Advertisement
West Bengal Board Exam 2022
Advertisement

Board Exam 2022 – পরীক্ষার খাতা দেখে চড়ক গাছ পরীক্ষকের।

পশ্চিমবঙ্গে এবছরের মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (Board Exam 2022) শেষ হয়েছে তাও প্রায় অনেকদিন হলো। তবে ভারতের অন্যান্য রাজ্যগুলিতে বোর্ড এক্সাম এখনো জারি রয়েছে। আর দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় পড়াশোনার মান যে অনেকটাই কমতি থেকে গেছে, তা আর বলার অপেক্ষা রাখেনা, আর সেই কারনে অন্যরকম অভিজ্ঞতা হচ্ছে পরীক্ষাওকদের।

Advertisement

পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীদের উত্তরপত্রে (Board Exam 2022) হুবহু প্রশ্ন লেখার কথা তো সকলেরই জানা। উত্তরপ্রদেশের বোর্ড পরীক্ষায় পরীক্ষার্থীরা উত্তরপত্রে যা লিখেছেন তা দেখে হতভম্ব শিক্ষকমহলের একাংশ। এটি পরীক্ষার উত্তরপত্র নাকি আবদারপত্র তা রীতিমতো বোঝার উপায় নেই পরীক্ষকের।

এমন একটি পরীক্ষার খাতায় এক পরীক্ষার্থী লিখেছেন, এক করুন কাহিনী। তার তিনবার বিয়ে ভেস্তে গেছে। অনেক কষ্ট করে তার পরিবার তার জন্য একটি সম্বন্ধ ঠিক করেছে, কিন্তু পাত্র শর্ত রেখেছে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা পাশ করলে তবেই তাকে বিয়ে করবে!

Advertisement

এই বিয়ে নিয়ে তার মা-বাবা খুবই দুশ্চিন্তায় আছেন। তাই যাতে দয়া করে তাকে পরীক্ষার পাশ (Board Exam 2022) করিয়ে দেওয়া যায় এবং বিয়েটা হয়ে যায়। সত্যি করে বলুনতো এমন কোন অভিজ্ঞতা আগে কোন শিক্ষক বা পরীক্ষকের হয়েছে!

আবার অন্য এক পরীক্ষার্থী এক পরীক্ষার খাতায় (Board Exam 2022) লিখেছেন অনেক সম্বন্ধ দেখার পরে অবশেষে তার বিয়ে হলেও শ্বশুরবাড়ির লোকেরা চান তিনি আরো পড়াশোনা করুন। তবে পড়াশোনার বিষয় তার খুব একটা মনে থাকে না। তাই পরীক্ষকের কাছে তিনি অনুরোধ জানিয়েছেন এবার যাতে তাকে পাশ করিয়ে দেওয়া হয় এবং শ্বশুরবাড়িতে তার সম্মান থাকে।

EK24 News

তবে এতেই শেষ নয়, সাথে সাথে পরীক্ষার খাতার ভিতরে টাকা রাখার কথা তো অনেকেরই শোনা বা জানা। এক্ষেত্রেও পরীক্ষার খাতার ভেতর থেকে ১০০, ২০০ ও ৫০০ টাকার নোট পাওয়া গেছে বলে অভিযোগ উঠছে। তাও আবার কত রকমারি রাখার ধরন। কেউ রেখেছেন সুতো দিয়ে খাতার ভেতর বেঁধে, তো কেউ রেখেছেন টেপ দিয়ে আটকে। তবে যেভাবেই রাখুন না কেন তা পরীক্ষকের নজরে যাতে আসে তেমনভাবেই রাখা হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গে মাধ্যমিকের রেজাল্ট কবে দেখুন

পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীরা খাতায় প্রিয় বান্ধবীকে চিঠি লেখা থেকে শুরু করে পুস্পা সিনেমার ডায়লগ ইত্যাদি নানা ধরনের কার্যকলাপ করেছেন এবং সেই খাতা দেখার সময় নানা ধরনের অদ্ভুত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন পরীক্ষকরা। তবে উত্তরপ্রদেশের এই ঘটনা এ যেন এক আলাদাই অভিজ্ঞতার সাক্ষী করতে চলেছে শিক্ষক থেকে পরীক্ষক সকলকেই। সত্যিই অতিমারির পরে আমাদের দেশে শিক্ষাব্যবস্থা ঠিক কোথায় গিয়েছে তা ভাববার বিষয়।

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কবে দেখুন

শিক্ষা চাকরি (Board Exam 2022) ও অন্যান্য নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

মাধ্যামিক ও উচ্চমাধ্যমিক নিয়ে বড় খবর!

আমূল বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিকের নিয়ম, জানতেই হবে

Advertisement
Advertisement
One thought on “Board Exam 2022 – স্যার ৫০০ টাকা নিয়ে, পাশ করিয়ে দিন, নয়তো বিয়ে ভেঙে যাবে, পরীক্ষার খাতায় পাশ করানোর আকুল আর্তি, করুণ কাহিনী।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement