Video Without Internet – ইন্টারনেট খরচ ছাড়া মোবাইলে ভিডিও দেখা যাবে। ভারতীয় প্রযুক্তি চালু হচ্ছে সারা দেশ জুড়ে।

বর্তমানে সারা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীদের অন্যতম ভারত। তবে এবার Video Without Internet বা ইন্টারনেট ছাড়া এখন থেকে মোবাইলে একদম বিনামূল্যে ভিডিও (Free Video Streaming) দেখা যাবে। আর এই খবর প্রচারিত হওয়ার পর থেকেই সমগ্র দেশে আলোড়ন পরে গেছে। দেশের স্মার্টফোন (Smartphone) ব্যবহারকারীদের জন্য দারুন খবর। এবার থেকে গরিবের চিন্তার দিন শেষ হলো। আর পকেটের টাকা খরচা করে রিচার্জ (Mobile Recharge) করতে হবে না ফোনে। কারণ এরপর থেকে আর দরকারই পড়বে না ইন্টারনেটের (Internet).

Advertisement

Video Without Internet Service Will Start In India Very Soon.

অনলাইন ভিডিও দেখা থেকে শুরু করে গেম খেলা, চ্যাটিং, ভিডিও কল সমস্ত সুবিধা মিলবে ইন্টারনেট ছাড়া (Video Without Internet). এমনই নতুন প্রযুক্তি আবিষ্কার হল দেশে। কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে জানানো হয়েছে মূলত প্রত্যন্ত অঞ্চল গুলি যেখানে ইন্টারনেট পরিষেবা বর্তমানে অনুপলব্ধ, সেখানে উপযুক্ত পরিষেবা গুলি পৌঁছে দেওয়াই এর (Video Without Internet) মূল উদ্দেশ্য।

Advertisement

নতুন প্রযুক্তি নিয়ে বর্তমানে পরীক্ষা নিরীক্ষা চলছে। একবার তো সফল হলেই দেশের কোনায় কোনায় চালু করা হবে এই Video Without Internet পরিষেবা। তারপর যে কেউ পেতে পারেন এই সুবিধা। কেবল থাকা দরকার একটি স্মার্টফোন। আর তাহলেই বিনামূল্যে ইন্টারনেট ছাড়াই সকলে নিজেদের মোবাইলে ইচ্ছে অনুসারে যে কোন ধরণের ভিডিও দেখে নিতে পারবেন।

Direct to Mobile (D2M)

ডিরেক্ট টু মোবাইল টেকনোলজিটি বর্তমান সায়েন্সের একটি লেটেস্ট আবিষ্কার। ডি টু এমকে অনেকটা DTH এর মত বলা যেতে পারে। যেমন করে ডিটিএইচ এর মাধ্যমে দেশের যে কোনো প্রান্তে বসে টিভিতে বিভিন্ন জিনিস দেখা যায়, তেমনি ডি টু এম এর মাধ্যমে হাতে কেবল একটি স্মার্টফোন থাকতেই যে কোন খান থেকেই হোক যে কোন সময় হোক ব্যবহারকারী ইন্টারনেট ছাড়াই ফোনে বিভিন্ন মাল্টিমিডিয়া কনটেন্ট (Video Without Internet) উপভোগ করতে পারবেন।

D2M এর সুবিধা কি কি?

  • এই প্রযুক্তিতে কোনো ইন্টারনেটের ব্যবহার নেই। যার কারণে ফোনের রিচার্জের খরচ বেঁচে যাবে।
  • ডি টু এম দেশের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চল যেখানে মানুষের যাতায়াত করা অসম্ভব, সেখানেও পরিষেবা প্রদানে সক্ষম।
  • D2M অত্যন্ত হাই স্পিড পরিষেবা হবে। যার কারনে বারবার ভিডিও বাফারিং এর সমস্যা থেকে মুক্তি ঘটবে (Video Without Internet).
JIO Offers For Republic Day 2024 (জিও রিচার্জ অফার)

কোন কোন ফোন সাপোর্ট করবে?

প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, এই অভিনব প্রযুক্তি বাজারে চলতি স্মার্টফোন গুলিতে কমপ্যাটিবেল হতে পারবে না। এইজন্য ডি টু এম প্রযুক্তি (Video Without Internet) সহ নতুন করে স্মার্ট ফোন আসবে বাজারে। যেগুলি ভবিষ্যতে লঞ্চ করা হবে, প্রযুক্তিটি আবিষ্কারের পর। এই সব ফোনে ডি টু এম সিগন্যাল রিসিভ করার জন্য একটি এন্টেনা থাকবে, যেটি একই সঙ্গে ডিটিএইচ এর সেট আপ বক্স (Set Top Box) এর মত কাজ করবে।

Advertisement

কম দামে ভারতীয় বাজারে মোবাইল ফোন আনল JIO. দুর্দান্ত ফিচার্সের সঙ্গে আরও আকর্ষণীয় অফার।

কবে চালু হবে এই সুবিধা?

ইন্ডিয়ান ডিপার্টমেন্ট অফ সায়েন্সের (Indian Department Of Science) তরফে বলা হয়েছে, ডি টু এম চালু করার আগে অনেক শহরে এর পরীক্ষা নিরীক্ষা করতে হবে। ইতিমধ্যেই অনেক শহরে এর ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। সেই টেস্ট যদি সফল হয় তবেই সারা দেশ জুড়ে Video Without Internet পরিষেবা শুরু করা হবে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য।
Written by Nabadip Saha.

বাইকে টক্কর দিতে বাজারে আসতে চলেছে নতুন ই স্কুটার।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment