Advertisement
Dearness Allowance
Advertisement

বকেয়া মহার্ঘ্যভাতার দাবিতে আজ থেকে নতুন যাত্রা শুরু – WB Dearness Allowance Latest News

ইতিমধ্যেই উচ্চ আদালত সকল সরকারি কর্মচারী ও শিক্ষক, শিক্ষিকা-শিক্ষাকর্মীদের ন্যায্য অধিকার ও প্রাপ্য বকেয়া ডি.এ. (Dearness Allowance) ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে বলেছেন রাজ্য সরকারকে। কিন্তু রায় ঘোষণার এতদিন পরও সরকারের কোনও হেলদোল নেই। বরঞ্চ রায় ঘোষণার পর, ডিএ নিয়ে সরকারের মনোভাব জানতে, সাংবাদিকদের করা প্রশ্নে রাজ্যের মুখ্যমন্ত্রী বলেন, বিষয়টি নাকি এখনো আদালতের বিচারাধীন!

Advertisement

তবে, বঞ্চিত বিভিন্ন শিক্ষক ও সরকারি কর্মচারী সংগঠনের উদ্যোগে আজ, সোমবার বিকাল ৪ টায় কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। মূলত দুটি দাবি, সমস্ত বকেয়া ডি.এ. (Dearness Allowance) প্রদান করতে হবে, আর সকল শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি কর্মক্ষেত্রে স্বচ্ছভাবে সমস্ত শূন্যপদে স্থায়ী নিয়োগ করতে হবে, এই দাবি দুটিকে সামনে রেখে প্রাথমিক শিক্ষকদের রাজনীতি নিরপেক্ষ সংগঠন উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (UUPTWA) আহ্বানে আজ এই সাংবাদিক সম্মেলন। সংগঠনের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি জারি করে এমনটাই বলা হয়েছে।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বকেয়া ৩২ শতাংশ মহার্ঘ ভাতার দাবিতে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে ২০১৬ সালে মামলা করে কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ, ইউনিটি ফোরাম ও সরকারী কর্মচারী পরিষদ। এ নিয়ে দীর্ঘ আইনি লড়াই চললেও শেষ পর্যন্ত স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল বকেয়া মিটিয়ে দিতে বলে। এই রায়কেই চ্যালেঞ্জ করে হাইকোর্ট যায় রাজ্য সরকার। আর সেই মামলার রায়তেই জানানো হয় আগামী তিন মাসে বকেয়া মহার্ঘ্যভাতা (Dearness Allowance) মেটাতে হবে রাজ্য সরকারকে।

Advertisement

 আর অবহেলা নয়, 30 জুনের আগে ব্যাংকে গিয়ে এটি না করলে, দ্বিগুন জরিমানা, এক্ষুনি দেখুন।

এই প্রেস কনফারেন্সে সকল রাজ্য সরকারি কর্মচারী, শিক্ষক ও শিক্ষা কর্মীবৃন্দের পাশাপাশি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের উদ্দেশ্যেও উস্থি-র পক্ষ থেকে আগামী কর্মসূচি সম্পর্কে বার্তা দেওয়া হবে। মামলাকারী সরকারি কর্মচারী সংগঠনগুলিসহ বিভিন্ন কর্মচারী এবং শিক্ষক, শিক্ষাকর্মীদের প্রায় ১৭ টি সংগঠনের প্রতিনিধিদের এই আলোচনায় উপস্থিত হওয়ার সম্ভাবনা আছে বলে জানা যাচ্ছে। Dearness Allowance মামলাকারীদের মধ্যে অন্যতম নেতৃত্ব মলয় মুখোপাধ্যায়-ও এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত থাকতে পারেন বলে সূত্রের খবর।

উল্লেখ্য, আগামী ১১ জুন এই দাবি গুলিকে সামনে রেখে কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত যৌথ মিছিলের আয়োজন করা হয়েছে। বেলা ১২ টায় সংগঠনের সদস্যরা পৌঁছে যাবেন সেখানে। কর্মীদের হুঁশিয়ারি নির্ধারিত সময়ের মধ্যে কর্মীদের প্রাপ্য Dearness Allowance মিটিয়ে না দিলে পেন ডাউনের মতো বৃহত্তর আন্দলনের পথে যাবে।

EK24 News

গরমের ছুটি নিয়ে তুমুল বিতর্ক, স্কুল খোলার সিদ্ধান্ত,

প্রসঙ্গত, দুই বছর আগে উস্থি টানা একমাস অনশন করে প্রাথমিক শিক্ষকদের দাবি আদায় করতে বাধ্য করেছিলো রাজ্য সরকারকে। যদিও সম্পূর্ণ দাবী না মিটলেও আর্থিক দিক দিয়ে কিছুটা বঞ্চনা প্রশমিত হয়েছিলো।
Written by Rupa Dutta

Advertisement

 এদিক ওদিক না ঘুরে পুরনো এক টাকার নোট সঠিক জায়গায়, সঠিক দামে বেচুন।

Advertisement
Advertisement
2 thoughts on “WB Dearness Allowance – বকেয়া ডিএ না দিলে পেন ডাউনের হুসিয়ারি, এক জোটে রাস্তায় নামছে ১৭টি কর্মী ও শিক্ষক সংগঠন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement