Advertisement
6% Salary Hike in West Bengal (বেতন বৃদ্ধি)
Advertisement

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ, ডিএ মামলা (DA Case Salary Hike), পিআরটি স্কেল সহ একাধিক পেশাগত ও বেতন বৃদ্ধি (Salary Hike) সংক্রান্ত মামলা চলছে পশ্চিমবঙ্গের হাইকোর্টে। অর্থাৎ রাজ্য সরকারী কর্মী ও বিভিন্ন স্বশাসিত প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যে সঠিক বেতন নয়া পাওয়ার এক চাপা অসন্তোষ রয়েছে। আর এদিকে বার বার জয় লাভ করেও DA পাচ্ছেন না কর্মীরা।

Advertisement

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মীদের মতোই সঠিক বেতন পাচ্ছেন না কোলকাতা হাইকোর্টের কর্মীরা, দাবী আদালতের কর্মীদের। সেই কারনে তারা সব অচল করে দিয়ে একবার কর্ম বিরতি ও করেছেন আগের মাসে। আর এবার সেই সুফল মিলতে চলেছে রাজ্যের হাইকোর্টের কর্মীদের। বকেয়া সহ বেতন বৃদ্ধির (Salary Hike) অর্ডার প্রকাশিত হওয়ায় খুশির হাওয়া কর্মী মহলে।

Arrear Salary Hike in West Bengal:

কোলকাতা হাইকোর্ট ও জুডিশিয়াল বিভাগের সরকারি কর্মীদের বকেয়া টাকা (Arrear Salary Hike) মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সরকারি কর্মীদের সেই বকেয়া প্রাপ্য মিটিয়ে দেওয়ার জন্য ইতিমধ্যে রাজ্যের প্রিন্সিপাল সেক্রেটারির তরফে রাজ্যের অর্থ দপ্তরের কাছে অর্ডার পাঠানো হয়ে গিয়েছে। দীর্ঘদিন ধরে বকেয়া বেতনের টাকা মেটানো নিয়ে জল্পনা চললেও সম্প্রতি সেই সংক্রান্ত নির্দেশ জারি করেছে রাজ্যের অর্থ দপ্তর (West Bengal finance Department). পরপর তিনটি ধাপে সরকারি কর্মীদের বকেয়া মিটিয়ে (Salary Hike) দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Advertisement

প্রথম কিস্তির বকেয়া টাকা দেওয়া হবে আগামী মাসেই। দ্বিতীয় কিস্তির বকেয়া টাকা সরকারি কর্মীরা পাবেন আগামী মে মাসে এবং তৃতীয় কিস্তির বকেয়া টাকার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। রাজ্যের অর্থ দপ্তরের পক্ষ থেকে সরকারি কর্মীরা সেই কিস্তির টাকা পেয়ে যাবেন ডিসেম্বর ২০২৩ এর মধ্যে।

অন্যদিকে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA মামলা চলছে সুপ্রিম কোর্টে। সেই মামলায় এখনো শুনানি শুরু হয়নি। রাজ্য সরকারের তরফে হলফনামায় ত্রুটি থাকার কারণে বিচারপতির ডিভিশন বেঞ্চ সরকারি কর্মীদের বকেয়া ডিএ সংক্রান্ত মামলার শুনানি পিছিয়ে দিয়েছে। সেই শুনানি হবে আগামী মার্চ মাসে। ফলে আরো ২ মাস পিছিয়ে যাওয়ায় সরকারি কর্মীদের মধ্যে যে আশা দেখা গিয়েছিল তা এখন যথেষ্ট দূর।

EK24 News

তবে এর মধ্যে সরকারের তরফে হাইকোর্টের কর্মীদের যে বকেয়া টাকা মেটানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার নির্দিষ্ট তারিখ দিনক্ষণ অর্ডার জারি করে জানিয়ে দেওয়া হয়েছে।
কলকাতা হাইকোর্টের জুডিশিয়াল অ্যাকাডেমীর (High Court Judicial Academy) কর্মীরা এবং হাইকোর্টের গেস্ট হাউসের (High Court Guest House) কর্মীরা তাদের বকেয়া বেতন এবার পেয়ে যাবেন। কর্মীদের বেতন সংশোধন করে ৬ শতাংশ (Salary Hike) করা হয়েছে। এই অর্ডার সংশ্লিষ্ট সমস্ত দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

রাজ্যের অর্থ দপ্তরের জারি করা অর্ডারে জানানো হয়েছে, ০১-০১-২০২০ তারিখ থেকে ৩১-০৭-২০২০ তারিখ পর্যন্ত যে পরিমাণ বকেয়া বেতন রয়েছে, সেই প্রথম কিস্তি আগামী মাসেই কর্মীদের মিটিয়ে দেওয়া হবে।
পরবর্তী দ্বিতীয় কিস্তিতে কর্মীদের যে বকেয়া টাকা দেওয়া হবে, তার নির্ধারিত তারিখ হল ০১-০৮-২০২০ তারিখ থেকে ৩১-০৩-২০২১ তারিখ পর্যন্ত। এই দ্বিতীয় কিস্তির টাকা দেওয়া হবে মে ২০২৩-এর মধ্যে।
তৃতীয় কিস্তির টাকা ০১-০৪-২০২১ থেকে ৩০-১১- ২০২১ তারিখ পর্যন্ত কর্মীদের যে বকেয়া বেতন থাকছে তা মিটিয়ে দেওয়া হবে ডিসেম্বর ২০২৩ এর মধ্যে।

6% Salary Hike Calcutta High Court

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ নিয়ে বড় খবর, চলতি মাসেই ঘোষণা।

রাজ্যের অর্থ দপ্তরের তরফে একাধিক বিজ্ঞপ্তির (Govt.Notification) আংশিক পরিবর্তন করে পুনরায় জারি করা হয়েছে।
সরকারের তরফে হাইকোর্টের সংশ্লিষ্ট দপ্তরের কর্মীদের বকেয়া বেতন মেটানোর এই নির্দেশনামার কপি পাঠিয়ে দেওয়া হয়েছে Registrar General, State Finance Department, Treasury Building, Kolkata Pay and Accounts Department, কলকাতা জুডিশিয়াল দপ্তরের বাজেট ডিপার্টমেন্ট এবং রাজ্য সরকারের জয়েন্ট সেক্রেটারির কাছে। Pr. A.G.(A& E) দ্বারা সংশ্লিষ্ট সমস্ত বিভাগকেই নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে।

10 লাখ টাকায় ও ট্যাক্স লাগবে না, এবারের বাজেটে বিরাট ছাড়, দেখুন কার কত ট্যাক্স হবে।

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA মামলার শুনানি হবে আগামী মার্চ মাসে। তবে তার আগেই রাজ্য সরকারের তরফে হাইকোর্টের জুডিশিয়াল অ্যাকাডেমি এবং হাইকোর্টের গেস্ট হাউসের কর্মচারীদের বকেয়া বেতন সংশোধন (Salary Hike) করে মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

Advertisement

পশ্চিমবঙ্গে জানুয়ারিতে আবার অতিরিক্ত ছুটি ঘোষণা!

অন্যদিকে পশ্চিমবঙ্গের সাধারন রাজ্য সরকারী কর্মীদের একাংশের মত, গনতান্ত্রিক পদ্ধতিতে গত মাসে আদালতের কর্মীরা কোলকাতা হাইকোর্টে কর্মবিরতি পালন করে। আর তার পরই Salary Hike এর এই বিজ্ঞপ্তি। অর্থাৎ আন্দোলনই দাবী আদায়ের অন্যতম পথ। আর এই অবস্থায় আগামী ২৭ জানুয়ারী বকেয়া ডিএ ঘোষণার দাবিতে গনছুটির ডাক দিয়েছে রাজ্য সরকারী কর্মীরা। আর এই কর্মসূচী যদি সফল হয়, তবে ডিএ আদায়ে এক নজির গড়তে পারে। এবার এটাই দেখার, সরকার কি সিদ্ধান্ত নেয়, আর কর্মীরা ঐক্যবদ্ধ হয়ে কতটা পালন করতে পারে। তবে সূত্রের খবর, ঐদিন কর্মীদের অফিসে আসার জন্য জরুরী বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে। আপডেট আসছে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
2 thoughts on “Salary Hike – পশ্চিমবঙ্গের হাইকোর্টের কর্মীদের ফেব্রুয়ারী থেকে এরিয়ার সহ 6% বেতন বাড়ছে, 3 কিস্তিতে বকেয়া, নবান্নের অর্ডার প্রকাশিত।”
  1. সমস্ত জিনিসের দাম আগুন। বিশেষ করে পেনশন ভোগীদের অতি দুরবস্থা। সরকার বাহাদুরের উচিত শীঘ্র ডি এ বাড়িয়ে দেওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement