UPI Transaction Limit আর ফ্রি নয়, এবার Phonepe, Googlepay, PayTm ব্যাবহার করলে চার্জ দিতে হবে।

ক্যাশ ব্যাকের কথা ভুলে যান, UPI Transaction Limit আর বিনামূল্যে ব্যাবহার করা যাবেনা।

আপনি কি ফোনপে, গুগল পে, পেটিএম বা যেকোনো BHIM UPI Apps ব্যাবহার করে (UPI Transaction Limit) ডিজিটাল লেনদেন করছেন, কিম্বা মোবাইলের রিচার্জ, কারেন্ট বিল, শপিং করছেন? তার বদলে উল্টে ক্যাশ ব্যাক পাচ্ছেন? সেইসব দিনের কথা ভুলে যান। এবার ক্যাশব্যাক তো দূরের কথা উল্টে এই অ্যাপ ব্যাবহারে টাকা লাগবে। কি নিয়ম হচ্ছে, বিস্তারিত জেনে নিন।

Advertisement

ইউপিআই ট্রানজাকশন (UPI Transaction Limit) নিয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এবার ডিসকাশন পেপার চালু করেছে। যেখানে মানুষের পরামর্শ চাওয়া হয়েছে। দেশের নিজস্ব ডিজিটাল পেমেন্ট সিস্টেম UPI চালু হওয়ার পর থেকেই খুব সুবিধা হয়েছে। কারণ খুব দ্রুত পেমেন্ট সেটেল হয়ে যায়। তার উপরে এটিতে কোনো চার্জ লাগে না।

Advertisement

তবে এবার RBI- এর পক্ষ থেকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে আগামী দিনে UPI Payment করতে গেলে চার্জ দিতে (UPI Transaction Limit) হতে পারে।
এই পেমেন্ট সিস্টেম ডেভেলপমেন্টের জন্য Payment Settlement- এর প্রস্তুতি শুরু করেছে RBI যাতে আরো ভালো করা যায় সেই বিষয়ে উদ্যোগী হয়েছে। Discussion Paper-এ জানানো হয়েছে, UPI যারা ব্যবহার করছেন তারা দ্রুত সার্ভিস পাচ্ছেন। তাই যদি এর জন্য চার্জ দেওয়া হয় তাহলে পরিকাঠামো বৃদ্ধি করা যাবে।

বিভিন্ন কারণ জানাচ্ছে Central Bank
UPI-এর সঙ্গে ডেবিট কার্ডের লেনদেন,NEFT,RTGS-এর মতো কাজের ক্ষেত্রে চার্জ (UPI Transaction Limit) নিয়ে মানুষের পরামর্শ চাওয়া হয়েছে। RBI Discussion Paper-এ বলা হয়েছে,RBI যদি Debit Card Payment System, RTGS নিয়ে একটির জন্য চার্জ নেয় তাহলে দুরকম ব‍্যাপার হবে। কারণ UPI থেকে যদি ফ্রী Transaction করা যায়, তাহলে ব‍্যাঙ্কের একইধরনের সার্ভিসের প্রতি আকর্ষণ কমবে।

স্বাধীনতা দিবসে নয়া স্কিম চালু করল SBI. এবার থেকে আরও বেশি সুদ পাবেন।

চার্জ নেওয়ার পিছনে RBI যে যুক্তি দিয়েছে সেটি হল, নতুন নিয়ম অনুযায়ী UPI Fund Transfer System-এর রূপে পয়সা রিসেল টাইম ট্রান্সফার সুনিশ্চিত করে। যেখানে Merchant Payment সিস্টেমের মতোই রিয়েল টাইম সেটেলমেন্ট ঠিক করে। এটি করার জন্য PSO এবং Bank-এ পর্যাপ্ত বুনিয়াদি প্রস্তুত করার দরকার রয়েছে। যাতে কোনো রিস্ক ছাড়াই পুরো লেনদেন প্রক্রিয়া হতে পারে।

Advertisement

এই কারণে সিস্টেমে অতিরিক্ত খরচ হয়। RBI আরো জানায়, পেমেন্ট সিস্টেমের (UPI Transaction Limit) সঙ্গে কোনো Economic Activity Free Service- এ হওয়া উচিত নয়। এটি সকলের সুবিধার জন্যই ব্যবহার করা হয়, কিন্তু এই টেকনোলজিতে ব্যাংক ও BHIM কতৃপক্ষের প্রচুর খরচ বহন করতে হয়, তা এখন তোলার সময় এসেছে।

Central Bank (RBI) আরও জানিয়েছে, ব্যাংকগুলিতে UPI, digital payment, RTGS- এর জন্য বৃহৎ পরিমাণে লগ্নি করা হয়েছে এবং এটি চালানোর জন্যও প্রচুর খরচ (UPI Transaction Limit) হয়। তাই ডিজিটাল পেমেন্ট এর জন্য এবার থেকে চার্জ নেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। কারন এতে গ্রাহক এবং গ্রহিতা উভয়েরই লাভ হবে।

তবে একবার ফ্রিতে পরিষেবা শুরু করে মানুষ কে এর উপর অভ্যস্ত করিয়ে এবার চার্জ নেওয়াকে ভালো চখে দেখছেন না অনেকেই। এই ব্যাপারে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Rajib Ghosh.

আবার চালু হলো, পোষ্ট অফিসে টাকা দ্বিগুন করার প্রকল্প, অফার সীমিত, অল্প সংখ্যক লোকই পাবেন এই সঞ্চয় পত্র।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment