পশ্চিমবঙ্গের সকল শিক্ষকদের স্পেশাল ট্রেনিং নেওয়ার নির্দেশিকা এলো। অন-ডিউটি দেওয়ার নির্দেশ স্কুল শিক্ষা দফতরের।

পশ্চিমবঙ্গের শিক্ষকদের (WB School Teacher) জন্য এক জরুরি নির্দেশ জারি করা হল রাজ্যের স্কুল শিক্ষা দফতরের (West Bengal Education Department) তরফে।
আমাদের দেশে শিক্ষকদের সর্বশ্রেষ্ঠ গুরু হিসাবে ধরা হয়ে থাকে এবং শিক্ষকদের ওপরে দায়িত্ব থাকে যে তারা আগামী দিনের প্রজন্মকে সঠিক শিক্ষা ও দিশা দেখানোর মাধ্যমে এগিয়ে দেওয়া। ছাত্ররাই হল দেশের ভবিষ্যৎ। একটি দেশ উন্নতি লাভ করতে গেলে সেই দেশের প্রতিটি জনবসতিকে সঠিক শিক্ষা পেতে হবে। আর এই ছাত্রদের গড়ার কাজে যারা প্রধান ভূমিকা নিয়ে থাকেন তারা হলেন শিক্ষক বা শিক্ষিকা।

Advertisement

পশ্চিমবঙ্গের শিক্ষকদের আবার ট্রেনিং নিতে হবে!!

এবার এই শিক্ষকদের প্রশিক্ষনের জন্য এক বিশেষ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে স্কুল শিক্ষা দপ্তর। কিভাবে এই প্রশিক্ষণ দেওয়া হবে তা জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন। প্রতিটি ছাত্রছাত্রী ভালো পঠন-পাঠনের কাজে সহায়তা করে একজন শিক্ষক বা শিক্ষিকা। শিক্ষক বা শিক্ষিকার হাত ধরেই আমরা ভবিষ্যতের কর্মজীবনের পথে হাঁটতে শুরু করি। এবার শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণের জন্য এক বিশেষ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে স্কুল শিক্ষা দপ্তর (West Bengal Education Department).

Advertisement

এই বিষয়ে স্কুল শিক্ষাদপ্তর হাত মিলিয়েছে মাইক্রোসফট কোম্পানি সাথে। তাদের মাধ্যমে খুব শীঘ্রই জেলা আধিকারিকদের কাছে এই নোটিশ ও পৌঁছে যাবে। মাইক্রোসফট ইন্ডিয়া ও স্কুল সার্ভিস কমিশনের উদ্যোগে বিভিন্ন স্কুলে কর্মরত প্রায় এক লক্ষ পশ্চিমবঙ্গের শিক্ষকদের এবং শিক্ষিকারা অনলাইনের মাধ্যমে প্রশিক্ষণ পেতে চলেছে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। কিছু দিনের মধ্যে স্কুল গুলির কাছে এই বিষয়ে নির্দেশিকা যাবে।

সমগ্র রাজ্যে ‘প্রোফেশনাল ডেভেলপমেন্ট অফ স্কুল টিচার্স এমআইই এক্সপার্ট এডুকেটর প্রোগ্রাম অ্যান্ড হাইব্রিড লার্নিং ৩.০ ট্রেনিং প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচিতে ২ দিন ধরে অনলাইন প্রশিক্ষণ পাবে রাজ্যের মাধ্যমিক ও প্রাথমিক স্তরের পশ্চিমবঙ্গের শিক্ষকদের ও শিক্ষিকাদের। ৩০-৩১ অক্টোবর দুদিনের কর্মসূচি হবে নদিয়া, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভুম ও ঝাড়গ্রাম এছাড়াও এই কর্মসূচি চলবে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিং, শিলিগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ,মালদহে।

আর ১২ নভেম্বর ‘প্রোফেশনাল ডেভেলপমেন্ট অফ স্কুল টিচার্স এমআইই এক্সপার্ট এডুকেটর প্রোগ্রাম অ্যান্ড হাইব্রিড লার্নিং কর্মসূচিটি বা পশ্চিমবঙ্গের শিক্ষকদের ট্রেনিং হবে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতায়। তবে প্রধান শিক্ষকদের কবে প্রশিক্ষণ দেয়া হবে সেটি পরে জানা যাবে।

Advertisement
রাজ্য সরকারি কর্মচারী (WB State Government Employees)

Microsoft মতো সংস্থার তরফ থেকে শিক্ষকেরা এই ধরনের প্রশিক্ষণ পেয়ে লাভবান হতে পারবেন বলেই আমরা মনে করছি। সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দফতর। শিক্ষকেরা নিজেদের দায়িত্ব ও বর্তমান শিক্ষা ব্যবস্থা সম্পর্কে আরও বেশি সচেতন হতে পারেন। সেই ভাবনা থেকেই হয়তো সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’’ তবে বামপন্থী শিক্ষক সংগঠন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, ‘‘রাজ্য সরকার কেন্দ্রীয় জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করছে।

Madhyamik HS Exam – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে জরুরি খবর! ৩ মাস আগেই জেনে নিন।

আবার তারাই কেন্দ্রীয় সরকারের নীতি মেনে বহুজাতিক সংস্থা গুলিকে শিক্ষা ক্ষেত্রে প্রবেশের অনুমতি দিচ্ছে। রাজ্য সরকারের কথায় ও কাজে মিল থাকছে না।’’ তবে এক্ষেত্রে যে একমাত্র শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে তেমন নাই শিক্ষকদের পাশাপাশি প্রধান শিক্ষকদেরও নানান পরীক্ষার আয়োজন করা হবে। এই সম্পর্কে আপনারা নিজেদের বিদ্যালয়ে গিয়ে আরও জেনে নিতে পারবেন।
Written by Nupur Chattopadhyay.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment