Aadhaar Mobile Link – আধার কার্ডের গুরুত্ব কমলো। আধার লিঙ্ক না থাকলেও এই কাজ গুলো অনায়াসে করা যাবে।

আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক বা Aadhaar Mobile Link করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার (Central Government). আর এই নির্দেশ অনুসারে কয়েক কোটি মানুষরা এই Aadhaar Mobile Link সম্পন্ন করে নিয়েছে। কিন্তু আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন যারা এখনো পর্যন্ত এই কাজ সম্পন্ন করেননি। কিন্তু এবারে তারা কি আগামী বছর থেকে অনেক ধরণের সুবিধা থেকে বঞ্চিত হবেন? এই চিন্তায় রয়েছেন অনেকে।

Advertisement

Aadhaar Mobile Link Is Not Mandatory.

বর্তমান সময়ে ভারতবাসীদের কাছে সব থেকে বড় পরিচয় হল আধার কার্ড। এখন আধার কার্ড ছাড়া কোনো সরকারি বা বেসরকারি কাজ সম্ভব নয়। আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক (Aadhaar Mobile Link) থাকা বাধ্যতামূলক। আধার কার্ডের সাথে যদি মোবাইল নম্বর লিঙ্ক না থাকে সে ক্ষেত্রে সব কিছুই বৃথা। তবে আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক না থাকলেও অনেক কাজই করা যায়।

Advertisement

আজকে এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করা হবে যে Aadhaar Mobile Link না থাকলেও কোন কোন গুরুত্বপূর্ণ কাজ করা যায়। সম্প্রতি কেন্দ্র সরকার নির্দেশ দিয়েছে যে যাদের আধার কার্ডের বয়স ১০ বছর পূর্ণ হয়ে গেছে তাদের আধার কার্ড আপডেট (UIDAI Aadhaar Card Update) করতে হবে। মূলত জালিয়াতির হাত থেকে বাঁচানোর জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এই আধার কার্ড আপডেট করতে গেলে কিন্তু আধার কার্ডের সাথে মোবাইলের লিঙ্ক থাকা বাধ্যতামূলক নয়।

Aadhaar Mobile Link না থাকলেও অনায়াসেই বাড়িতে বসে আধার কার্ডের তথ্য আপডেট করা যাবে। অনেক সময় আধার কার্ডের বায়োমেট্রিক (Aadhaar Card Biometric Update) তথ্য আপডেট করার প্রয়োজন হয়। আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য অর্থাৎ আঙুলের ছাপ, আইরিস স্ক্যান আপডেট করার জন্য আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক থাকা বাধ্যতামূলক নয়।

যদি Aadhaar Mobile Link নাও থাকে তাহলেও বায়োমেট্রিক তথ্য আপডেট করতে গ্রাহকদের কোনো অসুবিধা হবে না। সাধারণ মানুষের নানা কাজের জন্য আধার কার্ড কেন্দ্রে যাওয়ার প্রয়োজন হয়। কিন্তু আধার কার্ড কেন্দ্রটি কোথায় অবস্থিত তা অনেকসময় জানা থাকে না। সে ক্ষেত্রে কিন্তু UIDAI (Unique Identification Authority Of India) এর সাইটে গিয়ে পিন নম্বর এন্ট্রি করে আধার কার্ড কেন্দ্র কোথায় আছে সেটি জেনে নেওয়া যায়।

Advertisement
Aadhaar Update (আধার আপডেট)

আর এই বিষয়টি জানার জন্য Aadhaar Mobile Link থাকা বাধ্যতামূলক নয়। আধার কার্ডটি হয় পাতলা সাদা কাগজের। সাদা কাগজের উপর সবুজ রঙের লেখা থাকে। কিন্তু আর এক ধরনেরও আধার কার্ড হয়। এই ধরনের আধার কার্ডকে (Aadhaar Card) বলা হয় PVC Aadhaar Card. এই PVC Aadhaar Card টি দেখতে অনেকটা প্যান কার্ডের মত। প্যান কার্ড যেমন ছোট এবং শক্ত প্রকৃতির হয় PVC Aadhaar কার্ডটিও ঠিক তেমনি ছোট এবং শক্ত হয়।

আধার কার্ড নিয়ে বড় ঘোষণা মোদীর। দেশবাসী এটাই চাইছিল।

পরিশেষে বলা যায় Aadhaar Mobile Link না থাকলে কোনো কাজই হবে না এই কথাটা বলা ভুল। কারণ উপরোক্ত আলোচনা থেকে দেখা যাচ্ছে যে আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক না থাকলেও কিছু কিছু কাজ করা সম্ভব। তবে হ্যাঁ, আধার কার্ডের সাথে মোবাইলের লিংক না করানো হলে ব্যাংক বা পোস্ট অফিসের সমস্ত কাজই অসম্পূর্ণ রয়ে যাবে। তাই এখনো যারা এই কাজটি করেনি তারা তাড়াতাড়ি এই কাজটি করে নিলে সুবিধা হবে।
Written by Nupur Chattopadhyay.

LPG Subsidy Check : রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment