IPO – বাজারে আসছে নতুন 18টি সংস্থার আইপিও, কোনটা কিনলে লাভের সম্ভাবনা বেশি

আগামি সপ্তাহের মধ্যেই বাজারে আসতে চলেছে প্রায় 18 টি মাঝারি এবং ক্ষুদ্র সংস্থার IPO ( Innitial Public Offering)। সংস্থাগুলির বাজার দর দাড়িয়েছে প্রায় 431 কোটি টাকা। এর সঙ্গেই আরও পাঁচটি বিনিয়োগ সংস্থা এসে গেছে বাজারে।

Advertisement

IPO এর মূল্য বিনিয়োগকারীদের কাছে সবসময় গুরুত্বপূর্ণ, শেয়ার বাজারে বিনিয়োগের ক্ষেত্রে। বিভিন্ন বিনিয়োগ সংস্থাগুলি আইপিও এনে মার্কেট থেকে অর্থ তোলার ব্যবস্থা করে। অপরদিকে, লগ্নিকারিরাও প্রাথমিক স্টক কেনার প্রতিযোগিতায় নেমে যান। ফলত, বিনিয়োগকারীরা শেয়ার বাজারে নতুন স্টকে বিনিয়োগের জন্য আইপিও এর ওপরে ভরসা করে থাকেন।

Advertisement

বাজারে আসছে নতুন 18টি সংস্থার IPO

চলতি বছরের 25 সেপ্টেম্বর থেকে IPO এর নতুন মরশুম চালু হয়ে গিয়েছে। সর্বমোট 18 টি সংস্থা সহ প্রায় 4000 কোটি টাকার আইপিও এসেছে বাজারে। বৃহত্তম সংস্থাগুলির তালিকায় 4 টি IPO রয়েছে। এই বড়ো সংস্থাগুলির তালিকায় রয়েছে মনোজ বৈভব জেম্‌স এন জুয়েলার্স, জেএসডব্লিউ ইনফ্রা, আপডেটার সার্ভিসেস এর মত সংস্থাগুলি। আপডেটার সার্ভিসেসের প্রত্যেক শেয়ার দাম স্থির হয়েছে 280 টাকা থেকে 300 টাকা। জেএসডব্লিউ ইনফ্রার প্রতি শেয়ার প্রতি মূল্য ১১৩ টাকা থেকে ১১৯ টাকা স্থির হয়েছে।

মনোজ বৈভব জেম্‌স এন জুয়েলার্স এর শেয়ার প্রতি মূল্য ২০৪ থেকে ২১৫ টাকা। ভ্যালিয়্যান্ট ল্যাবের প্রত্যেক শেয়ারের মূল্য নির্ধারিত হয়েছে 133 থেকে 140 টাকা। এই উল্লেখিত 4 টে সংস্থা মিলিয়ে মোট 14000 টাকা বিনিয়োগ করতে হবে। তবে বিনিয়োগকারীদের জন্য জরুরি খবর, আগামী 26 সেপ্টেম্বর মনোজ বৈভব জেম্‌স এন জুয়েলার্স এর IPO কেনার দিন শেষ হচ্ছে। প্রসঙ্গত, জেএসডব্লিউ ইনফ্রা সংস্থাগুলির মধ্যে প্রায় 1360 কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা রেখেছে। আপাডেটার সার্ভিসেস ও আইপিও এর মাধ্যমে বসার থেকে 640 কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা স্থির করেছে। মনোজ বৈভব জেম্‌স এন জুয়েলার্স ও ভ্যালিয়্যান্ট ল্যাব স্থির করেছে বাজার থেকে যথাক্রমে 270 কোটি টাকা এবং 153 কোটি টাকা তোলার।

পুরনো কয়েন বিক্রয় (Old Note Sale)

অন্ধ্রপ্রদেশের সংস্থা মনোজ বৈভব জেম্‌স এন জুয়েলার্স এর IPO 22 সেপ্টেম্বর থেকে খোলা হয়েছে। সংস্থাটি বাজার মূল্য হিসেবে প্রায় 215 কোটি টাকার শেয়ার ইস্যু করতে চলেছে। সেই নিরিখে প্রায় 270 কোটি টাকা বাজার মূল্য তোলার লক্ষ্য স্থির করেছে। অফার ফর সেলের মাধ্যমে বাজারে শেয়ার ইস্যু করবে এই কোম্পানি।

Advertisement

মনোজ বৈভব জেম্‌স এন জুয়েলার্স এর প্রোমোটাররা মোট ২৮ লাখ ইক্যুইটি শেয়ার বিক্রির প্রস্তাব দিয়েছে এই ইস্যুতে। মল্লিকা রত্নাকুমারী মোট 60.20 কোটি টাকার শেয়ার বিক্রয় করবে। সেই নিরিখেই ইস্যুটির বাজার দর 270 কোটি টাকা অবধি পৌঁছাতে পারে।

আরোও পড়ুন » Gold Rate Today – পুজোর আগে সোনা কেনায় বাম্পার ছাড়। বুক করলেই সর্বনিম্ন দাম ও 3টি সুবিধা।

যোগ্য বিনিয়োগকারীদের জন্য প্রায় 50 শতাংশ শেয়ার সংরক্ষিত করেছে মনোজ বৈভব জেম্‌স এন জুয়েলার্স। এর মধ্যেই 25 শতাংশ শেয়ার নির্ধারিত করা আছে উচ্চ পদস্ত বিনিয়োগকারীদের জন্য। প্রাথমিক তথ্য অনুসারে, এই শেয়ারগুলি 6 অক্টোবর 2023 তারিখ হতে BSE এবং NSE তালিকায় অন্তর্ভুক্ত হবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment