Advertisement
Union Budget 2023 Salary Hike (বেতন বৃদ্ধি)
Advertisement

এক ধাক্কায় অনেকটাই বেতন বাড়তে (Salary Hike) চলেছে সরকারি কর্মীদের। আগের তুলনায় সেক্ষেত্রে ৩ থেকে ৪ শতাংশ বেতন বাড়তে পারে বলেই জানা যাচ্ছে। ফলে নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের অ্যাকাউন্টে মাইনে বাবদ ঢুকতে পারে একেবারে মোটা অংকের টাকা।

Advertisement

আর কয়েকদিন পরেই ৩১ শে জানুয়ারি বাজেট অধিবেশন (Budget Session) শুরু হচ্ছে সংসদে। সেই বাজেট অধিবেশন থেকে সংসদের উভয় কক্ষেই লোকসভা (Loksabha) এবং রাজ্যসভায়(Rajyasabha) আর্থিক সমীক্ষা নিয়ে রিপোর্ট পেশ করা হবে। আর সেখানেই এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের Salary Hike নিয়ে যথেষ্ট আশার খবর থাকতে পারে বলেই মনে করছে সরকারি কর্মীরা (Government Employees Salary Hike).

Salary Hike:

তার কারণ, এর আগেও কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য যেভাবে DA বা (Dearness Allowance) এর পরিমাণ বাড়ানো হয়েছিল সরকারের সেই সিদ্ধান্ত নেওয়ার ট্র্যাক রেকর্ড এবং আর্থিক গতিপ্রকৃতি দেখে কেন্দ্রীয় সরকারি কর্মীরা এবারও আশা প্রকাশ করছেন যে পুনরায় তাদের Dearness Allowance বাড়তে চলেছে। তবে কেন্দ্রীয় সরকারের তরফে এখনো পর্যন্ত অফিসিয়ালি এই বিষয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA ৩৮ শতাংশ করেছিল কেন্দ্র। ২০২২ সালের জুলাই মাসে সপ্তম পে কমিশনের অধীনে বাড়ানো হয়। তবে ফের গত কয়েক মাস ধরেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি (Salary Hike) নিয়ে চর্চা শুরু হয়েছে। তবে কবে সেই বেতন বাড়াতে পারে কেন্দ্র, সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু স্পষ্ট নয়। মনে করা হচ্ছে, সপ্তম বেতন কমিশনের অধীনে DA এক ধাক্কায় আরো বেশ কিছুটা বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার।

অর্থনীতিবিদ এবং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, লোকসভা এবং রাজ্যসভায় যে আর্থিক সমীক্ষার রিপোর্ট পেশ করা হবে, তার উপরে ভিত্তি করেই কেন্দ্র সরকারি কর্মীদের জন্য বেতন বাড়াতে (Salary Hike) চলেছে।

EK24 News

সেক্ষেত্রে আর্থিক সমীক্ষার রিপোর্ট যা হতে পারে সেই বিষয়ে বিশেষজ্ঞদের ধারণা, কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের জন্য ৩ শতাংশ DA বাড়াতে পারে। তাহলে চলতি আর্থিক বছর শেষ হওয়ার আগেই কেন্দ্রের সরকারি কর্মীদের DA এর পরিমাণ বেড়ে দাঁড়াবে ৪১ শতাংশে। ফলে সরকারি কর্মীদের বেতনের মোট পরিমাণ এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে।

Advertisement

RBI Rules না মানায় আরও 5 টি ব্যাংকে জরিমানা, আইন না মানলে লাইসেন্স বাতিল, আপনার একাউন্ট নেই তো?

আবার অনেকে মনে করছেন, ৩ শতাংশের জায়গায় ৪ শতাংশ ডিএ বাড়তে পারে। তবে সমস্তটাই নির্ভর করছে সংসদের বাজেটে সমীক্ষা রিপোর্ট পেশ করার উপরে। অনুমান চলছে সরকারি কর্মীমহলে। কেউ কেউ এরকমটাও দাবি করেছেন, দেশের লক্ষ লক্ষ সরকারি কর্মীর জন্য DA বৃদ্ধি নিয়ে আগামী ১ মার্চ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব পাস হয়ে যাবে এবং সেই অনুযায়ী ৩১ শে মার্চ ২০২৩ থেকেই সেই বেতন বৃদ্ধি প্রযোজ্য হয়ে যাবে।

মাত্র একবার টাকা জমিয়ে মাসে 20000 টাকা সারাজীবন পেনশন পান।

তবে যাই হোক, কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই DA বাড়ার বিষয়ের সঙ্গে এক ধাক্কায় অনেকটা বেতন বৃদ্ধি নিয়ে জল্পনা চললেও পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা কিন্তু বকেয়া DA পাওয়ার দাবিতে লড়াই চালিয়ে যাচ্ছেন। রাজ্য সরকারের তরফে সুপ্রিম কোর্টে SLP দাখিল করা হয়। তার শুনানি এখনো পর্যন্ত শুরু হয়নি। ফের দুই মাস পিছিয়ে গিয়েছে। ফলে সরকারি কর্মচারীরা বকেয়া ডি এর মামলার বিষয়ে যে আশা দেখেছিলেন তা এখনো পর্যন্ত দুরঅস্ত।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
One thought on “Salary Hike – চমকে যাবেন নিজের বেতন দেখে, জেটগতিতে বেতন বাড়ছে সরকারি কর্মীদের, বিরাট ঘোষণা।”
  1. অন্যদেশের সরকারি কর্মচারীর বেতন বাড়ার সুসংবাদ প্রচার না করে,, নিজের দেশের ১১-২০ গ্রেডের সরকারি কর্মচারীদের খোঁজ নিন। সংসারে চালাতে এদের কি করুন অবস্থা হচ্ছে। সেটা এক মাত্র তারাই জানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement