Mamata Banerjee – পশ্চিমবঙ্গের পড়ুয়াদের সুবিধার্থে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর। শিক্ষক ছাত্রছাত্রী ও অভিভাবক সবাই এইটাই চাইছিলেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) বছরের শুরুতেই রাজ্যের সকল পড়ুয়াদের জন্য দারুণ সিদ্ধান্ত নিলেন। শুরু হয়ে গিয়েছে নতুন বছর ২০২৪ সাল। আর নতুন বছরের সঙ্গে সঙ্গেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফ থেকে আসতে চলেছে একের পর এক সুসংবাদ। ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীদের জন্য কার্যকর করা হয়েছে ৪ শতাংশ DA. আর এবার রাজ্যের পড়ুয়া ছাত্র ছাত্রীদের (WB Students) জন্য বিশেষ উদ্যোগ মুখ্যমন্ত্রীর।

Advertisement

Mamata Banerjee Announce Great Decision For Students.

রাজ্যের সকল পড়ুয়ারা পেতে চলেছে অনেক বড় সুবিধা। তাদের জন্য একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করা হলো রাজ্য সরকার (Government Of West Bengal) তথা CM Mamata Banerjee. পড়ুয়াদের পড়াশোনায় আর্থিক সাহায্য করা থেকে শুরু করে তাদেরকে সরকারি চাকরির (Government Job) সুযোগ পাইয়ে দেওয়া ইত্যাদি একাধিক লক্ষ্য নিয়ে এই সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেক গুলির কাজ শুরু করে দেওয়া হয়েছে ইতিমধ্যেই, আর বাকি গুলির অতি শীঘ্রই চালু হবে। দেখে নিন বিস্তারিত। কোন কোন কর্মসূচি নিয়েছে রাজ্য সরকার?

Advertisement

উচ্চ শিক্ষার বিনামূল্যে প্রশিক্ষণ

রাজ্যের যে সকল পড়ুয়ারা মাধ্যমিকের পর কোন রকম উচ্চশিক্ষা যেমন উচ্চমাধ্যমিক, ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি, ভোকেশনাল বা অন্যান্য কোন প্রশিক্ষণ অনুসরণ করছে, এই প্রশিক্ষণ তাদেরই জন্য। যে কোনো রকম উচ্চশিক্ষার ক্ষেত্রে এটি বিপুলভাবে সাহায্য করবে তাদের। পাশাপাশি চাকরির সুযোগও মিলবে এর মাধ্যমে। উচ্চশিক্ষার ক্ষেত্রে এমনিতেই খরচাপাতি বেশি হওয়ার দরুন অনেকে সঠিক ভাবে কোচিং বা ট্রেনিং নিতে পারে না (Mamata Banerjee).

যার কারনে পড়াশোনায় অসুবিধা হয় ছাত্র ছাত্রীদের। তাই এবার সেই সমস্ত আর্থিকভাবে দুর্বল মেধাবী ছাত্র ছাত্রীদের রাজ্য সরকার ওই সমস্ত উচ্চ শিক্ষার প্রশিক্ষণ বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আরো জানানো হয়েছে, এই প্রশিক্ষণের শেষে বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান গুলিতে পড়ুয়ারা সুযোগ পাবেন তাদের কোর্স চালিয়ে যাওয়ার। আগে এই কোর্সে এক বছরের প্রশিক্ষণ দেওয়া হতো। কিন্তু এখন থেকে তা বাড়িয়ে দু বছর করা হবে (Mamata Banerjee).

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) এদিন বলেন, এখনো পর্যন্ত প্রায় ২৮৮০ জন পড়ুয়া এই প্রশিক্ষণের সুবিধা পেয়েছেন। যার মধ্যে ২২০০ জন উচ্চ মাধ্যমিকের (HS Exam) পর উচ্চশিক্ষার কোর্সে ভর্তি হতে পেরেছেন। বর্তমানে, এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছরে প্রায় ১৩০০ জন আগ্রহী প্রার্থীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য নিয়েছে সরকার। SC, ST, OBC-A, OBC-B এই কোটা গুলির মধ্যে যারা পড়েন, তারা এর সুবিধা পাবেন (Mamata Banerjee).

Advertisement

পড়ুয়াদের স্কলারশিপ

পড়ুয়াদের আর্থিকভাবে সাহায্য করার জন্য একাধিক স্কলারশিপ (Scholarship) ও প্রকল্প (New Govt Scheme) চালু করেছেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee). যারা মেধাবী অথচ অর্থনৈতিক সামর্থ্য নেই, তারা নিজেদের পড়াশোনা চালানোর সুযোগ পান এগুলির মাধ্যমে। রাজ্য সরকারের একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship 2024). প্রতি বছর এর মাধ্যমে উপকৃত হয়ে থাকেন রাজ্যের কোটি কোটি ছাত্র ছাত্রী।

এই স্কলারশিপে উচ্চ মাধ্যমিক স্তরে ১০০০ টাকা, স্নাতক স্তরে ১৫০০ এবং স্নাতকোত্তরে ২৫০০ টাকা প্রতি মাসে দেওয়া হয় ছাত্র ছাত্রীদের। ছাত্র ছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানের খরচ, বই পত্রের খরচ, টিউশন ফি ইত্যাদি প্রয়োজন গুলি মিটে যায় এর মাধ্যমে। জানুয়ারির ২ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত সারা রাজ্য জুড়ে পালিত হচ্ছে Students Week. আর স্টুডেন্ট সপ্তাহে এইবার পড়ুয়াদের একাউন্টে বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship) এর টাকা ঢুকিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee).

Madhyamik Admit Card (মাধ্যমিক এডমিট কার্ড)

বিনামূল্যে সরকারি চাকরির প্রশিক্ষণ

মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) জানিয়েছেন, বিভিন্ন ধরনের সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য বিশেষ প্রশিক্ষণ প্রয়োজন হয় পড়ুয়াদের। কিন্তু অনেকেই পয়সার কারণে কোচিং এ ভর্তি হতে পারেনা। সেই অসুবিধাও এবার দূর করল রাজ্য সরকার। বলা হয়েছে Group – A থেকে শুরু করে Group – D পর্যন্ত বিভিন্ন সরকারি পদ গুলির পরীক্ষার জন্য বিনামূল্যে সকলকে প্রশিক্ষণ দেবে পশ্চিমবঙ্গ সরকার।

স্কুলের ছুটি বাতিল, স্কুলের সময় পরিবর্তন। আজ থেকে বদলে গেল পশ্চিমবঙ্গের স্কুলের 5 টি নিয়ম।

যারা এই প্রশিক্ষণ নিতে ইচ্ছুক তাদেরকে রাজ্য সরকারের নির্দিষ্ট সেন্টার গুলিতে গিয়ে যোগাযোগ করতে হবে। রাজ্যের ভবিষ্যৎ প্রজন্মের জন্য মমতা ব্যানার্জির (Mamata Banerjee) এই সকল পদক্ষেপ গুলিকে সাধুবাদ জানিয়েছে সমগ্র শিক্ষা মহল। আর এই সকল সিদ্ধান্তের ফলে সকল পড়ুয়াদের আগামীদিনে যে দারুণ সুবিধা হতে চলেছে সেইটাও মনে করছে অনেকে। আর এই জন্য পড়ুয়ারা ছাড়াও খুশি সকলে।
Written by Nabadip Saha.

মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment