Civic Volunteer – সিভিক ভলেন্টিয়ারদের বেতন বৃদ্ধির ঘোষণা। কাদের কত টাকা বেতন বাড়ল।

নতুন বছরে সিভিক ভলেন্টিয়ারদের (Civic Volunteer) বেতন বাড়াল রাজ্য সরকার। কলকাতা পুলিশ (Kolkata Police) ও রাজ্য পুলিশ সিভিক ভলেন্টিয়ারদের (Civic Volunteer) মধ্যে বহুদিন ধরেই বেতন নিয়ে বৈষম্য চলছিল। অবশেষে ঘুচল তা। এবার নতুন বছরে জানানো হলো যে এরপর থেকে রাজ্যের সমস্ত সিভিক ভলেন্টিয়ারদের একই পরিমাণ বোনাসের টাকা প্রদান করবে রাজ্য সরকার (Government Of West Bengal). মুখ্যমন্ত্রী বলেন কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের সিভিক ভলেন্টিয়ারদের মধ্যে কোন বৈষম্য করা হবে না আর।

Advertisement

Good News For West Bengal Civic Volunteer.

দুই তরফের কর্মীদেরই দেওয়া হবে সম পরিমাণ বেতন ও বোনাস। পরের মাস থেকে কে কত বেতন পাবেন জেনে নিন বিস্তারিত। দুর্গোৎসব এর আগে একটি টুইট করে মুখ্যমন্ত্রী জানান, এবছর সিভিক ভলেন্টিয়ারদের (Civic Volunteer) ৫৩০০ টাকা করে বোনাস দেওয়া হবে। কিন্তু দুঃখের কথা, কলকাতা পুলিশরা সেই বোনাস পেলেও রাজ্য পুলিশের সিভিক ভলেন্টিয়ারদের মাত্র ২ হাজার টাকা করেই বোনাস ঢুকেছিল একাউন্টে।

Advertisement

তাই মুখ্যমন্ত্রীর এই ট্যুইট ঘিরে শুরু হয় মত পার্থক্য। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মুখ্যমন্ত্রীর এই টুইটের প্রত্যুত্তরে একটি টুইট করে জানিয়েছিলেন, “কলকাতা পুলিশের আওতাধীন সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) পুজোর বোনাস ৫ হাজার টাকার বেশি। অথচ রাজ্য পুলিশের আওতায় থাকা সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) পুজোর বোনাস মাত্র ২ হাজার। দক্ষিণ কলকাতা থেকে প্রশাসন চালালে এটাই হবে।

ওদের চোখে বাকি পশ্চিমবঙ্গের বাকি অংশ ঝাপসা। কেন এই বৈষম্য? স্বরাষ্ট্রসচিব ব্যবস্থা নিন।” পরে কর্মীরাও সমর্থন জানান বিরোধী দলনেতার এই মন্তব্যে। কেন এই বেতন বৈষম্য? এই প্রশ্নকে ঘিরে বিক্ষোভ করতে থাকেন তারা। অভিযোগ তোলেন সরকারের বিরুদ্ধে। তাই এবার নতুন বছরের শুরুতে আরো একবার মুখ্যমন্ত্রী একটি টুইটে জানিয়েছেন, সমস্ত সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteer) এবার সমান বেতন পাবে।

এতদিন পর্যন্ত দুই তরফের সিভিক কর্মীদের (Civic Volunteer) বেতন নিয়ে বৈষম্য চলছিল। কিন্তু এরপর থেকে ১৬৫ শতাংশ বোনাস বৃদ্ধি পাবে। এই সুবিধা পাবে দুই তরফের সিভিক কর্মীরাই। তিনি আরো বলেন, পুজোর আগে কলকাতা পুলিশের সিভিক ভলেন্টিয়াররা ৫৩০০ টাকা বোনাস পেয়েছিলেন, কিন্তু রাজ্য পুলিশের কর্মীরা পেয়েছিলেন মাত্র ২০০০ টাকা। সেই পাওনা ৩০০০ টাকাও এবার বেতনের সঙ্গে দিয়ে দেওয়া হবে প্রত্যেক সিভিক কর্মীকে।

Advertisement
Govt Employees (সরকারি কর্মচারী)

উল্লেখ্য, বর্তমানে রাজ্যের সিভিক ভলেন্টিয়ার কর্মীরা ৯০০০ টাকা করে বেতন পান প্রতিমাসে। কর্মীদের একাংশের অভিযোগ, তৃণমূল সরকারের আমলে সিভিক ভলেন্টিয়ারদের (Civic Volunteer) বেশি বেশি নিয়োগ করা হচ্ছে, এছাড়াও মুখ্যমন্ত্রী সিভিক ভলেন্টিয়ারদের ৬০ বছর পর্যন্ত কাজের মেয়াদ সুনিশ্চিত করেছেন, সেই সঙ্গে অবসরের সময় তাদেরকে থোক টাকা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন, কিন্তু তাদের মাসিক বেতন বাড়ানো হচ্ছে না।

পশ্চিমবঙ্গে আর কেউ বেকার থাকবে না। ঘরে ঘরে চাকরি! ভোটের আগে মাস্টারস্ট্রোক রাজ্য সরকারের।

এদিকে বর্তমানে মূল্য বৃদ্ধির যুগে এই সামান্য টাকায় সংসার চালানো দায় হয়ে পড়ছে, এমন মন্তব্য তাদের। সরকারের এই পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) ঘোষণার ফলে কয়েক হাজার সিভিক ভলেন্টিয়ারদের সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। বেতন বৃদ্ধির (Salary Hike) সঙ্গে বোনাসও বাড়বে সব মিলিয়ে নতুন বছরে দারুণ সুখবর পেল সকলে।
Written by Nabadip Saha.

খাদ্য দপ্তরে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ। মোট 17500 জনের চাকরি

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “Civic Volunteer – সিভিক ভলেন্টিয়ারদের বেতন বৃদ্ধির ঘোষণা। কাদের কত টাকা বেতন বাড়ল।”

Leave a Comment