Advertisement
WB Dearness Allowance
Advertisement

বকেয়া DA দিতে হবে, (WB Dearness Allowance) মুখ‍্যমন্ত্রীকে ডেপুটেশনের আগেই এই পদক্ষেপ কর্মীদের।

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ (WB Dearness Allowance) না দেওয়ায় এবার রাজ্যের অর্থসচিবকে নোটিশ পাঠানো হয়েছে। আদালত নির্দেশ দেওয়ার পরও কেন মহার্ঘ ভাতা দেওয়া হয়নি, তার কারন দেখাতে বলা হয়েছে। আইনী ভাষায় যাকে বলে আদালত অবমাননার নোটিশ। তাহলেকি বিদ্যুৎ দপ্তরের অফিসারদের মত বেতন বন্ধের নির্দেশ আসবে? প্রশ্ন উঠছে।

Advertisement

এদিকে বকেয়া WB Dearness Allowance আদায় করাটাই এখন একমাত্র লক্ষ্য রাজ্য সরকারি কর্মচারীদের। সেই লক্ষ্যে ইতিমধ্যেই একের পর এক কর্মসূচি ঘোষণা করেছে কর্মচারীদের সংগঠন। জানা গিয়েছে, কলকাতায় বিক্ষোভ মিছিল কর্মসূচি করা হবে এবং মুখ্যমন্ত্রীর কাছে ডেপুটেশন দেবে যৌথ সংগ্রামী মঞ্চ।

তার কারণ কলকাতা হাইকোর্ট গত 20 মে নির্দেশ দেয়, রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া 31 শতাংশ DA 3 মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে। কিন্তু সরকারের পক্ষ থেকে হাইকোর্টে রিভিউ পিটিশন (WB Dearness Allowance) দাখিল করা হয়েছে। সেই রিভিউ পিটিশন এর শুনানি হবে আগামী 29 আগস্ট। তবে এর মধ্যেই সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ রাজ্যের মুখ্যসচিব এবং অর্থসচিবকে আদালত অবমাননার নোটিশ পাঠিয়েছে।

Advertisement

সরকারি কর্মচারী সংগঠনের দাবি, সরকারের রিভিউ পিটিশন এর বিষয়টি সংবাদ মাধ্যম থেকে জানা গিয়েছে, কিন্তু এটি সম্পূর্ন আইনী প্রক্রিয়া (WB Dearness Allowance), আইন কাগজ আর প্রমান ছাড়া কথা বলে না, তাই রাজ্য এখনও পর্যন্ত যেহেতু মামলাকারী পার্টিকে নোটিশ তাই এটি অফিসিয়ালি এখনও আদালত অবমাননার সামিল।

এদিকে সরকারের তরফে কিছু জানানো হয়নি। কলকাতা হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করা হলেও সরকারের পক্ষ থেকে কর্মচারী সংগঠনের কাছে রয়ের কোনো কপি (WB Dearness Allowance) পাঠানো হয়নি। সেই জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

EK24 News

এবার Phonepe, Googlepay, PayTm ব্যাবহার করলে চার্জ দিতে হবে।

কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজের বক্তব্য, সরকারকে কপি দিতে হবে। এখনো পর্যন্ত রায়ের কপি না দেওয়ার জন্যই মুখ্যসচিব এবং অর্থসচিবকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে। আইনি লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত। আইনজীবীরা জানিয়েছেন, সরকারকে কপি দিতে হবে। আইনি পথেই DA মামলায় লড়াই করা হবে।

Advertisement

ফলে এটা স্পষ্ট, সরকারের কাছ থেকে DA আদায় করার লক্ষ্যে সরকারি কর্মচারীদের সংগঠন সরকারের রিভিউ পিটিশন এর শুনানির আগেই মুখ্যসচিব এবং অর্থসচিবকে আদালত অবমাননার নোটিশ পাঠিয়েছে। এদিকে আগেরবার রিভিউ পিটিশন করার সময় রাজ্য সঠিক প্রসেসে যায়নি বলে পুনরায় আবেদন করতে হয়েছিল, এবারও কোনও ভুল আছে কিনা, খোজ নিচ্ছে মামলাকারী কর্মীরা।
Written by Rajib Ghosh.

আদালতের নির্দেশ মেনে রাজ্য সরকারী কর্মীদের (AP) কেন্দ্রীয় হারে ডিএ দিতে বাধ্য হলো

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement