Bangla Krishi Sech Yojana – রাজ্যের কৃষকদের বিনামূল্যে সেচ যন্ত্র দিচ্ছে সরকার!! কিভাবে আবেদন করবেন?

পশ্চিমবঙ্গের সকল কৃষকদের জন্য Bangla Krishi Sech Yojana বা বাংলা কৃষি সেচ যোজনার মাধ্যমে রাজ্য সরকারের তরফে এক বড় সুখবর জানানো হয়েছে। আমাদের দেশে সকল কৃষকদের অন্নদাতা বলা হয়ে থাকে, কিন্তু অনেক সময়ে আবহাওয়ার জন্য এই অন্নদাতাদের অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে হয়। কিন্তু এবারে সরকারের তরফে কিছু ভালো ঘোষণা করা হয়েছে কৃষকদের জন্য। আমাদের পশ্চিমবঙ্গ হল সুজলা সুফলা শস্য শ্যামলা। কিন্তু এখানকার কৃষকরা বড়ই গরিব।

Advertisement

Bangla Krishi Sech Yojana 2023.

তাদের দুবেলা দু মুঠো অন্য জোগাতে গিয়েও সমস্যায় পড়তে হয়। এই গরিব চাষিরা চাষ করার জন্য আধুনিক যন্ত্রপাতি কিনতে পারেনা। এবার কৃষকদের চাষ আবাদের কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিল তৃণমূল সরকার। বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) বাংলার মুখ্যমন্ত্রী হওয়ার পর সাধারণ মানুষদের জন্য বহু প্রকল্পের (Bangla Krishi Sech Yojana) সঞ্চার করেছে। এবার তিনি জেলার ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের জন্য বিনামূল্যে চাষের সরঞ্জাম পাওয়ার ব্যবস্থা করেছেন।

Advertisement

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে Bangla Krishi Sech Yojana. কৃষি সেচ যোজনা কী? কিভাবে এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে ? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে লেখাটি সম্পূর্ণ পড়ুন। বাঁকুড়া জেলা কৃষি সহ অধিকর্তা বলেছেন যে এই প্রকল্পের মূল লক্ষ্য হল গরিব কৃষকদের চাষের কাছে সহায়তা দান করা। বাঁকুড়া জেলা প্রধানত শুষ্ক এলাকা। শুষ্ক এলাকা হ‌ওয়ায় এখানে প্রতিবছরই কৃষি জলের সংকট দেখা দেয়।

তাই এই জেলায় সেচের এবং পানীয় জলের গুরুত্ব অপরিসীম। Bangla Krishi Sech Yojana মাধ্যমে কৃষকরা সেচ ব্যবস্থা সুবিধা পেতে পারে। রাজ্য সরকারের এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা সেচের জন্য একটি স্প্রিঙ্কলার সেচ এবং অন্যটি ড্রিপ সেচ যন্ত্র প্রায় বিনামূল্যে পেতে পারে। কৃষি জমিতে ড্রিপ সেচ ব্যবস্থা করতে খরচ হয় প্রায় ৭০,০০০ টাকা। অপরদিকে স্প্রিঙ্কলার সেচ মেশিন বসাতে ব্যয় হয় প্রায় ২০,০০০ টাকা।

বাংলার কৃষকরা দরিদ্র তাই তাদের পক্ষে এই উন্নতমানের মেশিন গুলি কেনা ও বসানোর খরচ বহন করা সম্ভব নয়। তাই কৃষকদের এই কাজের সহায়তা করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে মমতা সরকার। স্প্রিঙ্কলার ও ডিপ সেচ মেশিন কেনা এবং বসানোর সমস্ত ব্যবস্থাই সরকার থেকে করে দেওয়া হবে। তবে কৃষকরা এই প্রকল্পের (Bangla Krishi Sech Yojana) মাধ্যমে এই ব্যবস্থাটি একেবারেই বিনামূল্যে পাবেন না।

Advertisement
ICDS Recruitment (আইসিডিএস কর্মী নিয়োগ)

এই মেশিন গুলি কেনা এবং বসানোর খরচ সরকার বহন করলেও জিএসটি চার্জ দিতে হবে কৃষককে। এই মেশিন গুলি কেনার জন্য জিএসটি পড়বে ১২%। আর এই জি এস টির খরচ কৃষক কে বহন করতে হবে। কৃষক সেচ যোজনার মাধ্যমে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের জন্য ১০০ শতাংশ খরচ বহন করবে সরকার। অপরদিকে ৪৫ শতাংশ খরচ সরকার বহন করবে অন্যান্য কৃষকদের জন্য। এই Bangla Krishi Sech Yojana প্রকল্পে নাম লেখাতে গেলে কৃষকদের www.wbpmksy.org এই ওয়েবসাইট এর মাধ্যমে ফর্ম ফিলাপ করতে হবে।

Starlink Internet – ঘুম উড়লো Jio কোম্পানির। ভারতে ফ্রি ইন্টারনেট দেবে Elon Musk.

ডকুমেন্ট হিসেবে লাগবে নিজস্ব নামে থাকা ব্যাংকের পাসবই এর প্রথম পাতার কপি, মোবাইল নম্বর লিঙ্ক করা আধার কার্ড, জমির দলিল ও পাসপোর্ট ছবি। তবে Bangla Krishi Sech Yojana বা বাংলা কৃষি সেচ যোজনা প্রকল্পের সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা উল্লেখিত ওয়েবসাইটে গিয়ে আপনারা বিস্তারিত জেনে নিতে পারবেন। এই প্রকল্পে (Government Scheme) সরকারের তরফে ১০০% অনুদান দেবে সরকার।
Written By Nupur Chattopadhyay.

Life Certificate – পেনশন গ্রাহকদের সুখবর। লাইফ সার্টিফিকেট নিয়ে বিরাট সিদ্ধান্ত।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment