Advertisement
UPI Transaction Limit Charges
Advertisement

ক্যাশ ব্যাকের কথা ভুলে যান, UPI Transaction Limit আর বিনামূল্যে ব্যাবহার করা যাবেনা।

আপনি কি ফোনপে, গুগল পে, পেটিএম বা যেকোনো BHIM UPI Apps ব্যাবহার করে (UPI Transaction Limit) ডিজিটাল লেনদেন করছেন, কিম্বা মোবাইলের রিচার্জ, কারেন্ট বিল, শপিং করছেন? তার বদলে উল্টে ক্যাশ ব্যাক পাচ্ছেন? সেইসব দিনের কথা ভুলে যান। এবার ক্যাশব্যাক তো দূরের কথা উল্টে এই অ্যাপ ব্যাবহারে টাকা লাগবে। কি নিয়ম হচ্ছে, বিস্তারিত জেনে নিন।

Advertisement

ইউপিআই ট্রানজাকশন (UPI Transaction Limit) নিয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এবার ডিসকাশন পেপার চালু করেছে। যেখানে মানুষের পরামর্শ চাওয়া হয়েছে। দেশের নিজস্ব ডিজিটাল পেমেন্ট সিস্টেম UPI চালু হওয়ার পর থেকেই খুব সুবিধা হয়েছে। কারণ খুব দ্রুত পেমেন্ট সেটেল হয়ে যায়। তার উপরে এটিতে কোনো চার্জ লাগে না।

তবে এবার RBI- এর পক্ষ থেকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে আগামী দিনে UPI Payment করতে গেলে চার্জ দিতে (UPI Transaction Limit) হতে পারে।
এই পেমেন্ট সিস্টেম ডেভেলপমেন্টের জন্য Payment Settlement- এর প্রস্তুতি শুরু করেছে RBI যাতে আরো ভালো করা যায় সেই বিষয়ে উদ্যোগী হয়েছে। Discussion Paper-এ জানানো হয়েছে, UPI যারা ব্যবহার করছেন তারা দ্রুত সার্ভিস পাচ্ছেন। তাই যদি এর জন্য চার্জ দেওয়া হয় তাহলে পরিকাঠামো বৃদ্ধি করা যাবে।

Advertisement

বিভিন্ন কারণ জানাচ্ছে Central Bank
UPI-এর সঙ্গে ডেবিট কার্ডের লেনদেন,NEFT,RTGS-এর মতো কাজের ক্ষেত্রে চার্জ (UPI Transaction Limit) নিয়ে মানুষের পরামর্শ চাওয়া হয়েছে। RBI Discussion Paper-এ বলা হয়েছে,RBI যদি Debit Card Payment System, RTGS নিয়ে একটির জন্য চার্জ নেয় তাহলে দুরকম ব‍্যাপার হবে। কারণ UPI থেকে যদি ফ্রী Transaction করা যায়, তাহলে ব‍্যাঙ্কের একইধরনের সার্ভিসের প্রতি আকর্ষণ কমবে।

স্বাধীনতা দিবসে নয়া স্কিম চালু করল SBI. এবার থেকে আরও বেশি সুদ পাবেন।

চার্জ নেওয়ার পিছনে RBI যে যুক্তি দিয়েছে সেটি হল, নতুন নিয়ম অনুযায়ী UPI Fund Transfer System-এর রূপে পয়সা রিসেল টাইম ট্রান্সফার সুনিশ্চিত করে। যেখানে Merchant Payment সিস্টেমের মতোই রিয়েল টাইম সেটেলমেন্ট ঠিক করে। এটি করার জন্য PSO এবং Bank-এ পর্যাপ্ত বুনিয়াদি প্রস্তুত করার দরকার রয়েছে। যাতে কোনো রিস্ক ছাড়াই পুরো লেনদেন প্রক্রিয়া হতে পারে।

EK24 News

এই কারণে সিস্টেমে অতিরিক্ত খরচ হয়। RBI আরো জানায়, পেমেন্ট সিস্টেমের (UPI Transaction Limit) সঙ্গে কোনো Economic Activity Free Service- এ হওয়া উচিত নয়। এটি সকলের সুবিধার জন্যই ব্যবহার করা হয়, কিন্তু এই টেকনোলজিতে ব্যাংক ও BHIM কতৃপক্ষের প্রচুর খরচ বহন করতে হয়, তা এখন তোলার সময় এসেছে।

Advertisement

Central Bank (RBI) আরও জানিয়েছে, ব্যাংকগুলিতে UPI, digital payment, RTGS- এর জন্য বৃহৎ পরিমাণে লগ্নি করা হয়েছে এবং এটি চালানোর জন্যও প্রচুর খরচ (UPI Transaction Limit) হয়। তাই ডিজিটাল পেমেন্ট এর জন্য এবার থেকে চার্জ নেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। কারন এতে গ্রাহক এবং গ্রহিতা উভয়েরই লাভ হবে।

তবে একবার ফ্রিতে পরিষেবা শুরু করে মানুষ কে এর উপর অভ্যস্ত করিয়ে এবার চার্জ নেওয়াকে ভালো চখে দেখছেন না অনেকেই। এই ব্যাপারে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Rajib Ghosh.

আবার চালু হলো, পোষ্ট অফিসে টাকা দ্বিগুন করার প্রকল্প, অফার সীমিত, অল্প সংখ্যক লোকই পাবেন এই সঞ্চয় পত্র।

Advertisement
Advertisement
37 thoughts on “UPI Transaction Limit আর ফ্রি নয়, এবার Phonepe, Googlepay, PayTm ব্যাবহার করলে চার্জ দিতে হবে।”
  1. চার্জ যদি significant হয় তাহলে আমার তো মনে হয় এটা আরম্ভ করে ব্যাবস্থা টি কে আরো উন্নত করার আগেই ব্যাবস্থা টার ব্যাবহার কমে যাবে।মানুষ যে ভাবে ব্যাবহার করতো আর মনে হয় করবে না।আগে যেমন কথায় কথায় অনলাইন ট্রান্সফার একটা help করতো এখন মনে হয় ওটা মানুষ একটু হলেও avoid করেই চলবে।

  2. Now we are UPI Payment free of charge it’s amazing but we have got news it’s chargeable for UPI payment mode… We are not agree with RBI department… Don’t do this… It’s most helpfully payment side.

    1. Everybody ought to uninstall all UPI Apps. Because govt try to gather money forcefully for political leader & parties.

  3. Advertisement
  4. Ekhon manush pocket a paisa niye ghore na, sara dine jai kena kaata koruk UPI kore dey, charge chalu hole, maase ekta mota taka otirikto gunte hobe grahokke jeta khubi kostokor hobe sadharon manusher jonno

  5. Agree nothing could be free,where an expenditure is involved. But a limitation may be imposed for free transaction.

  6. সরকার ভালো খেলা শুরু করেছে, কোনো জিনিস কিনতে tax দিতে হয়, বহু পুরনো নিয়ম..এবার নিজের টাকা নিজে খরচ করার জন্য সরকারকে tax দিতে হবে। নগদে লেনদেন কমছে, কারণ খুচরোর অভাব, দশ টাকার নোট বাজারে অমিল। ব্যাংকের এটিএম এ অধিকাংশ সময়ে 500টাকার নোট। এবার upi এর ওপর চার্জ দিতে হবে, তার মানে gst ও দিতে হবে। কি কিউট না….!!!!

  7. Advertisement
    1. To promote mass banking habits once social banking started in commercial banks. So to encourage mass digitisation, some social and economic side to be considered. A good economist must be at the Committee to judge it well.

  8. India’s all banking sectors have gain debited money of loan a/c to different account have returns/repayment, mostly to credit account of the banks,as a result banks fullfil their loss account.At last saved from Red light position.In case of RBI it has taken policy of foreign transaction to check devaluation of ₹ from $ balance .perhaps UPI Bhim,money Pe,have to be given charged to RBI at the time of transaction money payment.,from which it will gain some $ to make up ₹ value fall.Thus ₹would not fall rapidly but keep it standing position.

  9. It is inhumane. Firstly govt. is pressuring people to make digital payment and then imposing charge on it means by any means collect money from people even though many of us paying tax. Then what govt. will do ? If every service we have to purchase separately then why we pay tax?

  10. Advertisement
    1. প্রথমে মানুষ কি বিনেপয়সায় চা খাওয়ালো তারপর যখন সেটা অভ্যাস এ পরিণত হলো তখন তার থেকে মুনাফা তোলার কাজ শুরু হয়ে গেলো। এটা তো সেই পুরোনো দিনে ব্রিটিশ শাসন এর কথা মনে পরে যায়। আগে মোবাইল সংস্থা গুলো এই কাজ করলো এখন টাকা লেনদেনের ক্ষেত্রে এই কাজ শুরু করলো…
      সরকার জনগণের উপকারে আছেন…
      না কি জনগণের ওপর শোষণ ও নিপীড়ন চালাতে চাইছেন…
      এটাই কি সেই স্বাধীন ভারত না কি ব্রিটিশ ক্ষমতা কি অনুকরণ…
      সরকার আশাকরি জনগণের জন্য একটু ভেবে দেখবেন 🙏🙏🙏🙏

  11. We are not interested about the new system proposed to be implemented. We strongly oppose the new system

  12. This is not right at all
    UPI will be also charged what the hell is going on
    Do the survey among common people don’t forget that you guys are nothing without us and each and every single time you are doing something which is just unacceptable for common people.

  13. Advertisement
  14. আমরা ক্যাস ব্যবহার করব। যারা RBI এর নিয়ম বানাচ্ছে, এই নিয়ম শুধু মাত্র তাদের জন্য করা হোক। সাধারণ জনগণের টাকা লোটার ফন্দি সবকিছুই এইসব।

    1. সরকার কি জনগণের উপকার করতে চায়….
      মনে হয় জনগণের ওপর শোষণ ও নিপীড়ন চালাতে চায়…
      জনগণের টাকায় যাদের বেতন হয় তাঁরা এখন জনগণের ওপর থেকে সরাসরি মুনাফা করতে চায়।

  15. Advertisement
  16. সোজা হিসাব অনলাইন ট্রানজেকশন করব
    না । ক্যাশ এ লেন দেন করবো
    এতে করে একাউন্ট এ টাকা ভরার বা রাখার কোনো টির দরকার নেই
    নগদ টাকা আনবো নগদ ভাঙবো
    লোকের বিপদ আপদে টাকা চাইলেই দিতাম
    এখন বলবো চার্জ লাগু হবার পর আর ব্যাংক এ টাকা রাখি না ভাই টাকা দিতে পারবো না
    এতে করে কেউকে টাকা দিতেও হবে না
    আর সব থেকে তো ভালো হবে
    কালোবাজারি দের
    ক্যাশ টাকার ব্যবহার বাড়বে তো জালি নোট ও প্রচুর বেরবে ।
    আগের মানুষের টাকার ওপর অনেক ভয় ছিল তাই জাল না আসল দেখে নিত
    এখন মানুষ অতিরিক্ত উন্নত তারা সব বোঝে টাকা জাল কি না একবার দেখেও নেয় না , একথা মাথায় রেখে বলা যেতেই পারে জালি নোট আবার মাথা চাড়া দিয়ে উঠবে

  17. This is the sigma-rule of digital india and common people are all ginipig. We are all paralyzed now ……lut laga hai lut lo

  18. UPI Transaction charges should not be levied. Mostly through UPI, small amt is getting transferred likely in retail shopes and grocery shopping etc. UPi was introduced to reduce cash txns. UPI transfer happens in real time. Hence banks are earning floating interest on it. It is justified if bank takes txn charges, amt transfer over rs.25k and above.

  19. Advertisement
  20. এটাকে বলে “লং টার্ম ইনভেস্টমেন্ট” যেটা পুঁজিপতি শোষক গোষ্ঠী রিলায়েন্স জিও করেছে মানুষকে বিনি পয়সায় পরিষেবা দিয়ে এখন রক্ত চুষে খাচ্ছে জনসাধারণের, ঠিক তেমনটাই করতে চলেছে আর.বি.আই।

  21. This system not perfect very bad system,this system all public very people is not perfect.Before system always open good service of all people of the public.

  22. Advertisement
  23. Government and its various institutions should not looked into simple profits. The more the digital money transfer takes place the more money flows come into government surveillance. This itself is beneficial for our national interest. Government naturally must take all initiatives to boost digital money transfer. This can happen only if upi transactions are kept free of a charge as it is today.

  24. I object strongly for small payment tax if Govt. wants to make cashless society. They promoted Ujala free gas which flopped now. They promoted Jio connection for everyone to have smartphone which is going to flop in coming days. They opened free bank account to start cashless system and payment transperancy. But I doubt Govt. intentions. Do they really want cashless society? Everything can be done online nowadays why general election can not be held digitally? I am losing faith in the policies taken by Central Government.

  25. Advertisement
  26. Lets go back to old system, such as cash transaction etc., and FD rate of 11%. We will give you transaction cost. Whoever wants to take updated facility. Minister and IAS , thet are public servant like ordinary. Let them take salary as per their system. Why they will enjoy all govt facility kike security, house, sophosticated cars etc. Put all of them in one class. See, how much capacity do they hv to run govt.?

  27. সুস্থ মতো UPI মাধ্যমে লেনদেনের উপরে কোপ?🙄
    জীবনটা আরো কষ্টকর হয়ে উঠেছে 😭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement