Advertisement
WB DA News
Advertisement

WB DA News: পতাকা আলাদা, দাবি এক, শ্রমিক স্বার্থে লড়াইয়ে সামিল তৃণমূল, কংগ্রেস এবং বামপন্থীরা।

দাবি এক, পতাকা ভিন্ন। আন্দোলনের ধারা এক, দল আলাদা। তবে সবটাই শ্রমিক কর্মচারীদের (WB DA News) ন্যায্য অধিকারের দাবিতে আন্দোলন। কি সেই দাবি? রাজ্য সরকারি কর্মচারীদের মতো শ্রমিক কর্মচারীদের শনিবার ছুটি দিতে হবে। বকেয়া ডিএ দিতে হবে। শ্রমিক কর্মচারীদের রাজ্যের সরকারি কর্মীদের মতো হেলথ স্কিমের সুবিধা দিতে হবে।

Advertisement

একই দাবিতে লড়াই আন্দোলনে সামিল হয়েছেন বামপন্থী, কংগ্রেস এবং তৃণমূলের শ্রমিক ইউনিয়ন। বামপন্থী শ্রমিক সংগঠনের পক্ষ থেকে লড়াইটা (WB DA News) হয়তো একটু আগেই শুরু হয়েছিল। এবার পরবর্তীতে দেখা গেল, কংগ্রেস এবং তৃণমূলের শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে সেই একই দাবি নিয়ে বিক্ষোভ কর্মসূচিতে সামিল হয়েছেন।

কলকাতা কর্পোরেশনের Kolkata Municipal Corporation) ক্ষমতায় রয়েছে শাসক তৃণমূল। দীর্ঘদিন ধরেই কলকাতা পুরসভার তৃণমূল (TMC) পরিচালিত শ্রমিক ইউনিয়নের নেতৃত্বে ছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। তার নেতৃত্বে শ্রমিক কর্মচারীদের বিভিন্ন দাবি দাওয়া নিয়ে একাধিক লড়াই আন্দোলন সংগঠিত হয়েছে।

Advertisement

শাসক তৃণমূল পরিচালিত কলকাতা পুরসভার বোর্ডের কাছে INTUC-র শ্রমিক সংগঠন ওয়ার্কার্স এন্ড এমপ্লয়িজ মজদুর ইউনিয়নের পক্ষ থেকে কলকাতা পৌর সংস্থার কর্মীদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলন (WB DA News) শুরু হয়েছে। পাশাপাশি তৃণমূলের শ্রমিক কর্মচারী সংগঠনের পক্ষ থেকে কলকাতা পৌর সংস্থার বিভিন্ন দপ্তর ঘুরে বিক্ষোভ মিছিল হয়।

তৃণমূলের শ্রমিক ইউনিয়নের সেই মিছিলে নেতৃত্ব দিয়েছেন শ্রীমন্ত ঘোষাল এবং মানস রায়চৌধুরী। তাদের দাবি, রাজ্য সরকারি কর্মীদের মত শনিবার কলকাতা পৌর সংস্থার কর্মীদের ছুটি ঘোষণা করতে হবে। সমস্ত শ্রমিক কর্মচারীদের রাজ্য সরকারের হেলথ স্কিমের সুবিধা দিতে হবে। (WB DA News)

EK24 News

আরও পড়ুন, চাকরী গেল আরো ৩৫০ জন প্রাথমিক শিক্ষকের, লিস্ট আরো বাড়বে, জানালো হাইকোর্ট

তৃণমূলের শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মানস রায়চৌধুরী বলেন, কে কি বলছে জানি না। তবে আমরা দীর্ঘদিন ধরেই শ্রমিক কর্মচারীদের এই দাবি-দাওয়া নিয়ে লড়াই আন্দোলন করছি। (WB DA News)
জাতীয় কংগ্রেসের শ্রমিক ইউনিয়ন INTUC-র সংগঠন কেএমসি মজদূর পঞ্চায়েতের সাধারণ সম্পাদক দুলাল ঘোষ এবং সম্পাদক শঙ্কর রায়ের নেতৃত্বে কলকাতা পৌর সংস্থার বিভিন্ন দপ্তরে বিক্ষোভ মিছিল করা হয়।

Advertisement

আইএনটিইউসির KMC মজদূর পঞ্চায়েতের সাধারণ সম্পাদক দুলাল ঘোষ বলেন, অবশেষে তৃণমূল পরিচালিত শ্রমিক সংগঠনের ঘুম ভেঙেছে। তাদের তো শ্রমিক কর্মচারীদের স্বার্থ দেখার কথা। কিন্তু তারা এতদিন কলকাতা পৌর সংস্থার শ্রমিক কর্মচারীদের দাবি-দাওয়া নিয়ে কোনো আন্দোলন করেনি।

বামপন্থী শ্রমিক সংগঠন KMC ক্লার্কস ইউনিয়নের সাধারণ সম্পাদক বলেন, দীর্ঘদিন ধরেই বামপন্থীরা শ্রমিক কর্মচারীদের বিভিন্ন দাবি (WB DA News) দাওয়া নিয়ে লড়াই আন্দোলন করছে। একমাত্র বামপন্থীরাই শ্রমিক কর্মচারীদের দাবি-দাওয়া নিয়ে একাধিকবার কর্মসূচিতে শামিল হয়েছে। শাসক দলের এখন মনে হয়েছে তাই তারা আন্দোলন শুরু করেছে। তবে শ্রমিক কর্মচারীদের পাশে বামেরা ছিল আছে থাকবে।

এর আগে KMC ইঞ্জিনিয়ারস অ্যান্ড অ্যালায়েড সার্ভিসেস অ্যাসোসিয়েশন, KMC ক্লার্কস ইউনিয়ন এবং কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষ থেকে কলকাতা পুরসভার বিভিন্ন দপ্তরে একাধিকবার মিটিং মিছিল এবং আন্দোলন করা হয়েছে।
Written by Rajib Ghosh.

Advertisement

এই নোটগুলো ঘরে থাকলে এখনই পাল্টে নিতে বললো রিজার্ভ ব্যাংক।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement