Advertisement
Union Budget 2023 for Government Employees (বাজেট ২০২৩)
Advertisement

বেতন কি বাড়তে চলেছে সরকারি কর্মীদের? Union Budget 2023 তে হতে পারে বড় ঘোষণা, অপেক্ষায় সরকারি কর্মচারীরা। এবারের বাজেটে নতুন পে কমিশন, বেতন বৃদ্ধি, AICPI হারে DA প্রদান, কেন্দ্রীয় শ্রম কোড সারা দেশের কেন্দ্রীয় ও রাজ্য সরকারী কর্মীদের জন্য বাধ্যতামূলক করার কথা জানা যাচ্ছে। এছাড়া Income Tax Slab বা আয়কর স্ল্যাব এর পরিবর্তন আসতে চলেছে।

Advertisement

সরকারি কর্মীদের জন্য Union Budget 2023 এ গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে। সেক্ষেত্রে এক ধাক্কায় বেতনের পরিমাণ বহুগুণ বাড়তে পারে। ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করতে চলেছেন। এই দিনেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও নজর রাখছেন। বাজেটে শিল্প, ব্যবসায়ী, সাধারণ মানুষ, করদাতা তাদের জন্য কি ঘোষণা হতে পারে। তার জন্য যেমন সবাই জানতে চাইছেন, ঠিক তেমনি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দীর্ঘদিনের দাবি পূরণ হতে পারে বলেই দিল্লী সুত্রে জানা গেছে। কি আপডেট এলো জেনে নিন।

Union Budget 2023 for Government Employees:

কেন্দ্রীয় সরকারি কর্মীদের দীর্ঘদিনের দাবি সরকারকে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) আনতে হবে। যেকোনো বেতন কমিশনের ভিত্তিতে সমস্ত সরকারি কর্মচারীদের বেতন, স্কেল এবং ভাতা নির্ধারণ করা হয়। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের অধীনে নির্ধারিত বেতন পেয়ে থাকেন। এবার দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দাবি 8th Pay Commission আনতে হবে। সেক্ষেত্রে বেতনসীমা বহুগুণ বেড়ে যেতে পারে। আর এই Union Budget 2023 এ শুধু কেন্দ্রেরই নয়, শ্রম কোড চালু হলে সারা দেশের কর্মীদের বেতন বেড়ে যাবে।

Advertisement

যা জানা যাচ্ছে, কর্মচারীদের সংগঠনের এই প্রস্তাব যদি গ্রহণ করা হয়, তাহলে অন্ততপক্ষে ১৮ হাজার টাকার স্যালারি বেড়ে ২৬ হাজার টাকা হতে পারে। সরকার ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ গুন পর্যন্ত বাড়াতে পারে।
সাধারণত প্রতি ১০ বছর পর বেতন কমিশন লাগু করা হয়ে থাকে। প্রতি ১০ বছরে একবার করে সরকারি কর্মচারীদের জন্য বেতন কমিশন প্রয়োগ করা হয়। এই পদ্ধতিতে পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম বেতন কমিশন বাস্তবায়নের সময় দেখা গিয়েছে।

আরও পড়ুন, লটারি জেতার আসল রহস্য ফাঁস, এই টেকনিক শিখতে পারলেই ঘুরবে ভাগ্যের চাকা!

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের দাবি অনুযায়ী, ২০২৩ সালে 8th Pay Commission গঠন করা হবে এবং ২০২৬ সালে তার সমস্ত সুপারিশ বাস্তবায়ন করা হবে। আর এই Union Budget 2023 বাজেটে সেই প্রস্তাবনা দেওয়ার পূর্বাভাষ মিলেছে। আর কেন্দ্রের বাজেটের পর প্রতিটি রাজ্য ও সেই অনুযায়ী বাজেট পেশ করে। কেন্দ্র বেতন বৃদ্ধির পদক্ষেপ নিলে রাজ্য আলাদা করে অর্ডার বের করে। এবার এটাই দেখার রাজ্যের কর্মীদের কতটা লাভ হয়।

EK24 News
New Income tax slab (ইনকাম ট্যাক্স স্লাব)

এবার তাদের দীর্ঘদিনের দাবি যদি এবার Union Budget 2023 বাজেটে প্রতিফলিত হয়, তাহলে এক ধাক্কায় কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন বহুগুণ বেড়ে যেতে পারে। এমনটাই মনে করা হচ্ছে। এই মুহূর্তে সরকারি কর্মচারীদের সঞ্চয় এবং বীমা উভয়ের ক্ষেত্রেই চাহিদা বাড়তি চলেছে। মহামারী এবং লকডাউন পরবর্তী সময়ে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি দিনযাপনের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করছে। আর এই মূল্যস্ফীতি গৃহস্থালির বাজেটেও প্রভাব ফেলতে চলেছে। আর সেই কারণেই দীর্ঘদিনের দাবি ফের একবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সরকারের কাছে জানাচ্ছেন।

Advertisement

আরও পড়ুন, PNB গ্রাহকদের রাজার কপাল, বিরাট সুবিধা ঘোষণা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের।

এবারের বাজেটে 8th Pay Commission এর বিষয়ে ঘোষণা করা হোক। তার পাশাপাশি সারা দেশে শ্রম কোড লাঘু করে রাজ্যের কর্মীদের ও বেতন বৈষম্যের হাত থেকে মুক্তি মিলুক। আর রাজ্যের কর্মীদের ও বাধ্যতামূলক ভাবে AICPI হারে DA প্রদানের অফিসিয়াল অর্ডার বের হোক। এই ব্যাপারে আপনার মতামত নিচে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
Written by Rajib Ghosh.

নতুন বছরে বিরাট আয়কর ছাড় ঘোষণা, অনেক সরকারী কর্মীর ট্যাক্স লাগবেনা

Advertisement
Advertisement
7 thoughts on “Union Budget 2023 – এবারের বাজেটে সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি, নতুন পে কমিশন গঠন করা হতে পারে।”
  1. Ei rokomi howa uchit, kormocharider moddhe boishommk hobei ba keno? Central ar State employees der ek e market theke jinish kinte hoy, tobe salary alada keno hobe? Central jokhkon DA provide kore, jinish potrer daam bere jay, kintu State employees ra toh shei DA-r subidha pay na!

  2. এটা অনেক আগে হওয়া উচিৎ ছিল । বেশ কবছর আগে National Pay Commission-এর ব্যাপারে কথা উঠেছিল ।

  3. Respected Finance Minister,
    Happy New Year. Be happy new year’s Budget for all citizens. Hope the grace of Your Budget will also favour to the all Pensioners both Central and states.

  4. Advertisement
  5. কেন্দ্রে এটা বাস্তবায়িত হলেও পশ্চিমবঙ্গে এটি দুরহস্ত। যে রাজ্যে সরকার ঠিক মতো ডি এ দেয়না তারা আবার বেতন বৃদ্ধি করবে! মেলা, খেলা, দান করেই চলে সে রাজ্যে এটা আশা করা বৃথা।

  6. ২৪এর লোকসভা নির্বাচনের আগে এইরকম ভালো ভালো খবর বার বার প্রচার হবে আর সরকারী কর্মচারীদের লোভ দেখিয়ে বিজেপি নির্বাচনি বৈতরণী পার করবে তাই সাবধান কর্মীবৃন্দ এই ফাঁদে পা দেবেন না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement