Advertisement
upi payment without internet
Advertisement

বিগত কয়েক বছরে সময়ের সাথে পাল্লা দিয়ে বেড়েছে ডিজিটাল পেমেন্ট এর ব্যাবহার। আর ইন্টারনেটের প্রতুলতা ও অতিমারি এই দুই মিলিয়ে সাধারন মানুষ কে আরও বাধ্য করেছে, অনলাইন শপিং, ফুড ডেলিভারি প্রভৃতি (UPI Payment Without Internet)। আর তার সাথে সাথেই বেড়েছে অনলাইন পেমেন্টের প্রয়োজনীয়তা। এখন আর খুচরো না থাকায় দোকানী আর ক্রেতার ঝামেলার বদলে মুঠো ফোনে QR Code স্ক্যান করলেই টাকা পেয়ে যাবে বিক্রেতা। আর এই ব্যাবস্থাকে আরও লোভনীয় ও সহজ করতে BHIM UPI Payment System চালু করে। কিন্তু সবকিছুর জন্যই লাগবে ইন্টারনেট। সেই ইন্টারনেট ই যদি না থাকে তাহলে তো apps ই খুলবে না। আচ্ছা, এমনটা যদি হয়, ইন্টারনেট ছাড়াই পেমেন্ট করা যাবে, তাহলে কেমন হয়? ইন্টারনেট ছাড়া কিভাবে টাকা পাঠাবেন, রইল বিস্তারিত বিবরণ।

Advertisement

শুধুমাত্র রেজিস্টার মোবাইলে নেটওয়ার্ক থাকলেই, ইন্টারনেট ছাড়াই আপনি টাকা পাঠাতে পারবেন। মোবাইল ব্যাংকিং পরিসেবার মাধ্যমে *99# ডায়েল করলেই, স্বয়ংক্রিয় মেসেজিং এর মাধ্যমে আপনি সহজেই যেকোনো মাধ্যমে টাকা পাঠাতে পারবেন, ইন্টারনেট ছাড়াই। তবে এজন্য আপনাকে মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা চালু করতে হবে। ভারতে ২০১২ সালের নভেম্বর মাসে এই বিষয়ে একটি বিশেষ পরিষেবা শুরু হয়েছিল। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) স্মার্টফোনবিহীন এবং সকল মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য *99# পরিষেবা চালু করেছে। কিন্তু পরে এটিকে মডিফাই করা হয় যাতে ব্যবহারকারীরা ইন্টারনেট সংযোগ ছাড়াই ইউপিআই লেনদেন করতে পারে।

কিভাবে টাকা পাঠানো ও অন্যান্ন কাজ করবেন?

Advertisement

আপনার রেজিস্টার করা ফোন থেকে *99# টাইপ করে কল করুন। এরপর একটি পপআপ পুশ মেনু আসবে। সেখানে সাতটি অপশন থাকবে। টাকা পাঠানো, টাকা জমা বা গ্রহন, ব্যালেন্স চেক করা, মাই প্রোফাইল, পেন্ডিং রিকোয়েস্টস, লেনদেন এবং UPI পিন। টাকা পাঠাতে, টেক্টসট ফিল্ডে 1 টাইপ করুন। এবার টাকা কিভাবে পাঠাবেন, UPI, Bank account সেটা সিলেক্ট করতে হবে। এরপর UPI হলে UPI ID দিতে হবে, Bank account এ পাঠাতে হলে Ac,count Number, IFSC Code এবং Account Holder Name দিতে হবে। এরপর আপনার মোবাইল থেকে ৫০ পয়সা কাটবে। ব্যাস হয়ে গেল ইন্টারনেট ছাড়াই টাকা পাঠানো। আরও এরকম তথ্য পেতে সঙ্গে থাকুন।

EK24 News
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement