Budget 2024 – এবারের বাজেট Live! আবাস যোজনা, অঙ্গনওয়ারী আশাকর্মী, ওষুধের দাম, বাড়ি ভাড়া, মৎস্যজীবী, মহিলা প্রকল্প, বেতন বৃদ্ধি, নজরে পশ্চিমবঙ্গ।

আজ পহেলা ফেব্রুয়ারি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট (Budget 2024) ঘোষণা করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman). ইতিমধ্যেই সকাল ১১ টায় অর্থমন্ত্রী রাষ্ট্রপতি ভবনে উপস্থিত হয়েছেন প্রথমে। তারপর সেখান থেকে হাতে বাজেট স্টেটমেন্ট নিয়ে সোজা রওনা দেন সংসদের উদ্দেশ্যে। এবছরের বাজেট নিয়ে বহু প্রত্যাশা রয়েছে মানুষের মনে।

Advertisement

Union Budget 2024 Important Announcement.

অন্তর্বর্তী বাজেট (Budget 2024) হলেও একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণা কেন্দ্রের তরফে করা হতে পারে বলে মত বিশেষজ্ঞদেরও। আয়কর থেকে শুরু করে বিভিন্ন জিনিসপত্রের দাম, নতুন নতুন সরকারি প্রকল্প (Government Scheme), সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি (Govt Employees DA Hike) সহ আরো একাধিক সিদ্ধান্তে পরিবর্তন আসতে পারে এবারের বাজেটে বলে আশা করা যাচ্ছে। বর্তমানে বাজেট অধিবেশন চলছে সংসদে (Indian Parliament).

Advertisement

প্রথমে গত অর্থ বছরের বাজেট (Financial Budget 2024) স্টেটমেন্ট সংসদে পেশ হবে। তারপর পরবর্তী অর্থ বছরের জন্য এস্টিমেট নির্ধারণ করবে পার্লামেন্টের ‘এস্টিমেট কমিটি।’ এখনো পর্যন্ত কোন কোন বিষয় জানানো হলো নতুন বছরের বাজেটে এবং পরবর্তীতে কি কি ঘোষণা আসতে পারে সে সম্পর্কে এক নজরে দেখে নেওয়া যাক নিচে। ভালো করে শেষ পর্যন্ত খবরটি পড়ুন।

Budget 2024 Announcement In Details

১) এখনকার আপডেট অনুযায়ী জানা গেছে আয়কর কাঠামোয় (Income Tax Slab) কোনও বদল আসছে না। কারণ, এটা অন্তর্বর্তী বাজেট (Budget 2024). তবে কিছু কিছু ক্ষেত্রে ছাড় মার্চ মাস পর্যন্ত ছিল। সে গুলির সময়সীমা বাড়ানো হবে। আগের বছরের নিয়ম অনুযায়ী এখন ৭ লক্ষ টাকা পর্যন্ত বেতনে আয়করে ছাড় (Income Tax Deduction) দেওয়া হয়। এই ছাড় গুলি ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে। নির্মলা আরো জানান যে আয়কর জমা দেওয়ার পরিমাণ বেড়ে হয়েছে 2.4 গুন (Budget 2024).

২) রাজ্য গুলিতে নতুন মেডিকেল কলেজ ও পর্যটন ক্ষেত্র তৈরির জন্য উৎসাহ নেওয়া হচ্ছে কেন্দ্রের অন্তর্বর্তী বাজেটে।
৩) দেশের মধ্যে আরও বিমানবন্দর তৈরি করা হবে। এই বিষয়ে নতুন ১০০০ বিমানবন্দর তৈরীর পরিকল্পনা করছি বিমান পরিবহন সংস্থা গুলি।
৪) রাজ্য গুলিতে জনসংখ্যা বৃদ্ধি আটকানোর জন্যেও পদক্ষেপ নেওয়া হবে, একথা বলা হয়েছে বাজেটে (Budget 2024). নতুন এস্টিমেট তৈরি করা হবে জনসংখ্যা নিয়ে। এই ফলক গুলি পৌঁছানোর জন্য ৭৫ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হবে রাজ্য গুলিকে।

Advertisement

৫) একই সঙ্গে রেল পরিবহন ব্যবস্থাতেও উন্নতি হবে। ট্রেন গুলির কোচ একদম অত্যাধুনিক ভাবে তৈরি করা হবে, অনেকটা বন্দে ভারতের (Vande Bharat) মতোই। এরকম ৪০ হাজার ট্রেন নির্বাচন করা হয়েছে। সঙ্গে মেট্রোরেল (Metro Rail) ব্যবস্থাও আরো উন্নতি লাভ করবে। প্রধানমন্ত্রী গতি শক্তি (PM Gatishakti Scheme) প্রকল্পে আরো তিনটি রেল করিডর গঠন করা হবে। জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Budget 2024).

৬) Budget 2024 এ প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) জন্য আরো বেশি টাকা বরাদ্দ করা হচ্ছে। আরো বেশি সংখ্যক মানুষকে যাতে এই প্রকল্পের সুবিধা দেওয়া যায় সে বিষয়ে চেষ্টা করবে কেন্দ্র।
৭) মৎস্য চাষীদের জন্য একাধিক কর্মসূচি গ্রহণ করা হবে। আরো অনেক গুলি মৎস্য সম্পদ যোজনা সৃষ্টি করা হবে। দেশে মৎস্যের উৎপাদন আরো বাড়বে।

৮) শুধু মৎস্য নয় দুগ্ধ উৎপাদনের ক্ষেত্রেও আরো বেশি জোর দেবে সরকার। দুগ্ধ উৎপাদনকারীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। অর্থমন্ত্রী জানান যে আমাদের দেশে দুধের উৎপাদন বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি কিন্তু উৎপাদনশীলতা কম। এই বিষয়েও তারা পদক্ষেপ নেওয়ার চেষ্টা করবেন।
৯) কেন্দ্রের লাখপতি দিদি প্রকল্পে (Lakhpati Didi Yojana) আরো বেশি মহিলা সুবিধা পাবেন। এই প্রকল্প মূলত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সাহায্য করে। বিগত বছরে অনেক মহিলা এর উপকার পেয়েছেন। আরো দুই কোটি মহিলাকে সুবিধা দেওয়া হবে (Budget 2024).

১০) দেশে নতুন কর্ম সংস্থানের (Employment) সুযোগ ঘটবে বলে জানান অর্থমন্ত্রী। বিভিন্ন কৃষি যোজনা (PM Kisan Yojana) গুলির মাধ্যমে দেশে মোট ১০ লক্ষ নতুন কর্মসংস্থান তৈরি হবে।
১১) আশা কর্মীদের জন্য উন্নতি মূলক কর্মসূচি নেবে সরকার। কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পে (Ayushman Bharat Yojana) সমস্ত আশা কর্মীরা সুবিধা পাবেন এরপর থেকে।

১২) বিদ্যুতের ক্ষেত্রেও (Electric Bill) মিলবে অভাবনীয় ছাড়। মোট এক কোটি পরিবারকে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে প্রদান করবে কেন্দ্র এরপর থেকে। সেই সঙ্গে যাদের বাড়িতে বিদ্যুৎ সংযোগ নেই তাদের বাড়ির ছাদে সোলার প্যানেল (Solar Panel) লাগানোর ব্যবস্থা করবে সরকার (Government Of India), এ কথাও জানানো হয়েছে বাজেটে (Budget 2024).

LPG Cylinder Price (রান্নার গ্যাসের দাম বাড়ল)

১৩) দেশের অনুন্নত এলাকা গুলির জন্য অনেক গুলি সিদ্ধান্ত নেবে কেন্দ্র। বিশেষত উত্তর-পূর্ব ভারতের দুর্গম পাহাড়ি অঞ্চল গুলিতে যোগাযোগ ব্যবস্থার প্রসার ঘটবে। আরো বেশি সংখ্যক বাস্তুহীন প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় বাড়ি লাভ করবেন। বিদ্যুৎহীনদের বাড়িতে সোলার প্যানেল বসবে (Budget 2024).

আর ছাড় নেই। এবার কৃষি জমিতেও ট্যাক্স দিতে হবে। আয়করের নতুন নিয়মে কৃষকদের মাথায় হাত।

১৪) বাতাসে কার্বন নিঃসরণের পরিমাণ কমানোর জন্য ইতিমধ্যেই পরিবেশবান্ধব জ্বালানির প্রচার শুরু করা হয়েছে। এরপর থেকে দেশে পেট্রোল ডিজেল চালিত যানবাহনের পরিবর্তে ই ভেহিকেলের পরিমাণ আরো বাড়ানো হবে।
এখনো পর্যন্ত এই আপডেট গুলিই পাওয়া গেছে এ বছরের বাজেট এস্টিমেট অনুযায়ী। সন্ধ্যা পর্যন্ত বাজেট অধিবেশন চলবে। পরবর্তী ঘোষণা গুলি জানার জন্য সঙ্গে থাকুন (Budget 2024).
Written by Nabadip Saha.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment