার জুলাই মাস নাগাদ সেই কর্মচারী বাকি 10 দিনের অগ্রিম বেতন পাবেন। অর্থাৎ, 20 দিনের গোটা ছুটির মেয়াদটি 2 বারে সম্পূর্ণ হবে। 2 বারের বেশি ছুটির মকুব নিয়ে রাজ্য সরকারের এখনও পর্যন্ত কোনও নির্দেশ বা বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি।

কিভাবে পাওয়া যায় অর্ধবেতন টাকা ?

একজন সরকারি কর্মচারী তার অর্ধেক ছুটির (Half Pay Leave) জন্য অর্ধেক কাজের বেতন পেয়ে থাকেন। উদাহরণস্বরূপ, কোনও ব্যক্তি কোনও মাসের 10 তারিখ এ ছুটির জন্য আবেদন করেছেন, তবে তিনি আগের দিন 9 তারিখ অর্ধেক বেতন পাবেন। ফলস্বরূপ, তিনি যে পরিমাণ বেতন অগ্রিম পাচ্ছেন, সেই পরিমাণ বেতনের অর্ধেক পরিমাণ স্বরূপ মহার্ঘ ভাতা পাবেন। এবং সেটির বাকি অর্ধেক বেতনের পরিমাণ স্বরূপ তিনি পাবেন চিকিৎসা ভাতা এবং বাড়ি ভাড়ার খরচ সমূহ।

অবশ্যই পড়ুন » পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা এই কাজ না করলে বন্ধ সরকারি সার্ভিস। রাজ্য সরকারের কড়া নির্দেশিকা জারি।

তবে একজন সরকারি কর্মচারীকে 20 দিনের ছুটির হিসেবেই গণনা করে এগোতে হবে। এরসঙ্গে কর্মচারী অন্যান্য ছুটি নিতে পারবেন অর্ধ বেতন ছুটির (Half Pay Leave) সাহায্যে। তবে, ক্যাজুয়াল লিভ এর ক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন হয় না। ক্যাজুয়াল ছুটি ছাড়া অন্যান্য যেকোনো ছুটি অর্ধবেতন ছুটির সাথে নেওয়া যেতে পারে।

Advertisement

ক্যাজুয়াল লিভ নেওয়ার নিয়ম

কোনও কর্মী যেকোনো কারনে হটাৎ ছুটির প্রয়োজন হলে CL বা ক্যাজুয়াল লিভ নিতে পারেন। বছরে সর্বোচ্চ ১৪ টি CL নেওয়া যায়। তবে টানা ৫ দিনের বেশি Casual Leave নেওয়া যায়না। অর্থাৎ কোনও কর্মী সোম বার ছুটি নিলে তাকে শনিবার জয়েন করতেই হবে। তবে এই ছুটির সবচেয়ে সুবিধা হলো, ছুটির মাঝে সরকারি ছুটি বা সাপ্তাহিক ছুটি থাকলে সেটা ধরা হয়না। অর্থাৎ কেউ শুক্রবার ছুটি নিয়ে মঙ্গল বার জয়েন করলে, শুক্র, শনি, সোমবার এই তিন দিন ছুটি ধরা হবে। কিন্তু অন্য যেকোনো ছুটির ক্ষেত্রে টানা ছুটি ধরা হয় মাঝে অন্য কোনও ছুটি থাকলেও সেটা ব্যক্তিগত ছুটির মধ্যেই ধরা হয়।

এই প্রসঙ্গে কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
আর চাকরি ও শিক্ষা সংক্রান্ত আপডেট পেতে EK24 News ফলো করুন।
আমাদের WhatsApp এ ফলো করতে এখানে ক্লিক করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment