Aadhaar Card – সারা দেশে গুরুত্ব কমলো আধার কার্ডের। এই কাজে আর আধার কার্ড চলবেনা। দেখাতে হবে নতুন ডকুমেন্টস।

আধার কার্ড (Aadhaar Card) নিয়ে আবারও বড় ঘোষণা কেন্দ্রের (Central Government). আধার কার্ডের সুরক্ষা বজায় রাখার জন্য এর আগে কেন্দ্র একাধিকবার জানিয়েছে, বিশেষ কিছু ক্ষেত্রে আধার কার্ড ব্যবহার করা যাবে না। শুধু যে সুরক্ষার কারণে তাই নয়, আসলে আধার কার্ড এইসব ক্ষেত্রে গ্রহণযোগ্য প্রমাণও হয়ে উঠতে পারে না। তাই এই বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র।

Advertisement

Latest UIDAI Aadhaar Card News.

আবারও সেই একই কাজ করা হলো বর্তমান কালে। কেন্দ্র মারফত গতকালকেই এই বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে। যাতে গোটা দেশবাসীকে সতর্ক করে জানানো হয়েছে, আধার কার্ডকে (Aadhaar Card) বৈধ নথির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে এই ক্ষেত্রে। কোন নাগরিক যদি আধার কার্ড দেখিয়ে এতে আবেদন করতে যান তবে সেই সুবিধা থেকেই বঞ্চিত হবেন তিনি।

Advertisement

EPFO Circulation

সম্প্রতি EPFO (Employees Provident Fund Organization) দেশে একটি সার্কুলার জারি করেছে। এতে সংস্থা জানিয়েছে, প্রভিডেন্ট ফান্ড (Provident Fund) প্রকল্পে অনেক আবেদনকারী নাকি নিজের জন্ম শংসাপত্রের প্রমাণ হিসেবে আধার কার্ড (UIDAI Aadhaar Card) জমা করেন। এদিকে সুবিধা পেতে তো জন্ম শংসাপত্র প্রমাণ দেখানো জরুরী। কিন্তু সেই প্রমাণ আধার কার্ড (Aadhaar Card) কখনোই হতে পারে না, জানিয়েছে সংস্থা।

সারকুলার অনুযায়ী Aadhaar Card বিষয়ে বলা হয়েছে যে এটি কেবল একজন ব্যক্তির ১২ সংখ্যার একটি অনন্য পরিচয় পত্রের প্রমাণ হিসেবে ব্যবহৃত হতে পারে। তবে পাশাপাশি বাসস্থানের প্রমাণ হিসেবেও ব্যবহার করা যায় এটিকে। অনেকেই তা করেন। সে সব বিষয় ঠিক আছে, কিন্তু জন্ম শংসাপত্র (Birth Certificate) রূপে কোনভাবেই Aadhaar Card বৈধ হবে না। কারণ এই কার্ড তৈরির সময় একাধিক নথি দেখে জন্ম তারিখ বসানো হয়। যাতে কোন সত্যতা থাকে না। তাই এরপর থেকে আধার কার্ড প্রমাণ হিসেবে বন্ধ এই ক্ষেত্রে।

Aadhaar Card এর পরিবর্তে কি ব্যবহার করা যাবে?

  • কারো যদি আসল বার্থ সার্টিফিকেট থাকে সেটি।
  • মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের সময় প্রাপ্ত এডমিট কার্ড (Admit Card).
  • বোর্ডের মার্কশিট।
  • প্যান কার্ড (PAN Card).
  • পাসপোর্ট (Passport).
  • মেডিকেল সার্টিফিকেট।
  • সরকারি পেনশন অথবা মেডিক্লেম এর সার্টিফিকেট।
  • এছাড়াও বাসস্থানের কোন প্রমাণ যদি থেকে থাকে সেটিকেও ব্যবহার করা যেতে পারে জন্মের প্রমাণ হিসেবে, কিন্তু তা আধার কার্ড নয়।

UIDAI কি বলে?

EPFO এই বিষয়টি জানানোর অনেক আগেই কিন্তু আধার সংস্থা UIDAI সংশ্লিষ্ট একটি গাইডলাইন প্রকাশ করেছিল। যেখানে তারা নিজেরাই বলেছে যে Aadhaar Card কেবল একজন ব্যক্তির অনন্য পরিচয় পত্র এবং বাসস্থানের শংসাপত্র হিসেবেই ব্যবহৃত হতে পারে। কিন্তু জন্ম সার্টিফিকেট হিসেবে এর কোন সত্যতা নেই। কারণ আধার কার্ড তৈরি সময় জন্মের তারিখ যে কোন জায়গা থেকে দেখে আন্দাজে বসিয়ে দেওয়া হয়। UIDAI Aadhaar Card নিয়ে আরো বলেছে, এরকম অনেক আধার কার্ড হোল্ডার আছে যারা ভুল জন্মের তারিখ নিয়ে ঘুরে বেড়াচ্ছেন তাদের কার্ডে।

Advertisement
E Shram Card (ই শ্রম কার্ড)

Aadhaar Card নিয়ে আদালতের বক্তব্য?

আধার আইন ২০১৬ তে আধার কার্ড কে জন্মসংসাপত্র হিসেবে ব্যবহার করা নিয়ে এর আগে একাধিকবার UIDAI কেস করেছে কোর্টে। যার পরিপ্রেক্ষিতে বহুবার শুনানি হয়েছে বিষয়টি নিয়ে। কোর্ট বনাম UIDAI এর সমস্ত কেস গুলিতে আদালত শেষ পর্যন্ত এই মন্তব্যই করে, যে আধার কার্ডকে পরিচয় পত্র অথবা আবাসিক প্রমাণপত্র হিসেবে ব্যবহার করা যেতে পারে।

সারা ভারতে চালু হলো CAA পোর্টাল। ভারতে কারা নাগরিকত্ব পাবে? নাগরিকত্ব পেতে আবেদন করুন।

কিন্তু জন্মের প্রমাণ সেটা কখনোই নয়। সম্প্রতি বোম্বে হাইকোর্টের (Bombay Highcourt) কাছে আরো একবার এই কেসটি উঠেছিল। গত ২২ ডিসেম্বর ২০২৩ তারা একই বক্তব্য দিয়েছেন। সেই সিদ্ধান্তের উপর ভিত্তি করেই EPFO এই সার্কুলার জারি করেছে গতকাল, যার সঙ্গে জানানো হয়েছে নতুন নিয়ম না মানলে সুবিধা থেকে বঞ্চিত করা হবে আবেদনকারীকে।
Written by Nabadip Saha.

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য সুখবর! আবারও বাড়তে পারে ডিএ

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment