WB DA Case update today.

WB DA Case – কর্মীদের প্রাপ্য DA মেটানোর সময়সীমা বেঁধে দিল আদালত, নইলে কর্তাদের বেতন বন্ধ হতে পারে।

গতমাসে হাইকোর্ট সাফ জানায়, মহার্ঘভাতা আইনি (WB DA Case) এবং মৌলিক অধিকার। তিন মাসের মধ্যে রাজ্যকে বকেয়া DA মেটাতে হবে। ২০০৯ সালের জুলাই মাস থেকে বকেয়া DA এরিয়ার সহ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু অভিযোগ এখনও অবধি অনেক দপ্তরে DA দেওয়ার প্রক্রিয়াই শুরু হয়নি।

আর অন্যদিকে রাজ্যের স্বশাসিত সংস্থার, বিদ্যুৎ দফতরের কর্মীদের পক্ষ থেকে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়। সেই মামলার রায় দিতে গিয়ে আদালত জানায়, যত তাড়াতাড়ি সম্ভব বিদ্যুৎ দপ্তরের কর্মীদের বকেয়া DA দিতে হবে (WB DA Case). বিচারপতি নির্দিষ্ট সময় উল্লেখ করে দিয়েছেন কর্মীদের প্রাপ্য DA মেটানোর।

শুক্রবার বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চ নির্দেশ দেয় আগামী এক সপ্তাহ অর্থাৎ ২৩ জুনের মধ্যে অন্তত পক্ষে মোট পাঁচভাগের একভাগ DA মিটিয়ে দিতে হবে। সময়মতো নির্দেশ কার্যকর না করা হলে এই দুই বিদ্যুৎ সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাদের বেতন বাতিলের চিন্তা ভাবনা রয়েছে আদালতের। WB DA Case

পূর্ব নির্দেশ অনুযায়ী গত ১০ জুনের মধ্যে রাজ্যের দুই বিদ্যুৎ সংস্থা WBDCL এবং PDCL কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু সেই সময় পেরিয়ে গেলেও DA মিটিয়ে দেওয়া হয়নি বলে দাবি করে আদালত অবমাননার মামলা (WB DA Case) দায়ের করেন দুই সংস্থার কর্মীরা।

সংস্থা দুটির বক্তব্য, তারা রাজ্য সরকারের অধীন হলেও নিজেদের আয় থেকেই কর্মীদের বেতনের টাকা দিয়ে থাকে। কর্মীদের অভিযোগ তিন বছর ধরে DA বন্ধ করে দেওয়া হয়েছিল সংস্থার তরফে।আর তাই তাঁরা আদালতে মামলা দায়ের করেন। কর্মীদের দাবি, লাভজনক সংস্থা হওয়া সত্ত্বেও কেন তাঁদের প্রাপ্য ডিএ র টাকা মেটানো হবে না? সেই মামলায় আদালত তাঁদের পক্ষে রায় দিয়ে জানিয়েছিল ১০ জুনের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে (WB DA Case) দিতে হবে।

EK24 News

কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ায় পরও সংস্থার তরফে WB DA Case মেটানোর কোনো চেষ্টাই লক্ষ্য করা যায়নি। আদালত অবমাননার এই মামলায় বিচারপতি রাজা শেখর মান্থা নির্দেশ দিয়েছেন, ২৩ জুনের মধ্যে রাজ্যের দুই বিদ্যুৎ সংস্থার প্রায় ২০ হাজার কর্মীর বকেয়া ডিএ-র পাঁচ ভাগের অন্তত এক ভাগ মিটিয়ে দিতে হবে। বকেয়া মেটানোর পরের দিন অর্থাৎ ২৪ জুন আদালতে এসে জানাতে হবে, নির্দেশ ঠিকমতো পালন হয়েছে কি না। এবং বাকি টাকা কতগুলো কিস্তিতে মেটাতে হবে।

পোষ্ট অফিসের নতুন স্কীমে এককালীন মাত্র ৫০ হাজার টাকা দিয়ে মিলবে আজীবন পেনশন।

বিচারপতি মান্থার বেঞ্চের তরফে স্পষ্ট জানানো হয়েছে, ২৩ জুনের মধ্যে DA ফেরত না দিলে সংস্থার এমডি ও দুই সিএমডি-র বেতন বন্ধের বিষয়ে ভাববে আদালত। এ দিন আদালতে হাজির ছিলেন দুই সংস্থার শীর্ষ কর্তারা। সংস্থার তরফে হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টেও আবেদন করা হয়েছিল। কিন্তু, তাতে কোনো লাভ হয়নি।

Must Read, প্রাইমারি টেটের দ্বিতীয় তালিকা বেআইনি চাকরি যাবে 5 হাজার শিক্ষকের

এদিকে পশ্চিমবঙ্গের সাধারন কর্মীদেরও তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মেটানোর নির্দেশ রয়েছে। কিন্তু রাজ্য সরকার এখনও কোনও পদক্ষেপ নেয় নি। জানা যাচ্ছে, এখনই সুপ্রীমকোর্টে যাবে না রাজ্য। এক প্রস্থ ডিএ দিয়ে বাকিটা মকুব করার আবেদন করতে পারে। তবে বিদ্যুৎ সংস্থার কর্মীদের মতো সাধারন কর্মীদের ক্ষেত্রেও এইরকম কড়া নির্দেশ দেওয়ার আশায় আছেন সরকারী কর্মী ও শিক্ষকেরা। রাজ্যের কর্মীরা আশা করছেন, অর্থ দপ্তরকে চাপ দিয়ে পশ্চিমবঙ্গের সাধারন কর্মীদের বকেয়া ডিএ মেটানোর জরুরী নির্দেশ দেওয়া হোক।
Written by Rupa Dutta

বাড়িতে বসে অনলাইনে মাত্র এক ঘন্টা কাজ করে আয় করুন প্রতিদিন 3 হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published.