Advertisement
মহার্ঘ ভাতা ঘোষণা (Dearness Allowance)
Advertisement

ফের পিছিয়ে গেল মহার্ঘ ভাতা তথা Dearness Allowance মামলার শুনানি। তবে পশ্চিমবঙ্গের কর্মীদের নিরাশ হওয়ার কারন নেই, কারন জানুয়ারি থেকে নুন্যতম DA ঘোষণার ইঙ্গিত মিলেছে। গতকাল TV9 বাংলা নিউজ চ্যানেলের একটি প্রতিবেদনে তেমনটাই রিপোর্ট দেওয়া হয়েছে। ভিডিওটি তাদের YouTube চ্যানেল থেকে দেখতে পারেন। কি বলা হয়েছে সেই রিপোর্টে জেনে নিন।

Advertisement

মহার্ঘ ভাতা নিয়ে নতুন আপডেটঃ

তবে কি রাজ্য সরকারি কর্মচারীরা নয়া বছরের শুরুতেই ডিএ পেতে পারেন? এরকম একটা সম্ভাবনাই দেখা যাচ্ছে। বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে, ১ জানুয়ারি রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) ঘোষণা করা হতে পারে। তবে গতকালের প্রতিবেদনে ৩% নাকি ৬% দেবে তেমন করে স্পষ্ট উল্লেখ না করলেও জানানো হয়েছে, সুপ্রীম কোর্টে মামলা চললেও সেটি চলছে 5th Pay Commission নিয়ে তাই 6th Pay Commission এ DA না দেওয়ার কোনও কারন নেই।

অন্যদিকে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির পক্ষ থেকে ৬% DA দেওয়ার সম্ভাবনার কথা জানানো হয়েছিল। এবার এটা জানা নেই, যে তারা কিভাবে এই খবর গুলো পাচ্ছেন। তবে, দিন কয়েক আগেই রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছিলেন, DA নিয়ে রাজ্য সরকার অবহেলা করছে এমনটা নয়। তবে DA দেওয়াকে কেন্দ্র করে একটা অশান্তির বাতাবরণ তৈরি করার কৌশল নিলে সেটা সঠিক হবে না। তাতে কোনো লাভ হবে না কারো। রাজ্যের তরফে সরকারি কর্মীদের যে ডিএ দেওয়া হচ্ছে না এই দাবিতে সরকারি কর্মচারী সংগঠনের একাংশ যে ডিএ নিয়ে কৌশলে সরকারকে চাপে ফেলার চেষ্টা করছেন, তাতে কোনো লাভ নেই বলেও স্পষ্ট করে দিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্য।

Advertisement

এদিকে পঞ্চায়েত ভোটের আগে এক প্রস্থ মহার্ঘ ভাতা বা DA দিয়ে রাজ্য যে কর্মীদের খুশি কোর্টে পারে, সেই সম্ভাবনা কে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অন্যদিকে, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ মামলা এখন সুপ্রিম কোর্টে। সরকারের তরফে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয়েছে। এবার মহার্ঘ ভাতা শুনানি শুরু হবে সুপ্রীম কোর্টেই। আর এই ১৪ তারিখে দুই পক্ষকেই তাদের যুক্তি পেশ করতে বলা হয়েছিল। আর এর মধ্যেই বিচারপতি পাল্টে গেছে, যার কারনে এদিন শুনানি হলো না।

2023 থেকে Income Tax এ মিলবে বড় ছাড়, ঘোষণা কেন্দ্রীয় অর্থ মন্ত্রীর।

একথা স্পষ্ট যে, ডিএ মামলার ফয়সালা হবে সুপ্রিম কোর্টেই। কিন্তু তার মধ্যে এই জল্পনাকে ঘিরে সরকারি কর্মচারীরা নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছেন। সরকারি কর্মচারী সংগঠনের একাংশের দাবি অনুযায়ী, গত বছর ১ জানুয়ারি রাজ্য সরকারের তরফে ৩ শতাংশ ডিএ ঘোষণা করা হয়েছিল। এবার হয়তো ১ জানুয়ারি সরকার ফের ৩ শতাংশ DA ঘোষণা করতে পারে। তাহলে রাজ্য সরকারি কর্মচারীরা ৬% হারে DA পাবেন।

EK24 News

কেন্দ্রীয় সরকারি কর্মীরা এই মুহূর্তে ৩৮ শতাংশ হারে Dearness Allowance পেয়ে থাকেন। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের DA-র পার্থক্য দাঁড়াবে ৩২ শতাংশে। রাজ্য সরকারের তরফে কলকাতা হাইকোর্টে ডিএ মামলায় জানিয়ে দেওয়া হয়েছিল, সেখানকার নির্দেশে অস্পষ্টতা রয়েছে। আদালতের নির্দেশ পুনর্বিবেচনা করা হোক। কিন্তু হাইকোর্ট নির্দেশ বহাল রাখায় মহার্ঘ ভাতা মামলার রায়ে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় সরকার। সেখানে SLP দাখিল করা হয়।

Advertisement

বাজারে ছেয়ে গেছে জাল ওষুধ, কিভাবে চিনবেন আসল ওষুধ, জানিয়ে দিলো সরকার।

অভিজ্ঞ মহলের মতে, যদি রাজ্য সরকারের তরফে ৩ শতাংশ মহার্ঘ ভাতা ১ জানুয়ারি ফের ঘোষণা করা হয়, তাহলে সরকারি কর্মচারীদের DA দেওয়ার বিষয়ে সরকার যে একেবারে অনাগ্রহী নয়, সেই বিষয়টি স্পষ্ট হবে। রাজ্যজুড়ে বহু সামাজিক প্রকল্প চলছে। সেখানে সরকারের একটা ব্যাপক পরিমাণে বরাদ্দ রয়েছে। ফলে শুধুমাত্র সরকারি কর্মচারীদের জন্য DA দিতে গিয়ে যদি প্রচুর টাকা বরাদ্দ করতে হয়, তাহলে সামাজিক প্রকল্পে সমস্যা তৈরি হতে পারে।

বিদ্যুৎ বিল কমাতে উদ্যোগ, অটোমেটিক বিল আসবে, 200 টাকায় সারামাসের বিল।

তাই প্রথমেই রাজ্য সরকার চাইছে সামাজিক প্রকল্পগুলি যাতে নিরবচ্ছিন্নভাবে চলতে পারে। কারণ সাধারণ মানুষ এই প্রকল্প থেকে উপকৃত হচ্ছেন। যদিও ১ জানুয়ারি ৩ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণার বিষয়ে বিভিন্ন মহল থেকে শোনা গেলেও সরকারিভাবে কোনো মন্তব্য করা হয়নি। সরকারের তরফে এই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে এত কিছুর পরও যে এরই মধ্যে একপ্রস্থ মহার্ঘ ভাতা ঘোষণা হবে, সে নিয়ে কোনও সন্দেহ নেই। তবে সেটা কবে সেটাই এখন দেখার।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement